Hospital Blood Bank: রক্তেরও ‘র‍্যাকেট’ সরকারি হাসপাতালে, তদন্ত কমিটিতে হাল ফিরবে?

South Dinajpur: সম্প্রতি হাসপাতালে চিকিৎসাধীন এক রোগীর সম্প্রতি রক্তের প্রয়োজন ছিল। ১ ইউনিট রক্তের জন্য তাঁর কাছ থেকে ৭০০ টাকা চাওয়া হয় বলে অভিযোগ।

Hospital Blood Bank: রক্তেরও 'র‍্যাকেট' সরকারি হাসপাতালে, তদন্ত কমিটিতে হাল ফিরবে?
ব্লাড ব্যাঙ্কের সামনে আন্দোলনকারীরা।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2023 | 2:13 PM

বালুরঘাট: সরকারি হাসপাতালেও রক্তের জন্য দালালের খপ্পড়ে পড়ে সর্বস্বান্ত হতে হচ্ছে বলে অভিযোগ। সেই অভিযোগকে সামনে রেখে এবার দোষীদের কঠোর শাস্তির দাবিতে আন্দোলনে নামলেন সমাজসেবীরা। দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট ব্লাড ব্যাঙ্কে দালালচক্রের খবর সামনে আসতেই বিভিন্ন মহলে জোর চর্চা শুরু হয়। সকলেই একবাক্যে এই ঘটনার তীব্র নিন্দা করেছেন। এরইমধ্যে এবার আন্দোলনের ডাক দিলেন রক্তের জন্য বিভিন্নভাবে কাজ করে যাওয়া সমাজসেবীরা। বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা যৌথমঞ্চ গড়ে বৃহস্পতিবার দুপুর থেকে বালুরঘাট ব্লাড ব্যাঙ্কের সামনে অবস্থান বিক্ষোভ দেখায়। দাবি একটাই, কঠোর হাতে প্রশাসনকে এই চক্র রুখতে হবে। পাশাপাশি এই চক্রে কেউ জড়িত থাকলে প্রশাসন উপযুক্ত ব্যবস্থা নিক বলেও জানিয়েছেন আন্দোলনকারীরা। তা না হলে আগামিদিনে আরও বড় আন্দোলনে নামবেন বলে সাফ জানিয়েছেন তাঁরা। অন্যদিকে ব্লাড ব্যাঙ্কে দালালচক্রের বাড়বাড়ন্ত সংক্রান্ত অভিযোগ পেয়ে তদন্ত কমিটি গঠন করেছেন হাসপাতালের সুপার। তারা তদন্ত শুরুও করে দিয়েছে। অভিযোগ প্রমাণিত হলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন হাসপাতাল সুপার কৃষ্ণেন্দুবিকাশ বাগ।

সম্প্রতি বালুরঘাট জেলা হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে দালালচক্রের রমরমার অভিযোগ ওঠে। রক্তের বদলে মোটা টাকা নেওয়ার অভিযোগ ওঠে রোগীর পরিজনদের বিরুদ্ধে। এমনও অভিযোগ করা হয়, প্রত্যন্ত গ্রামীণ এলাকা থেকে যে সমস্ত রোগীরা আসেন, তাঁদেরই ‘টার্গেট’ করছে এই দালালরা। তাদের দাপটে চরম অসহায়তা গ্রাস করছে রোগীর পরিবারের লোকজনের মধ্যে।

অভিযোগ ওঠে, হাসপাতালে চিকিৎসাধীন এক রোগীর সম্প্রতি রক্তের প্রয়োজন ছিল। ১ ইউনিট রক্তের জন্য তাঁর কাছ থেকে ৭০০ টাকা চাওয়া হয়। আর এই অভিযোগ ওঠে হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের এক কর্মীর বিরুদ্ধে। ওই রোগীর আত্মীয়রা এ নিয়ে সরব হন। যা নিয়ে বেশ হইচইও হয় হাসপাতালে।

এদিন আন্দোলনকারী সৌরভ রায় বলেন, “গত ৬ তারিখ বালুরঘাট ব্লাড ব্যাঙ্কে রক্ত বিক্রির অভিযোগ ওঠে। তারই প্রতিবাদে আমাদের এই অবস্থান। এই দালালচক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি করছি আমরা। এভাবে রক্তের জন্য মানুষকে সর্বস্বান্ত করার ষড়যন্ত্র ভয়ঙ্কর ঘটনা।”

এ নিয়ে হাসপাতাল সুপার কৃষ্ণেন্দুবিকাশ বাগ বলেন, “আমি অভিযোগপত্র পেয়েছি। কেউ যদি রক্তের জন্য টাকা পয়সা নিয়ে থাকে তা কখনওই বাঞ্ছনীয় নয়। আমরা ডেপুটি সুপার, অ্যাসিসট্যান্ট সুপারকে নিয়ে তদন্ত কমিটি তৈরি করেছি। তারা তদন্ত করছে। আমাকে রিপোর্ট দেবে আজই। যদি কেউ দোষী সাব্যস্ত হয়, তাহলে তার বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে।” যদিও এই প্রথম নয়, এর আগেও সরকারি হাসপাতালের ব্লাড ব্যাঙ্কে দালালচক্রের দাপাদাপির অভিযোগ উঠেছে। তদন্তও হয়েছে। তবু অভিযোগ কি আর থেমেছে?, প্রশ্ন আম-জনতার।