Bank fraud Case: ক্রেডিট কার্ড বাতিলের জন্য ওটিপি দিতেই চোখ কপালে ব্যক্তির!

Siliguri: চলতি মাসের আট তারিতে তাঁর কাছে একটি ক্রেডিট কার্ড আসে।

Bank fraud Case: ক্রেডিট কার্ড বাতিলের জন্য ওটিপি দিতেই চোখ কপালে ব্যক্তির!
এটিএম দুর্নীতি (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 3:11 PM

শিলিগুড়ি: ক্রেডিট কার্ড নেওয়ার জন্য বারবাক বেসরকারি ব্যাঙ্কগুলি তরফে ফোন আসে? আপনি নিতে না চাইলেও একাধিকবার ফোন করে নেওয়ার জন্য অনুরোধ করেন তারা। এইবার ধরুন আপনি ব্যাঙ্কের থেকে ক্রেডিট কার্ড নিলেন। পরে কার্ডটি বাতিল করতে নিজের অ্যাকাউন্টের পিন নম্বর ফোনের অপর প্রান্তে থাকা ব্যাঙ্ক আধিকারিককে বললেন। জানেন তারপর কী হতে পারে আপনার সঙ্গে?

শিলিগুড়ির মিঠুন পাল। তিনি হাকিমপাড়া এলাকায় যোগব্যায়ামের শিক্ষক। চলতি মাসের আট তারিতে তাঁর কাছে একটি ক্রেডিট কার্ড আসে। এর ঠিক এক সপ্তাহ পর ওই ব্যাঙ্কের তরফে ফোন করা হচ্ছে জানিয়ে এক টেলিকলার তার কাছে জানতে চান তিনি কার্ড পেয়েছেন কিনা। উত্তরে স্বাভাবিকভাবে মিঠুন জানান যে, তিনি কার্ড পেয়েছেন। সেটি প্ল্যাটিনাম কার্ড। এই কার্ড তিনি রাখবেন না।

এরপর অপর প্রান্ত থেকে জানানো হয় কার্ড বাতিলের জন্য তারকাছে একটি ওটিপি যাচ্ছে। সেই ওটিপিটি কী জানতে চাওয়া হয় টেলিকলারের কাছ থেকে। কিন্তু ক্রেডিট কার্ডের ওটিপি দিতেই এক লক্ষ টাকা গায়েব হয়ে যায়। ঘটনায় হতবাক মিঠুনের দাবি, যিনি ফোন করেছিলেন তিনি সিভিভি কোড চান নি। তার কাছে কার্ড নাম্বার, কার্ডের এক্সপায়ারি ডেট ইত্যাদি আগে থেকেই ছিল। এমনকি মিঠুনের জন্মতারিখ ইত্যাদিও ছিল। ফলে তিনি ভেবেছিলেন সত্যিই ক্রেডিট কার্ড সংস্থা থেকেই ফোন এসেছে।

এই ঘটনায় মিঠুন পাল বলেন, “আমার কাছে একটি কার্ড আসে। কার্ডটি খোলার পর আমি দেখলাম সেটি প্ল্যাটিনাম কার্ড। টেলিকলার থেকে ফোন আসার পর আমি বলি যে আমি নর্মাল কার্ডের জন্য আবেদন করেছিলাম। তখন অপর প্রান্তের ব্যক্তি বলেন তাহলে হয়ত ভূলবসত চলে গিয়েছে। এই কার্ড বাতিলের জন্য আপনার কাছে একটি ওটিপি যাবে। সেই ওটিপি বলার পরই আমার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা চলে যায়। ”

এ নিয়ে শিলিগুড়িতে সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেছেন মিঠুন। কিন্তু মিঠুনের দাবি কার্ডের প্রোটেকশন প্ল্যান না থাকায় ক্রেডিট কার্ড থেকে বিল মেটাতে আমাকেই চাপ দেওয়া হচ্ছে।

এদিকে, শিলিগুড়ি পুরনিগমের বিভিন্ন পার্কে মালি পদে লোক চেয়ে বিজ্ঞাপণ দেওয়া হয়েছিল। আবেদনপত্র বাছাই করতে গিয়ে হতবাক কর্তৃপক্ষ। বহু আবেদন এসেছে উচ্চ ডিগ্রিধারীদের।

গত অগস্ট মাসে শিলিগুড়ি পুরনিগমে অস্থায়ী মালি পদে ত্রিশ জনকে নিয়োগের বিজ্ঞাপণ দিয়েছিল পুরনিগম। বেতন গড়ে পাঁচ হাজার টাকা। চলতি সপ্তাহে সেই আবেদন ঝাড়াই বাছাই শুরু হতেই দেখা যায় প্রায় ১৬০০ আবেদনকারী আবেদন করেছেন। তাদের অধিকাংশের শিক্ষাগত যোগ্যতাই স্নাতক উত্তীর্ণ। কেউ কেউ আবার কম্পিউটারে ডিপ্লোমাও করেছেন।

আরও পড়ুন: Temple chaos: মন্দিরে চুরি নিয়ে ধুন্ধুমার! রাস্তায় টায়ার জ্বালিয়ে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ

আরও পড়ুন: Siliguri Municipality: মালি পদে লোক চেয়ে বিজ্ঞাপণ, চাকরির জন্য স্নাতক-ডিপ্লোমাধারীদের লম্বা লাইন