পুর প্রশাসক হয়েই কড়া গৌতম দেব, বাতিল পুরকর্মীদের ছুটি, করোনা পরিস্থিতি নিয়ে পদক্ষেপ

গৌতম দেব (Goutam Deb) কে পুর প্রশাসক করা নিয়ে জেলার রাজনৈতিক মহলে শোরগোল। প্রাক্তন মেয়র তথা সিপিএম নেতা অশোক ভট্টাচার্য ও বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ রাজ্য সরকারের ভূমিকা ও পদক্ষেপ নিয়ে প্রশ্ন তুলেছেন। যদিও সে সবে কর্ণপাত করতে নারাজ শিলিগুড়ির দাপুটে তৃণমূল নেতা।

পুর প্রশাসক হয়েই কড়া গৌতম দেব, বাতিল পুরকর্মীদের ছুটি, করোনা পরিস্থিতি নিয়ে পদক্ষেপ
ফাইল ছবি

শিলিগুড়ি: একুশের বিধানসভা নির্বাচনে হেরে গেলেও শিলিগুড়ি পুরনিগমের প্রশাসকের দায়িত্ব পেয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী গৌতম দেব (Goutam Deb)। আর দায়িত্ব নিয়েই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নির্দেশ মতো করোনা (Corona) মোকাবিলায় কড়া ভূমিকা নিলেন তিনি। এবার রবিবারও খোলা থাকবে পুরসভা। জমা দেওয়া যাবে যাবতীয় কর, ট্রেড লাইসেন্সের আবেদন-সহ জন্ম-মৃত্যু সার্টিফিকেট ও অন্যান্য কাজ। এমনই সিদ্ধান্ত নিলেন পুর প্রশাসক গৌতম দেব।

এদিকে বর্তমান করোনা পরিস্থিতি মোকাবিলায় পুরসভার কর্মীদের সমস্ত ছুটি বাতিল করেছেন। তাছাড়া নার্সিংহোমে বেড এবং অক্সিজেন সিলিন্ডার কত রয়েছে, সে তথ্যও দিতে হবে। শুক্রবার পুর প্রশাসকের দায়িত্ব নিয়ে শনিবারই গৌতম দেব শিলিগুড়ির বিভিন্ন নার্সিংহোম কর্তাদের সঙ্গে বৈঠকের পর একগুচ্ছ সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। তিনি জানান, “নার্সিংহোম গুলোকে স্পষ্ট জানিয়েছি, তাদের হাতে থাকা বেড, অক্সিজেন সিলিন্ডার, জীবনদায়ী ইঞ্জেকশন ইত্যাদির স্টক সংক্রান্ত যাবতীয় তথ্য প্রতিদিন স্বাস্থ্য দফতরকে জানাতেই হবে। তারা তা না জানালে আমরা সশরীরে ওই নার্সিংহোমে গিয়ে হাজির হব।”

গৌতম দেব আরও যোগ করেন, কোভিডে মৃতদের দাহ করার ক্ষেত্রে সাহুডাঙ্গি শ্মশানে চাপ বাড়ছে। এই পরিস্থিতিতে প্রয়োজনে শিলিগুড়ির শ্মশানঘাটেও দেহ দাহ করা হবে। এক্ষেত্রে স্থানীয়রা কেউ বাধা দিলে তার করা মোকাবিলা করবে পুলিশ। গৌতম দেব জানান, এ নিয়ে সংশ্লিষ্ট প্রশাসন এবং পুলিশ কর্তাদের নির্দেশ দিয়েছি। কোনও গাফিলতি বরদাস্ত করা হবে না। পাশাপাশি কেউ অযথা গণ্ডগোল পাকালে পুলিশ দ্রুত পদক্ষেপ করবে। পাশাপাশি পুরনিগমে যে সমস্ত কর্মীদের বিশেষ কোনও কাজ নেই, তাঁদের বিভিন্ন ওয়ার্ডে নানা কাজে লাগানো হবে বলে জানিয়েছেন গৌতম দেব।

আরও পড়ুন: প্রকাশ পেল মন্ত্রী গৌতম দেবের গানের অ্যালবাম ‘এ জীবন পুণ্য করো’

এদিকে গৌতম দেবকে পুর প্রশাসক করা নিয়ে জেলার রাজনৈতিক মহল যথেষ্ট উত্তপ্ত। প্রাক্তন মেয়র তথা সিপিএম নেতা অশোক ভট্টাচার্য ও বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ রাজ্য সরকারের ভূমিকা ও পদক্ষেপ নিয়ে প্রশ্ন তুলেছেন। যদিও সে সবে কর্ণপাত করতে নারাজ শিলিগুড়ির দাপুটে তৃণমূল নেতা। তাঁর দাবি, ‘এখন রাজনীতি করার সময় নয়।’ সবাইকে একযোগে মানুষের স্বার্থে কাজ করতে হবে বলে জানান তিনি।