তৃণমূলের জয়ের নেপথ্যে বিরাট ভূমিকা অশোকের! ফাঁস করলেন নিজেই

ধূলিস্যাৎ হয়ে গিয়ে সিপিএম-সহ বামফ্রন্ট। একটিও আসন পায়নি কাস্তে হাতুড়ি। এখন অশোক ভট্টাচার্য বলছেন, সৌরভকে আটকাল বামেরা, কিন্তু তার লাভের গুড় খেল তৃণমূল।

তৃণমূলের জয়ের নেপথ্যে বিরাট ভূমিকা অশোকের! ফাঁস করলেন নিজেই
অলংকরণ- অভীক দেবনাথ

শিলিগুড়ি: বিধানসভা ভোটের তখনও ছিল কয়েক মাস বাকি। সেই সময় একটা জল্পনা মাথাচাড়া দিয়েছিল রাজ্য রাজনীতিতে। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় বঙ্গ বিজেপির মুখ্যমন্ত্রীর সম্ভাব্য মুখ হতে পারেন, নানা মহলে এমন কথা শোনা যাচ্ছিল। জল্পনায় ধুনো দিয়ে সৌরভও ‘সৌজন্য সাক্ষাতে’ রাজভবনে গিয়েছিলেন বারদুয়েক। সেই নিয়ে ফিসফাস বাড়তে থাকার মাঝেই মহারাজের বেহালার বাড়িতে এসে উপস্থিত হন তাঁর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত শিলিগুড়ির তৎকালীন বিধায়ক অশোক ভট্টাচার্য। এবং একান্ত আলাপচারিতায় সৌরভকে তিনি পরামর্শ দেন, রাজনীতিতে এসো না

অশোক ভট্টাচার্যর পরামর্শেই কি না জানা নেই, তবে শেষ পর্যন্ত আর রাজনীতির ময়দানে পা রাখেননি বেহালার বাঁ-হাতি। বিজেপিও বাংলায় মুখ্যমন্ত্রীর মুখ হিসেবে কাউকে তুলে ধরে নির্বাচন লড়েনি। তৃতীয়বার ক্ষমতায় এসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু, ধূলিস্যাৎ হয়ে গিয়ে সিপিএম-সহ বামফ্রন্ট। একটিও আসন পায়নি কাস্তে হাতুড়ি। এখন অশোক ভট্টাচার্য বলছেন, সৌরভকে আটকাল বামেরা, কিন্তু তার লাভের গুড় খেল তৃণমূল।

শিলিগুড়ি বিধানসভা নির্বাচনে তৃতীয় হয়েছেন অশোক ভট্টাচার্য। তিনি এবং তাঁর দল, দুই-ই ধরাশায়ী হয়েছে ভোটে। ফল প্রকাশের তিনদিন পর অবশেষে এ দিন TV9 বাংলার ক্যামেরার সামনে মুখ খোলেন তিনি। অশোক খোলাখুলি জানিয়ে দেন, তিনিই আটকেছিলেন সৌরভকে। কিন্তু তাতে বিজেপির রথ রোখা গেলেও তাঁর দলের কোনও লাভ হল না।

আরও পড়ুন: আব্বাসের সঙ্গে জোটে ‘জাত-কূল’ গিয়েছে, ‘বেসুরো’ অশোক চাপ বাড়ালেন আলিমুদ্দিনের

আক্ষেপের সুরে প্রাক্তন বিধায়ক বলেন, “সৌরভের বিজেপিতে যাওয়া আটকাতে আমিই ছুটে গিয়েছিলাম, তাঁকে বুঝিয়েছি। ও বিজেপিতে গেলে ওর যেমন ভাবমূর্তি নষ্ট হতে পারত, তেমনি আবার বাংলার মেয়ে মমতার বিরুদ্ধে লড়াইতে বাংলার মহারাজ এলে বিজেপির অন্য ফলাফল হতে পারত। আমিই সৌরভকে বুঝিয়ে না করেছিলাম। কিন্তু এ সব করেও ফল আমরা পাইনি।”

প্রসঙ্গত, গত বছর ডিসেম্বর মাসে সৌরভের সঙ্গে সাক্ষাৎ শেষে সোশ্যাল মিডিয়ায় একটি তাৎপর্যপূর্ণ পোস্ট করতে দেখা গিয়েছিল অশোকবাবুকে। সৌরভের সঙ্গে আড্ডার ছবি শেয়ার করে তিনি লিখেছিলেন, “রাজনীতির কথা প্রসঙ্গে আমার মত, ওর রাজনীতিতে যুক্ত না হওয়া, তাও বলেছি। কথা প্রসঙ্গে বলেছি ক্রিকেট ওকে জনপ্রিয়তার তুঙ্গে নিয়ে গেছে। দেশের মানুষ চায় তা যেন অব্যাহত থাকে।”

আরও পড়ুন: ভোটে হেরেও শিলিগুড়ির প্রশাসক গৌতম, নিরুত্তাপ অশোক, ‘অনৈতিক’ বললেন শঙ্কর