Siliguri CPIM: এবার কি CPIM-এ অন্তর্দ্বন্দ্ব? সেলিমের উপস্থিতিতেই পদ ছাড়লেন জেলার যুব নেতা

CPIM in Siliguri: এখন জেলায় পার্টি মেম্বারশিপ এক কথায় তলানিতে বলেই মনে করছেন রাজ্য রাজনীতির পর্যবেক্ষকদের একাংশ। আর এই ডামাডোলের মধ্যেই সেলিমের উপস্থিতিতে সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলী থেকে ইস্তফা দিলেন এক যুব নেতা।

Siliguri CPIM: এবার কি CPIM-এ অন্তর্দ্বন্দ্ব? সেলিমের উপস্থিতিতেই পদ ছাড়লেন জেলার যুব নেতা
সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 12:46 PM

শিলিগুড়ি : ২০২১ সালের বিধানসভা নির্বাচন কার্যত ভরাডুবি হয়েছে বামেদের (Left Front)। বিধানসভা থেকে শূন্য হয়ে গিয়েছে। পুরভোটে সেই তুলনায় কিছুটা ঘুরে দাঁড়াতে পারলেও, গতি অত্যন্ত শ্লথ। তাই রাজ্য সম্পাদকের দায়িত্ব পাওয়ার পরই দলকে শক্তিশালী করতে কোমর বেঁধে আসরে নেমে পড়েছেন সিপিএমের রাজ্য মহম্মদ সেলিম (CPIM State Secreatary Mohammed Salim)। সংগঠনকে আরও মজবুত করতে জেলাভিত্তিক বৈঠক করছেন। বৃহস্পতিবার শিলিগুড়িতেও এই নিয়ে বৈঠক ছিল। আর সেই বৈঠকেই বেআব্রু হল জেলায় দলের কঙ্কালসার ছবি। এখন জেলায় পার্টি মেম্বারশিপ এক কথায় তলানিতে বলেই মনে করছেন রাজ্য রাজনীতির পর্যবেক্ষকদের একাংশ। আর এই ডামাডোলের মধ্যেই সেলিমের উপস্থিতিতে সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলী থেকে ইস্তফা দিলেন এক যুব নেতা।

শিলিগুড়িতে সিপিএমের সংগঠন বলতে প্রথমেই যাঁর নাম উঠে আসে, তিনি অশোক ভট্টাচার্য। রাজ্য জুড়ে যখন তৃণমূলের সবুজ আবির, সেই পরিস্থিতিতেও তাঁর ‘শিলিগুড়ি মডেল’ একসময় জোর সাফল্য পেয়েছিল। কিন্তু এখন দলের কাজকর্ম থেকে কিছুটা হলেও দূরে রয়েছেন সিপিএম নেতা অশোক ভট্টাচার্য। শিলিগুড়িতে হারের পর গুটিয়ে গিয়েছেন সিপিএমের নেতাদের একাংশও। এই পরিস্থিতিতে হু হু করে কমছে পার্টির মেম্বারশিপ। কমছে লেভি আদায়ও। এমন এক টালমাটাল পরিস্থিতির মধ্যেই জেলা সম্পাদক মণ্ডলীতে কারা থাকবেন তা নিয়ে এক প্রস্থ গন্ডগোল হয়ে গিয়েছে রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের উপস্থিতিতেই। পদত্যাগ করেছেন দলের যুব নেতা পার্থ মৈত্র। ঘটনাবলীর প্রতিবাদে সরব হয়েছেন আরও অন্তত সাত যুব নেতা।

উল্লেখ্য, জেলা সম্পাদকমণ্ডলীতে রেখে দেওয়া হয়েছে একাধিক নেতাকে। আর এই নিয়েই গন্ডগোলের সুত্রপাত বলে জানা গিয়েছে। এর পাশাপাশি জেলা সম্পাদকমণ্ডলী থেকে মুকুল সেনগুপ্তকে বাদ দেওয়া নিয়েও ক্ষোভ ছড়িয়েছে দলের একাংশের মধ্যে। দলের যুব নেতৃত্বের একাংশের অভিযোগ, যুবদের এড়িয়ে পদ আকড়ে রয়েছেন বয়সে প্রবীণরা। এদের কেউ কেউ আবার একাধিকবার পরাজিত হয়েছেন বলেও বক্রোক্তির সুর শোনা যাচ্ছে যুবদের একাংশের মধ্যে। এদের জনসংযোগ অনেকটাই তলানিতে বলে অভিযোগ উঠছে। কিন্তু, এক নেতার ‘নিজের লোককে’ জায়গা দিতে গিয়েই এই প্রবীণ নেতাদের প্রাধান্য দেওয়া হচ্ছে বলে কানাঘুষো শোনা যাচ্ছে। এদিকে দলের এই টালমাটাল পরিস্থিতির মধ্যে অন্তত ৫৮০ জন পার্টির সদস্যপদ পুনর্নবীকরণ করাননি।

বৃহস্পতিবার দলের রাজ্য সম্পাদক সেলিমের উপস্থিতিতেই এই নিয়ে বিতন্ডায় জড়ান যুব নেতারা। পদত্যাগ করেন জেলার সম্পাদকমণ্ডলীর অন্যতম মুখ পার্থ মৈত্র। যদিও তিনি ক্যামেরার সামনে এই বিষয়ে কিছু বলতে চাননি। তবে ঘটনা ঘিরে ক্ষোভ ছড়িয়েছে সিপিএমের অন্দরেই। সামনেই শিলিগুড়ি মহকুমায় ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচন, তার আগে এই ঘটনায় স্বস্তিতে নেই বাম নেতৃত্ব। তবে এই সব নিয়ে প্রকাশ্যে কিছু বলতে চাননি বাম নেতারা। সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম শুধু বলেন, “পার্টিকে শক্তিশালী করতে জেলাভিত্তিক বৈঠক করছি। নানা আলোচনা শিলিগুড়িতেও হয়েছে।”