Firecrackers Ban: চলছে ব্যাপক ধরপাকড়, কড়া পুলিশ! অভিযান চালিয়ে উদ্ধার প্রায় ৬ লাখের বাজি

Siliguri Police: এই ঘটনার সঙ্গে-সঙ্গেই গ্রেফতার করা হয় পাঁচজনকে।

Firecrackers Ban: চলছে ব্যাপক ধরপাকড়, কড়া পুলিশ! অভিযান চালিয়ে উদ্ধার প্রায় ৬ লাখের বাজি
আতসবাজি কাণ্ডে গ্রেফতার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 7:04 AM

শিলিগুড়ি: হাতে গোনা আর কয়েকটা দিন। এরপরই কালী পুজো। ইতিমধ্যে আলোর রোশনাইতে ভাসতে শুরু করেছে গোটা দেশ। তবে করোনা পরিস্থিতি ও পরিবেশ দূষণের কথা মাথায় রেখে এইবছর কলকাতায় হাইকোর্ট নিষিদ্ধ করেছে সকল ধরনের বাজি। কিন্তু তারপরও রোখা যাচ্ছে না। লুকিয়ে -চুরিয়ে চলছে বাজির আমদানি-রপ্তানি। তবে কড়া পুলিশও। যথেষ্ঠ কড়া ভাবে পরিস্থিতিকর মোকাবিলা করছে তারা। গতকাল প্রায় ৬ লাখ টাকার বাজি উদ্ধার করে শিলিগুড়ি মেট্রোপলিটন পুলিশ। এই ঘটনায় জড়িত থাকার কারণে গ্রেফতার করা হয় ৫ জনকে।

চলতি সপ্তাহে শিলিগুড়ি পুলিশ এলাকার একাধিক জায়গায় তল্লাশি অভিযান চালায়। চলে ব্যাপক ধরপাকড়। উদ্ধার হয় প্রায় ৬ লাখ টাকা দামের ৫৭ হাজার বাজি। এই ঘটনার সঙ্গে-সঙ্গেই গ্রেফতার করা হয় পাঁচজনকে। তাদের প্রত্যেকের বিরুদ্ধে নির্দৃষ্ট আইনে মামলা দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, গত ২১ অক্টোবর  সব ধরনের বাজি নিষিদ্ধ করল কলকাতা হাইকোর্ট। ‘পরিবেশ বান্ধব’ সবুজ বাজিও এবার নিষিদ্ধই জানাল আদালত। কালীপুজো, জগদ্ধাত্রী পুজো, ছটপুজোতে কোনওরকম বাজিই ফাটানো যাবে না বলে নির্দেশ আদালতের।

বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য ও বিচারপতি অনিরুদ্ধ রায়ের অবকাশকালীন বেঞ্চে উৎসবের মরসুমে বাজি পোড়ানো নিয়ে দায়ের হওয়া মামলার শুনানি ছিল। সেখানেই বেঞ্চের পর্যবেক্ষণ, সবুজ বাজি বা গ্রিন ক্র্যাকার্স কোনও রকম ক্ষতি করে না, এমন প্রমাণ মেলেনি। সবুজ বাজি পরীক্ষা সম্ভবও নয়। তাই অতিমারিকে মাথায় রেখে এবং এয়ার কোয়ালিটি ইনডেক্সের কথা ভেবে এবার পুজোয় সবরকমের বাজিই নিষিদ্ধ করা হল।

সব ধরনের বাজিতেই এবার নিষেধাজ্ঞা বহাল থাকবে। এমনকী শব্দবাজি না হলেও তা পোড়ানো যাবে না। কোনও ধরনের ফায়ার ক্র্যাকার্সই ব্যবহার করা যাবে না। একই সঙ্গে আদালতের নির্দেশ, বাজি যে ব্যবহার হচ্ছে না সেটা দেখবে রাজ্য। কালীপুজো, দীপাবলি, জগদ্ধাত্রী পুজো, ছটপুজোর পাশাপাশি ক্রিসমাস কিংবা নিউ ইয়ারেও বাজি ব্যবহার চলবে না। তবে অবশ্যই প্রদীপ জ্বালানো যাবে। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য ও বিচারপতি অনিরুদ্ধ রায়ের অবকাশকালীন বেঞ্চ এই নির্দেশ দেয়।

শুধু হাইকোর্ট নয়, পাশাপাশি এই রায়কে স্বাগত জানিয়েছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদও। গত শনিবার নির্দেশিকা জারি করে জানিয়ে দিল কালীপুজো (Diwali 2021), ছটে বাজি ফাটানো যাবে না। ওয়েস্ট বেঙ্গল পলিউশন কনট্রোল বোর্ডের তরফে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কলকাতা হাইকোর্টের নির্দেশকে মান্যতা দিয়ে উৎসবের দিনগুলিতে কোনও রকম বাজি পোড়ানো যাবে না। রাজ্যকে এই বিষয়টি সুনিশ্চিত করতে হবে।

রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এ প্রসঙ্গে উল্লেখ করেছে আসন্ন কালীপুজো, দিওয়ালি, ছটপুজো, জগদ্ধাত্রী পুজো, গুরু নানকের জন্মদিন, ক্রিসমাস, ইংরাজি নববর্ষের উদযাপনে কোনও রকমের আতসবাজির ব্যবহার নিষিদ্ধ করা হল। এই সময় চাইলে মোমবাতি কিংবা মাটির প্রদীপের ব্যবহার করা যেতে পারে।

একই সঙ্গে নির্দেশিকায় বলা হয়েছে, পুলিশ উৎসবের এই দিনগুলিতে সবসময় নজরদারি চালাবে। কেউ যদি আইন ভেঙে বাজি বিক্রি করেন কিংবা কেনেন তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। এর আগে সুপ্রিম কোর্টের নির্দেশমতো পরিবেশবান্ধব বাজি ফাটানোয় সম্মতি দিয়েছিল রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ।

আরও পড়ুন: Goa Polls: মমতা, রাহুলের পর এবার গোয়া সফরে অরবিন্দ কেজরিওয়াল