Siliguri: বাড়ছে নাইরোবি ফ্লাই-এর আতঙ্ক! এই পোকার বিষ চোখে লাগলে ঘনিয়ে আসতে পারে অন্ধত্বও

Siliguri: সন্ধের পর যদি ঘরে আলো জ্বালিয়ে রাখা হয়, তাহলে সেই ঘরে এই পোকার দেখা মেলার সম্ভাবনা বেশি। ওই পোকার শরীরে পিডেরিন নামে অ্যাসিড জাতীয় একটি বিষাক্ত পদার্থ থাকে। এটি মানুষের ত্বকের ক্ষতি করে।

Siliguri: বাড়ছে নাইরোবি ফ্লাই-এর আতঙ্ক! এই পোকার বিষ চোখে লাগলে ঘনিয়ে আসতে পারে অন্ধত্বও
নাইরোবি ফ্লাই
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2022 | 7:11 PM

শিলিগুড়ি : নাইরোবি ফ্লাই কিংবা অ্যাসিড পোকার হানায় আতঙ্ক ছড়িয়েছে শিলিগুড়ি শহরে। শহরে হঠাৎই আতঙ্ক বাড়িয়েছে এই পোকা। প্রথমে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে পোকার থেকে অসুস্থ হয়েছে বেশ কয়েকজন ছাত্র ছাত্রী। এবার শহর এলাকাতেও মিলছে এই পোকার হদিস। জানা গিয়েছে, ছোট্ট এই পোকা মূলত ঝোপঝাড় ও বিভিন্ন এলাকায় দেখতে পাওয়া যায়। বিশেষ করে বর্ষাকালে এই পোকার উপদ্রব অনেকটাই বাড়ে। সন্ধের পর যদি ঘরে আলো জ্বালিয়ে রাখা হয়, তাহলে সেই ঘরে এই পোকার দেখা মেলার সম্ভাবনা বেশি। ওই পোকার শরীরে পিডেরিন নামে অ্যাসিড জাতীয় একটি বিষাক্ত পদার্থ থাকে। এটি মানুষের ত্বকের ক্ষতি করে।

পোকাটি শরীরে বসার পর অনেকেই তা মেরে ফেলে। তখনই শরীরের সংস্পর্শে চলে আসে পিডেরিন। আর তা শরীরে সংস্পর্শে যেতেই ত্বকের উপর লালচে দাগ ও ফুঁসকুড়ি হয়। এরপর সেখান থেকে শরীরের অন্যান্য জায়গাতেও ছড়িয়ে পড়ে ক্ষত। তার সঙ্গে জ্বালা অনুভব হতে শুরু করে। পাশাপাশি জ্বর ও বমিও হয়। কয়েকদিন ধরেই উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের হোস্টেল ক্যাম্পাসে এই বিষাক্ত পোকা উৎপাত দেখা দিয়েছে। তারপর শহরের বিভিন্ন জায়গা যেমন হায়দারপাড়া, দেশবন্ধুপাড়া এসমস্ত জায়গায় পোকা আক্রান্ত রোগী পাওয়া গিয়েছে।

এই প্রসঙ্গে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ডিন চিকিৎসক সন্দীপ সেনগুপ্ত বলেন, “বিভিন্ন জায়গায় পার্থেনিয়াম গাছ ছড়িয়ে গিয়েছে যার ফলে পোকার সংখ্যা বেড়েছে। ঝোপঝাঁড় বেশি থাকলে সেখান থেকেই এই পোকা আসছে। এই পোকার বিষ অতিরিক্ত পরিমানে শরীরে প্রবেশ করলে কিডনিরও ক্ষতি হতে পারে, চোখে লাগলে অন্ধত্ব হতে পারে। তবে এখনও মেডিক্যাল কলেজে এরকম কোনও রোগী চিকিৎসা করাতে আসেননি। তবে সকলকে সচেতন থাকা খুবই প্রয়োজন।” জানালায় নেট ব্যবহার করার পরামর্শ দেন তিনি। এর পাশাপাশি সচেতন থাকার বার্তা দেন শিলিগুড়ির ডেপুটি মেয়র রঞ্জন সরকারও। তিনি বলেন, বর্ষাকালে পোকার উপদ্রব বাড়ে। তবে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার বার্তা দেন তিনি।