Corona Vaccine: সিংহভাগ মানুষ নিচ্ছেন না করোনার দ্বিতীয় ডোজ়! কেন মুখ ফেরাচ্ছেন তাঁরা?

Siliguri: শুধু শিলিগুড়িতেই কয়েক হাজার মানুষ করোনার দ্বিতীয় ডোজ়ের টিকা নেয়নি।

Corona Vaccine: সিংহভাগ মানুষ নিচ্ছেন না করোনার দ্বিতীয় ডোজ়! কেন মুখ ফেরাচ্ছেন তাঁরা?
করোনার দ্বিতীয় ডোজ় নিচ্ছেন না অনেকে। (নিজস্ব চিত্র।)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 5:28 PM

শিলিগুড়ি: একসময় করোনা টিকার (Corona Vaccine) হাহাকার পড়ে গিয়েছিল রাজ্যজুড়ে। জেলায়-জেলায় এমন প্রচুর মানুষ রয়েছেন যাঁরা রাত জেগে শুধু চিকার জন্য লাইন দিয়ে দাঁড়িয়ে ছিলেন কিন্তু টিকা পাননি। ভ্যাকসিনের জন্য চলেছিল মারপিট থেকে হাতাহাতি। ভুয়ো টিকা দেওয়ার অভিযোগে গ্রেফতারও হয়েছেন একাধিকজন। সেই সময় রব উঠেছিল ‘টিকা চাই, টিকা কই’। কিন্তু এখন যেন ছবিটা বদলে গিয়েছে। প্রথম ডোজ় হলেও দ্বিতীয় ডোজ় নেননি প্রচুর মানুষ।

জানা গিয়েছে, শুধু শিলিগুড়িতেই (Siliguri) কয়েক হাজার মানুষ করোনার দ্বিতীয় ডোজ়ের টিকা নেয়নি। বারবার তাঁদের টিকা নেওয়ার কথা বলা হলেও প্রায় সিংহভাগ মানুষ মুখ ফিরিয়েছেন দ্বিতীয় ডোজ়ের থেকে।

শিলিগুড়ির পৌর প্রশাসক গৌতম দেব বলেন, “দুয়ারে সরকার প্রকল্প শুরু হচ্ছে জানুয়ারি মাসে। এই প্রকল্পের আওতার ভিতরেই আমরা করোনা টিকা দেব। যেহেতু স্কুল খুলে গিয়েছে সেই কারণে বড় স্কুলগুলি নেওয়া যাবে না। তবে, আমরা প্রাইমারি স্কুল ও বিভিন্ন ক্যাম্প করে মানুষদের টিকা দেওয়ার ব্যবস্থা করব। পাশাপাশি এখনও আমরা ঘুরে-ঘুরে সাধারণ মানুষদের দ্বিতীয় ডোজ় দেওয়ার বন্দ্যোবস্ত করেছি। যারা একদমই বাড়ি থেকে বেরোতে পারছেন না, শারীরিক ভাবে অসুস্থ তাঁদের বাড়িতে গিয়েই ভ্যাকসিন দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।”

কিন্তু ভ্যাকসিন নিতে হঠাৎ এই অনীহা কেন? সূত্রের খবর, শিলিগুড়ির প্রচুর মানুষের নাম নথিভুক্ত করা রয়েছে যাঁদের প্রথম ডোজ় হলেও দ্বিতীয় ডোজ় হয়নি। এই সংখ্যাটা প্রায় হাজারের উপরে। এমনকী এরা বাইরের অন্য কোনও জায়গা থেকে গিয়েও ভ্যাকসিন নেয়নি।

ভ্যাকসিন দিতে কী কী উদ্যোগ নেওয়া হয়েছে? ক) যাদের প্রথম ডোজ়ের ভ্যাকসিন হয়েছে অথচ দ্বিতীয় ডোজ় হয়নি তাঁদের ফোন করে, এসএমএস করে ভ্যাকসিন নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। খ) শারীরিক অক্ষম ব্যক্তিদের বাড়ি গিয়ে ভ্যাকসিন দেওয়ার কথা বলা হয়েছে। গ) এলাকায় একের পর এক মাইকিং চলছে, পাশাপাশি মানুষ যাতে ভ্যাকসিন নেয় সেই কারণে বারবার তাঁদের আহ্বান জানানো হয়েছে। পাড়ায়-পাড়ায়, কমিউনিটি সেন্টারগুলিতে ছোটো-ছোটো- টিকার ক্যাম্প করা হয়েছে। যাঁদের প্রথম ভ্যাকসিন হয়েছিল অথচ দ্বিতীয় ভ্যাকসিন হয়নি সেই নম্বর দেখেও ফোন করে তাঁদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে যাতে তাঁরা এসে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ় নিয়ে যান।

এর আগে পশ্চিম বর্ধমানের ক্ষেত্রেও একই সমস্যার কথা জানা যায়। জেলা স্বাস্থ্য দফতর সূত্রে খবর, প্রায় লক্ষাধিক মানুষ ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ় নেননি। শুধু দ্বিতীয় ডোজ় নয়, প্রথম ডোজ়ও হয়নি প্রচুর মানুষের। তবে মানুষের গা ছাড়া মনোভাব থাকলেও উদ্যোগী প্রশাসন।

আরও পড়ুন: Farmers Protest likely to end: কেন্দ্রের লিখিত প্রতিশ্রুতিতে ন্যূনতম সহায়ক মূল্যের ভরসা, আন্দোলন প্রত্যাহারের পথে কৃষকরা?