হল না চোখ অপারেশন, ফের স্বাস্থ্যসাথী কার্ডধারীকে ফেরানোর অভিযোগ

অভিযোগ, স্বাস্থ্যসাথী কার্ড দেখানোর পর হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়ে দেয়, এই কার্ডে এখন কোনও পরিষেবা মিলবে না। চিকিৎসা করাতে হলে তাঁদের নগদ টাকা দিয়ে চিকিৎসা করাতে হবে।

হল না চোখ অপারেশন, ফের স্বাস্থ্যসাথী কার্ডধারীকে ফেরানোর অভিযোগ
স্বাস্থ্যসাথী কার্ড হাতে পুষ্পা আইচের স্বামী- নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jan 18, 2021 | 4:33 PM

রানাঘাট: মুখ্যমন্ত্রীর সাবধানবাণী সত্ত্বেও স্বাস্থ্যসাথী (Swasthya Sathi) কার্ডধারী রোগীকে ফের ফিরিয়ে দেওয়ার অভিযোগ উঠল নার্সিংহোম কর্তৃপক্ষের বিরুদ্ধে। অভিযোগ উঠতেই এর দায় পাল্টা জেলা স্বাস্থ্য আধিকারিকদের ঘাড়ে চাপিয়েছে নার্সিংহোম কর্তৃপক্ষ। এবারের ঘটনাটি ঘটেছে নদিয়ার (Nadia) রানাঘাট থানার নেত্রজ্যোতি হাসপাতালে।

নদীয়ার রানাঘাটের বাসিন্দা পুষ্পা আইচ। তাঁর স্বাস্থ্যসাথী কার্ড রয়েছে। মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই তিনি ওই স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে নিজের চোখ অপারেশন করার জন্য তাঁর স্বামীকে নিয়ে রানাঘাট নেত্রজ্যোতি নার্সিংহোমে যান। অভিযোগ, স্বাস্থ্যসাথী কার্ড দেখানোর পর নার্সিংহোম কর্তৃপক্ষ জানিয়ে দেয়, এই কার্ডে এখন কোনও পরিষেবা মিলবে না। চিকিৎসা করাতে হলে তাঁদের নগদ টাকা দিয়ে চিকিৎসা করাতে হবে।

পুষ্পা আইচের স্বামীর কথায়, “আমরা নিম্নবিত্ত শ্রেণির মানুষ এত টাকা কোথায় পাব। যেখানে মুখ্যমন্ত্রী আমাদের স্বাস্থ্যসাথী কার্ড তৈরি করে দিয়েছেন এবং তিনি ঘোষণা করেছেন সম্পূর্ণ বিনামূল্যে সরকারি হাসপাতাল এবং বেসরকারি হাসপাতালে মিলবে পরিষেবা। সেখান থেকে কীভাবে আমাদের ফিরিয়ে দেওয়া হয়।”

এ বিষয়ে নার্সিংহোম কর্তৃপক্ষকে প্রশ্ন করা হলে তাদের দাবি, এর আগেও জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকে সঙ্গে আমাদের বৈঠক হয়। সেখান থেকেই আপাতত স্বাস্থ্যসাথী কার্ডের পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। যতদিন না তাঁরা পরিষেবা চালু করার আপডেট দিচ্ছেন ততদিন পরিষেবা দেওয়া যাবে না।

আরও পড়ুন: অভিষেকের বিরুদ্ধে করা মামলায় ব্যাঙ্কশাল কোর্টে হাজিরা দিলীপের

যেখানে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বাস্থ্যসাথী কার্ডে বিনামূল্যে চিকিৎসার কথা ঘোষণা করছেন এবং চিকিৎসা পরিষেবা না দিলে লাইসেন্স বাতিল করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন, সেখানে তাঁর নির্দেশ অমান্য করে কীভাবে রোগীদের ফিরিয়ে দেওয়া হচ্ছে তাই নিয়ে উঠেছে প্রশ্ন। এই নিয়ে জেলা স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করা হলে কেউ কোনও মন্তব্য করতে রাজি হননি।

আরও পড়ুন: লক্ষ্য সোনার বাংলা! বিজেপি শিক্ষক সেলের মিছিল রুখতে জলকামান নিয়ে হাজির পুলিস