Paytm Fraud: PayTM-এ টাকা দিয়ে টোপ! কথা বলতে বলতেই খোয়া গেল ৯৮ হাজার

Paytm Fraud: সাইবার প্রতারণার ঘটনা ক্রমশ বাড়ছে রাজ্যে। এবার ফের নতুন কায়দায় হামলা সাইবার প্রতারকদের।

Paytm Fraud: PayTM-এ টাকা দিয়ে টোপ! কথা বলতে বলতেই খোয়া গেল ৯৮ হাজার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 6:58 PM

হুগলি : প্রলোভন দিয়ে হ্যাকিং অ্যাপ ডাউনলোড করিয়ে টাকা হাতানোর কায়দা পুরনো হয়ে যাচ্ছে, তাই এবার নতুন কৌশল নিচ্ছে প্রতারক। কয়েক দিন আগেই চুঁচুড়ার বুড়ো শিবতলার বাসিন্দা বৃদ্ধ রমেন্দ্র নারায়ন চক্রবর্তীর ফোনে এনিডেস্ক অ্যাপ ডাউনলোড করিয়ে লক্ষ লক্ষ চাকা হাতিয়ে নেয় প্রতারকরা। আর এবার শ্রীরামপুরের এক মহিলা অনলাইন প্রতারণার শিকার হলেন।

শ্রীরামপুর শিরিষতলায় একটি দোকান আছে মুক্তা মুখোপাধ্যায় নামে ওই মহিলার। তাঁর ব্যবসার কাজে ফোন পে ব্যবহার করতে হয়। অনেক সময়েই পেটিএমের মাধ্যমে টাকা পাঠান ক্রেতারা। মঙ্গলবার সেই ফোন পে-র নামে তাঁকে ফোন করে কেউ। মুক্তা মুখোপাধ্যায়কে বলা হয়, তিনি যাতে পেটিএম থেকে আসা অ্যাওয়ার্ডগুলো নেন। মহিলা রাজি না হলে, তাঁকে বলা হয়, ১২০০ টাকা ক্যাশব্যাক পেয়েছেন তিনি।

মুক্তা দেবীর মোবাইলে একটি মেসেজও আসে। তারপরও মুক্তা দেবী ব্যস্ত আছেন বলে ফোন কেটে দেন। আবার ফোন করে তাঁকে একই কথা বলা হয়। তিনি বিশ্বাস না করায় তাঁর ফোন পে’তে সাড়ে চার হাজার টাকা দেওয়া হয়েছে বলে জানায় প্রতারক।ওই মহিলা দেখেন, তাঁর কাছে ক্রেডিট হওয়ার একটি মেসেজ এসেছে। এরপর তিনি পুলিশের ভয় দেখান। তখন প্রতারক তাঁকে বলে, এখনই তাঁর অ্যাকাউন্ট থেকে সব টাকা সরিয়ে নেওয়া হবে। তাঁরা যে টাকা দিয়েছে সেই টাকা যেন ফেরত দেওয়া হয়।

মুক্তা দেবী জানান, তাঁর দোকানে এসে টাকা নিয়ে যেতে হবে। প্রতারক জানায় করোনার সময় দোকানে যাওয়া যাবে না। বার বার একই কথা বলতে থাকে। বলতে বলতেই সাত হাজার টাকা সরিয়ে নেয় প্রতারক। টাকা ডেবিট হওয়ার মেসেজ আসতেই ভয় পেয়ে যান মুক্তা দেবী। এরপর টাকা ফেরাতে এনিডেস্ক অ্যাপ ডাউনলোড করার জন্য চাপ দেয় প্রতারক। তারপরে কয়েক মিনিটের মধ্যে কথা বলতে বলতেই ৯৮ হাজার টাকা হাতিয়ে নেয় প্রতারকেরা।

শ্রীরামপুর থানা ও চন্দননগর পুলিশের সাইবার সেলে অভিযোগ জানিয়েছেন ওই মহিলা। মুক্তা মুখোপাধ্যায় বুঝতেও পারেননি যে তাঁর কাছে ডেবিট বা ক্রেডিট হওয়ার যে মেসেজ ঢুকছিল তা ভুয়ো কি না।

প্রতিদিনই অনলাইন প্রতারণার নতুন নতুন কৌশল সামনে আসছে। কখনও ভয় দেখিয়ে, কখনও ভুল বুঝিয়ে, কখনও প্রলোভন দেখিয়ে প্রতারণা করে চলেছে সেই সব চক্র। সেই ফাঁদে পা দিচ্ছেন সাধারণ মানুষ।

আরও পড়ুন : Jayprakash Majumdar: ‘মমতা অপ্রতিরোধ্য’, আগে থেকেই এ কথা মানতেন জয়প্রকাশ!

আরও পড়ুন : Sougata Roy: ‘রাম-বাম ঘোঁট’ নয়! পদ্ম-তালিকায় বুদ্ধদেবের নামে অন্য কারণ দেখছেন সৌগত