Sougata Roy: ‘রাম-বাম ঘোঁট’ নয়! পদ্ম-তালিকায় বুদ্ধদেবের নামে অন্য কারণ দেখছেন সৌগত

Sougata Roy speaks on Padma Award: সৌগত রায় বলেন, "এটা কোনও ভোটের ব্যাপার নয়। এখন তো কোনও ভোট নেই বাংলায়। আমার মনে হয়, নরেন্দ্র মোদীর সরাকর দেখাতে চেয়েছিল যে তারা খুব উদার।"

Sougata Roy: 'রাম-বাম ঘোঁট' নয়! পদ্ম-তালিকায় বুদ্ধদেবের নামে অন্য কারণ দেখছেন সৌগত
সাংসদ সৌগতকে বার্তা দিলেন সুদীপ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 6:44 PM

কলকাতা : বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান বাম নেতা বুদ্ধদেব ভট্টাচার্যকে (Buddhadeb Bhattacharjee) এবার পদ্ম সম্মান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। কিন্তু সেই সম্মান ফিরিয়ে দিয়েছেন বুদ্ধ বাবু। আর এই নিয়েই জোর চর্চা চলছে বঙ্গ রাজনীতির আনাচে কানাচে। বুদ্ধবাবুকে পদ্ম সম্মানের জন্য বেছে নেওয়ায় অনেকেই ‘রাম-বাম’ আঁতাতের প্রসঙ্গ উস্কে দিচ্ছেন। তৃণমূলের (Trinamool Congress) দলীয় মুখপত্র জাগো বাংলাতেও এই ‘রাম-বাম ঘোঁট’ প্রসঙ্গ তুলে ধরা হয়েছে বুধবার। কিন্তু তৃণমূলের সাংসদ সৌগত (Sougata Roy) রায় অবশ্য বিষয়টির মধ্যে এমন কিছু নেই বলেই মনে করছেন।

কী কারণ দেখছেন সৌগত রায়?

বঙ্গ রাজনীতিতে মাঝেমধ্যেই কানাঘুষো শোনা যায়, বামেদের ভোট নাকি রামে গিয়েছিল। অর্থাৎ, বাম ভোটের একটি বড় অংশ নাকি বিজেপি পেয়েছিল। সেই প্রসঙ্গ তুলে ধরে বুদ্ধ বাবুকে পদ্ম সম্মান দেওয়া সংক্রান্ত বিষয়ে প্রশ্ন করা হলে সৌগত রায় বলেন, “এটা কোনও ভোটের ব্যাপার নয়। এখন তো কোনও ভোট নেই বাংলায়। আমার মনে হয়, নরেন্দ্র মোদীর সরাকর দেখাতে চেয়েছিল যে তারা খুব উদার। আর দেখাতে চেয়েছিল যে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধীকে আমরা মনোনয়ন দিয়েছে। সুতরাং, সেই দেখানোটা ওদের ব্যর্থ হয়েছে। তার কারণ, বুদ্ধদেব বাবু ওই পুরস্কার গ্রহণ করেননি।” সেই সঙ্গে তাঁর আরও বক্তব্য, “এবারের পদ্ম সম্মান পুরোটা রাজনৈতিক হয়েছে। এবারের পদ্ম সম্মানে বাংলাকে অসম্মান করা হয়েছে।”

পদ্ম সম্মান ঘিরে চড়ছে রাজনীতির পারদ

উল্লেখ্য, বুদ্ধদেব ভট্টাচার্যের নাম পদ্ম সম্মান প্রাপকদের তালিকায় উঠে আসার পরই বঙ্গ রাজনীতিতে তা নিয়ে চলছে মন্তব্য, পাল্টা মন্তব্যের পালা। সিপিএমের তরফে, শুরুতেই বলে দেওয়া হয়েছিল – সম্ভবত বুদ্ধবাবু  এই সম্মান গ্রহণ করবেন না। কিছুক্ষণ পর হলও তাই। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের বিবৃতি এল – বলে দেওয়া হল, তাঁকে যদি এই সম্মান দেওয়া হয়ে থাকে, তাহলে তিনি তা গ্রহণ করছেন না। এরপর থেকেই আরও চড়েছে রাজনীতির পারদ। কংগ্রেস, বিজেপি, তৃণমূল কোনও শিবিরই পিছিয়ে নেই। বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ সরাসরি আক্রমণ শানিয়ে বলেছেন, “সিপিএম কোনওদিনই পরম্পরা বজায় রাখেনি। কমিউনিস্টরা চিরকাল দেশের সংস্কৃতিকে অপমান করেই এসেছে। তাই পুরস্কার না নেওয়াও সেই অপমানেরই পরিচয়।”

আরও পড়ুন : Newtown Harassment Case: ঘন ঘন কল যুবকের ফোনে, তারপরই অভিযোগ জানাতে অস্বীকার? নীলছবি কাণ্ডে নয়া মোড়

আরও পড়ুন : Sujan Chakraborty on Padma Award: ‘বুদ্ধবাবু জানতেন না, কোন সূত্র কী বলছে, তাতে কিছু যায় আসে না’