Sujan Chakraborty on Padma Award: ‘বুদ্ধবাবু জানতেন না, কোন সূত্র কী বলছে, তাতে কিছু যায় আসে না’

Sujan Chakraborty on Padma Award: পদ্ম ভূষণ পুরস্কারের তালিকায় নাম ঘোষণার কিছুক্ষণের মধ্যেই তা প্রত্যাখ্যান করার কথা জানান বুদ্ধবাবু। বিবৃতিতে তিনি জানান, তাঁকে এই নিয়ে কেউ কিছু বলেনি।

Sujan Chakraborty on Padma Award: 'বুদ্ধবাবু জানতেন না, কোন সূত্র কী বলছে, তাতে কিছু যায় আসে না'
বিজেপিকে তোপ সুজনের
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 3:58 PM

কলকাতা : পদ্ম পুরস্কার প্রত্যাখ্যান করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharya)। তিনি বিবৃতি দিয়ে জানিয়েছেন, পদ্ম পুরস্কারের বিষয়ে কিছু জানতেন না তিনি। তাঁর এই বিবৃতির পরই কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রক থেকে ফোন করা হয়েছিল বুদ্ধদেব ভট্টাচার্যকে। অর্থাৎ প্রাক্তন মুখ্যমন্ত্রীর দাবি কার্যত উড়িয়ে দিয়েছে কেন্দ্র। তবে এ কথা মানতে নারাজ বাম শিবির। বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে বাম নেতা সুজন চক্রবর্তী বলেন,  ‘বুদ্ধদেব ভট্টাচার্য জানতেন না। পুরস্কার গ্রহণ করেননি। এ বিষয়ে কোন সূত্র কী বলছে, তাতে কিছু যায় আসে না।’

কী বলেছে কেন্দ্র?

কেন্দ্রীয় সরকারি সূত্রে জানা গিয়েছে, সম্মান ঘোষণার আগে নিয়ম মাফিক স্বরাষ্ট্র মন্ত্রকের একজন উচ্চ পদস্থ আধিকারিক বুদ্ধদেব ভট্টাচার্যকে ফোন করেন। বুদ্ধবাবু অসুস্থ থাকায় ফোনে কথা বলেন তাঁর স্ত্রী মীরা ভট্টাচার্য। নিয়ম মতো, কেউ পদ্ম পুরস্কার নিতে চান কি না তা জিজ্ঞেস করা হয় না, শুধুমাত্র জানানো হয়। এ ক্ষেত্রে যখন পুরস্কারের কথা জানানো হয়েছিল, মীরাদেবী নেতিবাচক কিছু বলেননি বলেই দাবি কেন্দ্রের। সেই আধিকারিক অভিনন্দন জানিয়ে ফোন রেখে দেন।

বাংলার সংস্কৃতি বোঝে না বিজেপি

বিজেপির তরফে দিলীপ ঘোষ দাবি করেছেন, এই পুরস্কার প্রত্যাখ্যান করে সংস্কৃতিকে অপমান করেছে সিপিএম। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারও দাবি করেছেন, পুরস্কার প্রত্যাখ্যান করা নিয়ে খামখা রাজনীতির কোনও দরকার নেই। এটা অনভিপ্রেত। এই বক্তব্যের প্রেক্ষিতে সুজন চক্রবর্তী বলেন,  ‘ভারতের রাজনীতির জন্য আরএসএস বিপজ্জনক। তাঁরা স্বাধীনতা সংগ্রামে কোনও ভূমিকা পালন করেননি। বাংলার সংস্কৃতি বা মনন যাঁরা বোঝেন না, তাঁরা বুঝবেন না। যাঁরা বিভাজনের রাজনীতি নিয়ে চলেন, তাঁরা বুঝবেন না। জ্যোতি বসু ভারতরত্ন প্রত্যাখ্যান করেছিলেন। কারণ তিনি মানুষের মধ্যে থেকে কাজ করেছেন। বুদ্ধদেব ভট্টাচার্যের মতো হিম্মত কারও নেই।’ বামেরা দলের মতাদর্শ নিয়ে চলে বলে উল্লেখ করেছেন তিনি।

বাম নেতার কথায়, দিলীপ ঘোষ কী বলছেন, তাতে বাংলার কিছু যায় আসে না। ওদের কাছে কমিউনিস্ট, মুসলমান এবং খ্রিস্টানই হল শত্রু।

এ দিন তিনি আরও একবার দাবি করেন, বুদ্ধদেব ভট্টাচার্যর নাম মমতা বন্দ্যোপাধ্যায়কে ব্যবহার করতে হয়ে নিজের স্বার্থে। একই কারণে নরেন্দ্র মোদীও বুদ্ধবাবুকে সম্মান দিয়েছেন বলে মনে করেন তিনি। সুজন বলেন, ‘বুদ্ধদেব বাবুরা পদ্ম পুরস্কার পাওয়ার আসায় রাজনীতি করেননি।’

উল্লেখ্য, প্রজাতন্ত্র দিবসের প্রাক-সন্ধেয় পুরস্কার ঘোষণার কিছুক্ষণের মধ্যেই তা প্রত্যাখ্যান করার কথা জানান বুদ্ধবাবু। বিবৃতিতে তিনি জানান, তাঁকে এই নিয়ে কেউ কিছু বলেনি।

আরও পড়ুন : Rashid Khan on Padma Award: রশিদ খানকে নিয়ে ‘উত্তর প্রদেশ-রাজনীতি’! কী বলছেন স্বয়ং ওস্তাদ?