Fishing Cat Death: বাগনানের পর এবার চঁচুড়া! ফের বাঘরোলের মৃত্যুতে চাঞ্চল্য এলাকায়

Hooghly: এর আগে বাগনানে বিলুপ্ত এই প্রাণীকে বিষ দিয়ে মেরে ফেলার অভিযোগ উঠেছিল।

Fishing Cat Death: বাগনানের পর এবার চঁচুড়া! ফের বাঘরোলের মৃত্যুতে চাঞ্চল্য এলাকায়
চুঁচুড়ায় মৃত্যু বাঘ রোলের (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 7:08 PM

চুঁচুড়া: কয়েকদিন আগে হাওড়ায় বাঘরোলের মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছিল। আবারও বাঘরোলের মৃত্যু। তবে এইবার ঘটনা ঘটেছে হুগলিতে।

বুধবার সকালে চুঁচুড়ার সাহাগঞ্জ গরীব আমল বাগে বাঘরোলটিকে মৃত অবস্থায় দেখতে পান এলাকার বাসিন্দারা। রাস্তার উপর রক্তাক্ত অবস্থায় পরে থাকতে দেখা যায় তাকে। তবে কীভাবে মৃত্যু হয়েছে ওই প্রাণীটির তা বলতে পারেননি এলাকাবাসী। তবে হয়ত কুকুরের আক্রমণেই মৃত্যু হয়েছে তার।

এলাকাবাসী মনে করছে পাশেই রয়েছে দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে থাকা ডানলপ কারখানা। সেখানে গজিয়ে উঠেছে জঙ্গল। হয়ত সেই জঙ্গল থেকেই খাবারের সন্ধানে লোকালয়ে চলে আসে বাঘরোলটি। রাতে পাড়ার কুকুরের ডাকও শুনতে পান বাসিন্দারা। তবে নিরীহ এই বন্য প্রাণীটিকে এই এলাকায় আগে দেখা যায়নি।  কয়েকদিন ধরে রাতে এলাকার বিভিন্ন বাড়ির ছাদে ঘুরে বেড়াতে দেখেছেন অনেকে। কিন্তু তখন বুঝতে পারা যায়নি সেটি কী পশু!

এলাকার এক বাসিন্দা জেবুন নাহার বলেন, “এটি একটি বাঘরোলের বাচ্চা। বিলুপ্ত প্রায় বন্য প্রাণী। কয়েকদিন ধরে আমরা একে এলাকার বিভিন্ন ছাদে ঘোরাঘুরি করতে দেখছিলাম। কিন্তু প্রথমে বুঝে উঠতে পারিনি এটা কী প্রাণী। তবে জিবন্ত অবস্থায় যদি দেখতে পেতাম তাহলে সংরক্ষণ করতাম। হয়ত ডানলপের জঙ্গল থেকে কোনও ভাবে চলে এসেছে এটি। হয়ত গতকাল রাতে বৃষ্টির সময় কোনও বন্যপ্রাণী একে মেরে ফেলেছে।” আরও এক বাসিন্দা হাবিবুর রসিদ বলেন, “সকালবেলা ঘুম থেকে উঠে দেখেছি বাড়ির সামনে একটা বাঘরোলের বাচ্চা মরে পড়ে রয়েছে। তবে কোথা থেকে এসেছে বুঝতে পারছি না। মনে হচ্ছে ডানলপ জঙ্গল থেকে এখানে এসেছে। তবে আমরা সংবাদমাধ্যমের মাধ্যমে জানাচ্ছি এই ধরনের প্রাণী দেখলে সবাই যেন অবশ্যই মেরে না ফেলে সংরক্ষণের চেষ্টা করে।”

প্রসঙ্গত, দিন কয়েক আগে হাওড়ার বাগনানে তিনটি বাঘরোলের মৃতদেহ উদ্ধার হয়েছিল। বিরল এই মেছো বিড়ালকে বিষ দিয়ে মারা হয়েছিল বলে অভিযোগ উঠেছিল। ঘটনায় দুই যুবককে গ্রেফতারের দাবি ওঠে। তারপর থেকেই পলাতক থাকে ওই দুই যুবক। তাদের খুঁজতে সাহায্য করার জন্যে তখন বনদফতরের পক্ষ থেকে পুরষ্কারও ঘোষণা করা হয়।

আরও পড়ুন: Budget 2022: প্রত্যাশা পূরণের বাজেটে স্বাস্থ্য পণ্যের উপর GST কমানোর দাবি বীমা সংস্থাগুলির

আরও পড়ুন: School in Bankura: ‘ই-স্কুলে নয়, পড়াশোনা হোক ইস্কুলে’ এমনই দাবি অনলাইনে ক্লাসের ক্লান্ত পড়ুুয়াদের!