Hooghly: মুখ্যমন্ত্রীর ঘোষণার দিনই খুলে গেল এইচআইটি কলেজ! ক্লাসে ফিরে উচ্ছ্বসিত পড়ুয়ারা

College Opens: দিন হুগলি এইচ আই টি কলেজ খুলে দেওয়া হয়েছে। কলেজে ক্লাস-ও হয়েছে। ছাত্র-ছাত্রীদের নাকি আগের দিন অর্থাৎ, রবিবার ফোনে মেসেজ মারফত কলেজ শুরু হওয়ায় কথা জানিয়ে দেওয়া হয়। সেই মতো সোমবার কলেজে হাজির হন পড়ুয়ারা।

Hooghly: মুখ্যমন্ত্রীর ঘোষণার দিনই খুলে গেল এইচআইটি কলেজ! ক্লাসে ফিরে উচ্ছ্বসিত পড়ুয়ারা
অবশেষে ক্লাসে পড়ুয়ারা। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 4:34 PM

হুগলি: এদিনই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)  রাজ্যের স্কুল-কলেজ খোলার কথা ঘোষণা করেছেন।  আগামী ১৫ নভেম্বর থেকে রাজ্যে স্কুল কলেজ খুলতে পারে বলে সোমবার উত্তরবঙ্গ সফরে গিয়ে জানিয়েছেন তিনি। যদিও ১৫ তারিখ সরকারি ছুটি থাকায় সেদিন স্কুল-কলেজ বন্ধ থাকবে। খুলবে তার পরের দিন। প্রায় কুড়ি মাস বন্ধ রয়েছে স্কুল-কলেজ।মাঝে কোভিড পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় নবম-দশম ও কলেজ খোলার অনুমতি দিয়েছিল সরকার। কিন্তু আবার কোভিডের দ্বিতীয় ঢেউ শুরু হয়ে যাওয়ায় বন্ধ করে দেওয়া হয় স্কুল-কলেজ। সেই থেকে বন্ধই রয়েছে। এতদিন অনলাইনে পঠন পাঠন চলছিল। এদিকে মুখ্যমন্ত্রীর ঘোষণার দিনই দেখা গেল হুগলির একটি কলেজে শুরু হয়েছে অফলাইন বা ক্লাসে এসে পঠন-পাঠন।

এদিন হুগলি এইচ আই টি কলেজ খুলে দেওয়া হয়েছে। কলেজে ক্লাস-ও হয়েছে। ছাত্র-ছাত্রীদের নাকি আগের দিন অর্থাৎ রবিবার ফোনে মেসেজ মারফত কলেজ শুরু হওয়ায় কথা জানিয়ে দেওয়া হয়। সেই মতো সোমবার কলেজে হাজির হন পড়ুয়ারা। অনেক দিন পর শিক্ষকদের মুখোমুখি হয়ে ক্লাস করতে পেরে পড়ুয়ারা খুশি। পাশাপাশি আবার ক্লাসে সহপাঠীদের সঙ্গে বসে পড়াশোনা শুরু করতে পেরে তাঁরা উচ্ছ্বসিত। কিন্তু সরকারি ঘোষণার আগেই কীভাবে ক্লাস শুরু হল?

এ নিয়ে রাজ্যের কারিগরি শিক্ষা দফতরের মন্ত্রী হুমায়ূন কবির অবশ্য জানান, গত ৩০ অগস্ট থেকেই পলিটেকনিক কলেজগুলো খুলতে বলা হয়েছিল। তার পর ধাপে ধাপে সব পলিটেকনিক কলেজ খোলা হচ্ছে। কোভিড বিধি মেনেই কলেজ চলবে। আর পড়ুয়ারা জানান, প্র্যাকটিক্যাল ক্লাস আগে হয়েছে। আজ থেকে ক্লাসও শুরু হল তাঁদের।

কলেজ কর্তৃপক্ষ সূত্রে খবর, এদিন সব পড়ুয়াকে ডাকা হয়নি। ভাগ ভাগ করে ক্লাস করা হচ্ছে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে। এখন থেকে সপ্তাহে ৬ দিন ক্লাস হবে। তবে সব পড়ুয়াকেই ৬ দিন ক্লাসে ডাকা হবে না বলে কলেজ কর্তৃপক্ষ সূত্রে খবর।

প্রসঙ্গত, এদিন মুখ্যমন্ত্রীর ঘোষণার প্রায় দু’বছর পর স্কুল-কলেজ খুলতে চলেছে রাজ্যে। সব ঠিকঠাক থাকলে আগামী ১৬ নভেম্বর, সোমবার থেকেই স্কুল-কলেজ খোলা হবে। শিলিগুড়ির উত্তরকন্যায় প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে বলেন, কালীপুজো, ছটপুজো, জগদ্ধাত্রী পুজো মিটলে ১৫ নভেম্বর থেকেই স্কুল খোলার বিষয়টিও দেখে নিন। তার আগে স্কুলগুলি পরিষ্কার করার ব্যবস্থা করতে হবে।

যদিও এরপরই নবান্নের তরফে জানানো হয়, ১৫ তারিখ সরকারি ছুটি। তাই স্কুল খুলবে ১৬ নভেম্বর থেকে। নবম শ্রেণি, দশম শ্রেণি, একাদশ শ্রেণি ও দ্বাদশ শ্রেণির পঠনপাঠন শুরু হবে ১৬ নভেম্বর থেকে। সঙ্গে কলেজেও শুরু হবে ক্লাস। পরবর্তী পরিস্থিতি থেকে শিশু শ্রেণি থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্যও খুলবে স্কুলের দরজা।

আরও পড়ুন: School Opening: ১৬ নভেম্বর থেকে রাজ্যে খুলছে স্কুলের তালা, বড় ঘোষণা মমতার