Local Train Service: বন্ধ থাকছে জংশন, টানা ১৭ দিনে বাতিল হচ্ছে একগুচ্ছ লোকাল ট্রেন

Local Train Service: বন্ধ থাকছে জংশন, টানা ১৭ দিনে বাতিল হচ্ছে একগুচ্ছ লোকাল ট্রেন
ব্যাহত হবে লোকাল ট্রেন পরিষেবা

Local Train Service: প্রতিদিন বাংলার লক্ষ লক্ষ মানুষ লোকাল ট্রেনে চেপে যাতায়াত করেন। তাই সেই পরিষেবা ব্যাহত হলে অসুবিধায় পড়বেন অনেকেই।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

May 11, 2022 | 5:58 PM

হুগলি : লোকাল ট্রেনকে বাংলার ‘লাইফলাইন’ বলে উল্লেখ করা হয়। প্রতিদিন বহু মানুষ এই লোকাল ট্রেনে যাতায়াত করেন। নিত্যদিন কর্মস্থলে যাওয়ার জন্য অনেকের কাছেই প্রথম এবং প্রধান যাতায়াতের মাধ্যম এই লোকাল ট্রেন। তাই সেই পরিষেবা ব্যাহত হলে স্বাভাবিকভাবেই অসুবিধায় পড়তে হবে বহু মানুষকে। চলতি মাসে তেমনই সমস্যার মুখোমুখি হতে চলেছেন নিত্যযাত্রীদের একটা বড় অংশ। রেল লাইনে কাজ চলার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। কোন কোন ট্রেন বাতিল থাকবে, সেই তালিকাও প্রকাশ করা হয়েছে ইতিমধ্যেই।

রেলের তরফে জানানো হয়েছে, ২৭ মে থেকে ২৯ মে পর্যন্ত সম্পূর্ণ বন্ধ থাকবে ব্যান্ডেল জংশন স্টেশন। হাওড়া- বর্ধমান মেন লাইনের ব্যান্ডেল থেকে মগরা পর্যন্ত থার্ড লাইন সম্প্রসারণ ও ব্যান্ডেলে রুট রিলে ইন্টারলকিং কেবিন স্থানান্তরিত করার কাজ হবে। সেই কারণে আগামী ১৩ মে, শুক্রবার থেকে ২৬ মে পর্যন্ত মে আংশিক সময়ের জন্য এবং ২৭ মে থেকে ২৯ মে পর্যন্ত সম্পূর্ণ বন্ধ থাকবে ব্যান্ডেল জংশন স্টেশন। অর্থাৎ মোট ১৭ দিন ধরে কাজ চলবে বলে জানানো হয়েছে।

১৩ মে থেকে ২৬ মে পর্যন্ত কোনও কোনও দিন বেলা ১১ টা থেকে দুপুর ২ টো পর্যন্ত ও কোনও কোনও দিন সকাল ১১ টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত বন্ধ থাকবে ব্যান্ডেল জংশন স্টেশন দিয়ে সমস্ত ট্রেন চলাচল। বাতিল হচ্ছে মোট ৬৮ টা লোকাল ট্রেন ও ১২ টা এক্সপ্রেস ট্রেন। তিনটি এক্সপ্রেস ট্রেন ও দুটি মেমু ট্রেনের রুট পরিবর্তন করা হচ্ছে। ব্যান্ডেল স্টেশনের রুট রিলে কেবিনটির আধুনিকীকরণ ও স্থানান্তর করা হচ্ছে।

যেখান দিয়ে নতুন তৃতীয় লাইন পাতা হচ্ছে সেখানেই আগের রুট রিলে কেবিনটি অবস্থিত ছিল। কেবিনের পুরনো বিল্ডিংটা সম্পূর্ণ ভেঙে ফেলে সেখানেই পাতা হবে নতুন থার্ড লাইন। ট্রেন বন্ধ থাকায় প্রচণ্ড অসুবিধায় পড়তে হবে স্কুলপড়ুয়া ও অন্যান্য নিত্যযাত্রীদের। রেল পথে নৈহাটি, বর্ধমান, কাটোয়া এসে যুক্ত হচ্ছে ব্যান্ডেল জংশন স্টেশনে। প্রতিদিন স্টেশন দিয়ে গড়ে ২২ থেকে ৩০ হাজার যাত্রী যাতায়াত করেন। বহু যাত্রী দূরপাল্লার ট্রেন ধরে এই ব্যান্ডেল জংশন স্টেশনে আসেন। সবাইকেই প্রচণ্ড অসুবিধার মধ্যে পড়তে হবে।

হাওড়ার জন্য কিছু ট্রেন চালানো হবে চুঁচুড়া স্টেশন থেকে। বর্ধমান যাওয়ার ট্রেনগুলি ছাড়বে মগরা স্টেশন থেকে। কাটোয়া গামী গাড়িগুলো ত্রিবেনী স্টেশন থেকে ছাড়বে। ব্যান্ডেলের সঙ্গে সিগন্যাল কানেক্ট থাকার জন্য ব্যান্ডেল স্টেশনের পাশাপাশি বন্ধ থাকছে হাওড়া লাইনের হুগলি স্টেশন, বর্ধমান লাইনের সপ্তগ্রাম স্টেশন, কাটোয়া লাইনের বাঁশবেড়িয়া স্টেশন। ৩০ মে থেকে নতুন করে আবার ট্রেন চালু হওয়ার কথা জানিয়েছে রেল দফতর।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA