Hooghly: আজ থেকে এই জেলায় শুরু প্রথম স্মার্ট ক্লাসরুম

West Bengal: ১৯৫২ সালে এলাকার বেশ কয়েকজন ছাত্রকে নিয়ে পথ চলা শুরু করেছিল এই স্কুল। বর্তমান সময়ে জেলার অন্যান্য স্কুলগুলিকে পিছনে ফেলে এই স্কুলের ছাত্র ছাত্রীর সংখ্যা এসে দাঁড়িয়েছে ৫৮৪ জনে।

Hooghly: আজ থেকে এই জেলায় শুরু প্রথম স্মার্ট ক্লাসরুম
স্মার্ট ক্লাসরুম তৈরির ব্যস্ততা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2023 | 7:15 AM

হুগলি: আজ থেকে হুগলিতে (Hooghly) শুরু প্রথম স্মার্ট ক্লাসরুম। পাণ্ডুয়ার হারাধন চন্দ্র নিম্ন বুনিয়াদী বিদ্যালয়ে চালু হতে চলেছে এই ক্লাস। প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত স্কুলের ক্লাসরুমে থাকবে কম্পিউটার ও এলইডি (LED) টিভি। যার মাধ্যমে স্কুলের ছাত্র-ছাত্রীদের পড়াশোনা করাবেন শিক্ষক শিক্ষিকারা।

১৯৫২ সালে এলাকার বেশ কয়েকজন ছাত্রকে নিয়ে পথ চলা শুরু করেছিল এই স্কুল। বর্তমান সময়ে জেলার অন্যান্য স্কুলগুলিকে পিছনে ফেলে এই স্কুলের ছাত্র ছাত্রীর সংখ্যা এসে দাঁড়িয়েছে ৫৮৪ জনে। যা জেলার মধ্যে তৃতীয় বৃহত্তম স্কুল। করোনাকালে গত দু’বছর স্কুল বন্ধ থাকার ফলে হুগলির বেশ কয়েকটি স্কুলে ছাত্র-ছাত্রীর সংখ্যা কমতে শুরু করেছিল। সেখানে এই স্কুলের সংখ্যা দিন দিন বৃদ্ধি পেয়েছে।

এরপর আজ জেলার মধ্যে প্রথম স্মার্ট ক্লাসরুম চালু হতে চলেছে এই স্কুলে পান্ডুয়ার বিডিও সাথী চক্রবর্তীর সহযোগিতায়। ইতিমধ্যেই ক্লাসরুমগুলিতে এলইডি টিভি বসানোরও কাজ শেষ চলছে। আগামিকাল যার উদ্বোধন করবেন বিডিও। সেখানে উপস্থিত থাকবেন পান্ডুয়া পঞ্চায়েত সমিতির সভাপতি চম্পা হাজরা, বিদ্যালয় পরিদর্শক রিয়া বন্দ্যোপাধ্যায় সহ বিশিষ্টরা।

এ প্রসঙ্গে স্কুলের প্রধান শিক্ষক সঞ্জীব ঘোষ জানান, “হুগলি জেলার মধ্যে প্রথম পান্ডুয়া বিডিওর সহযোগিতায় হারাধন চন্দ্র নিম্ন বুনিয়াদি বিদ্যালয়ে চালু হতে চলেছে স্মার্ট ক্লাস রুম। এর ফলে স্কুলের ছাত্র-ছাত্রীরা উপকৃত হবে। আধুনিক পদ্ধতিতে অডিও ভিজুয়্যালের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের পড়ানো হলে সেটা তাদের মধ্যে অনেক বেশি প্রভাব বিস্তার করবে। এই স্কুলে স্মার্ট ক্লাসরুমের প্রয়োজন ছিল।সে টা বিডিও উপলব্ধি করতে পেরেছেন। আগামী দিনে চলার পথে নিদর্শন হয়ে থাকবে।”