Primary TET: ‘শূন্য’ দৃষ্টিকে থোড়াই কেয়ার, অদম্য জেদে ভর করে টেটে বসলেন এরশাদ, সঙ্গী রাইটার সাইওয়ানি

TET 2022: ফেসবুকের একটি গ্রুপে সাইওয়ানি জানতে পারেন এরশাদের কথা। এরপরই ফোন করেন যোগাযোগের জন্য দেওয়া নম্বরে।

Primary TET: 'শূন্য' দৃষ্টিকে থোড়াই কেয়ার, অদম্য জেদে ভর করে টেটে বসলেন এরশাদ, সঙ্গী রাইটার সাইওয়ানি
টেট প্রার্থী এরশাদ বাঁদিকে, ডানদিকে রাইটার সাইওয়ানি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2022 | 2:14 PM

হুগলি: চোখে দেখতে পান না। তবে সে বাধাকে তুচ্ছ করে ছোট থেকে পড়াশোনা করে গিয়েছেন হুগলির কামারপুকুরের এরশাদ করিম। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, গ্র্যাজুয়েশনের পর এমএ পাশ করেন রবীন্দ্রভারতী থেকে। এখন বিএড (B.ED) করছেন। সঙ্গে এবার টেটে (Primary TET) বসলেন। শিক্ষক হতে চান এরশাদ। শিক্ষার পাশাপাশি অনুপ্রেরণা হতে চান আরও পাঁচজন এরশাদের। রবিবার পরীক্ষা দিতে আসেন হুগলির উওমেন’স কলেজে। সঙ্গে ছিলেন তাঁর রাইটার সাইওয়ানি দাস। দশম শ্রেণিতে পড়ে সাইওয়ানি। আগামী বছর মাধ্যমিক দেবে সে। রবীন্দ্রভারতী থেকে বাংলায় এমএ পাশ করেন এরশাদ। এবার টেট দিয়ে স্কুলে পড়াতে চান। তাঁরই রাইটার হয়েছেন ত্রিবেণী টাউনশিপের ডাঃ বিধানচন্দ্র রায় স্কুলের দশম শ্রেণির ছাত্রী সাইওয়ানি।

ফেসবুকের একটি গ্রুপে সাইওয়ানি জানতে পারেন এরশাদের কথা। এরপরই ফোন করেন যোগাযোগের জন্য দেওয়া নম্বরে। তারপরই বিষয়টি বুঝে রাইটার হিসাবে টেটে বসতে রাজি হন সাইওয়ানি। সাইওয়ানির কথায়, “আমি প্রস্তুতি নিয়ে এসেছি। দাদার সঙ্গে কথা বলে নিয়েছি। দেখে নিয়েছি কীভাবে ওএমআর শিট পূরণ করতে হয়। ভাল লাগছে দাদার সহযোগিতা করতে পেরে। দাদার রাইটার হয়ে এসেছি, চেষ্টা করব দাদাকে যতটা সাহায্য করা যায়। দাদা তো রয়েছেনই। আমাকে তো খালি উত্তর শুনে লিখতে হবে। আমি দাদাকে প্রশ্নগুলো বলব, উনি উত্তর বলবেন। আমি একটি সোশ্যাল মিডিয়ায় গ্রুপে জানতে পারি ওনার রাইটার লাগবে। তারপর ফোনে যোগাযোগ করি। রাইটার হতে গেলে মাধ্যমিকের নীচে শিক্ষাগত যোগ্যতা লাগবে। আমি যেহেতু মাধ্যমিক দিইনি, তাই বসতে পারলাম।”

কী বলছেন এরশাদ? তিনি বলেন, “মনের মধ্যে একটা উদ্বেগও আছে, আবার খুব এক্সাইটেডও। আমি এমএ পাশ করে বিএড করি। রবীন্দ্রভারতী থেকে পড়াশোনা আমার। আমি ১০০ শতাংশ দৃষ্টি ক্ষমতাহীন। ইচ্ছা আছে শিক্ষকতা করার। পরীক্ষা তো মনে হচ্ছে ভালই হবে। দেখি কেমন হয়।”