Belur: ভার্চুয়াল মাধ্যমেই বেলুড়ে জাতীয় যুব দিবস পালন, থাকছে আজাদি কা অমৃত মহোৎসবের নানা অনুষ্ঠান, সেজে উঠেছে মঠ

Swami Vivekanada: স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) ১৬০ তম জন্মদিবস উপলক্ষে ৩৭ তম জাতীয় যুব উৎসব পালনের পাশাপাশি স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে দেশব্যাপী 'আজাদি কা অমৃত মহোৎসব'-ও পালিত হবে।

Belur: ভার্চুয়াল মাধ্যমেই বেলুড়ে জাতীয় যুব দিবস পালন, থাকছে আজাদি কা অমৃত মহোৎসবের নানা অনুষ্ঠান, সেজে উঠেছে মঠ
স্বামীজির জন্মদিন উপলক্ষে সেজে উঠেছে বেলুড়। নিজস্ব চিত্র

হাওড়া: স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) ১৬০ তম জন্মদিবস উপলক্ষে ৩৭ তম জাতীয় যুব উৎসব পালনের পাশাপাশি স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে দেশব্যাপী ‘আজাদি কা অমৃত মহোৎসব’-ও পালিত হবে। তবে করোনা পরিস্থিতিতে সবই হবে ভার্চুয়াল মাধ্যমে। যাকে কেন্দ্র করে সেজে উঠেছে বেলুড় মঠ। শুধু বেলুড় মঠই নয় বিশ্বব্যাপি রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন শাখায় এই উৎসব পালন করা হবে।

বুধবার, ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দর জন্মদিন থেকে এই উৎসবের শুভ সূচনা হচ্ছে। তার পর আগামী ১৫ অগস্ট পর্যন্ত রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন শাখায় নানা অনুষ্ঠান পালিত হবে। তবে করোনা পরিস্থিতিতে এই অনুষ্ঠানগুলি ভার্চুয়াল মাধ্যমে হবে বলেই জানিয়েছেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজী মহারাজ।

কেন্দ্রীয় সরকারের উদ্যোগেও নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই উৎসব পালন করা হবে। বুধবার সকালেই দিল্লি থেকে জাতীয় যুব উৎসব ও আজাদি কী অমৃত মহোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বেলুড় মঠের পক্ষ থেকে স্বামী সুবীরানন্দ জানান, স্বাধীনতা সংগ্রামে স্বামী বিবেকানন্দের ভূমিকার কথা মাথায় রেখে এ বছর স্বাধীনতার ৭৫ তম বছর পূর্তিতে কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রক যুব দিবসের পাশাপাশি আজাদি কা অমৃত মহোৎসবও পালন করছে। আর তাই বিবেকানন্দর জন্মদিন থেকেই যুব উৎসবের পাশাপাশি আজাদি কা অমৃত মহোৎসবও পালন করা হবে।

১৯৮৫ সালেই কেন্দ্রীয় সরকার স্বামী বিবেকানন্দর জন্মদিনকে জাতীয় যুব দিবস হিসেবে ঘোষণা করেছিল। এ বছর স্বাধীনতার ৭৫তম বছর পূর্তিতে যুব দিবসের পাশাপাশি আজাদি কা অমৃত মহোৎসবও পালন করা হবে। এই মহোৎসবে স্বাধীনতা নিয়ে স্বামীজির জীবনী, তাঁর বাণী, উপদেশ নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে তুলে ধরা হবে। রামকৃষ্ণ মঠ ও মিশনের পাশাপাশি কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকও নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে এগুলি মানুষের সামনে তুলে ধরবে।

বেলুড় মঠের তরফে জানানো হয়েছে, কলকাতায় স্বামীজির জন্মস্থানে ১২ থেকে ১৮ জানুয়ারি ৭ দিন ব্যাপী নানা অনুষ্ঠান ও স্বামীজির জীবনী নিয়ে আলোচনা হবে। এছাড়া বেলুড় মঠের প্রধান কার্যালয় ও রামকৃষ্ণ মিশনের সারদা পীঠেও নানা অনুষ্ঠানের আয়োজন করা হবে।

আরও পড়ুন: Gangasagar Mela 2022: অক্সিজেন সিলিন্ডার হোক বা অ্যাম্বুলেন্স, গঙ্গাসাগর মেলা পরিষেবা কেন্দ্রের উদ্বোধনে সেচমন্ত্রী

আরও পড়ুন: Adhir Chowdhury: ‘পয়সা দিলেই আরটি-পিসিআর রিপোর্ট পাওয়া যায় কলকাতায়’, গঙ্গাসাগর মেলা নিয়ে ক্ষুব্ধ অধীর

আরও পড়ুন: Murder for demanding dowry: সকালেও ফোনে বোন বলেছিল সব ঠিক আছে… তার পরের ফোনেই এল সেই সংবাদ 

Click on your DTH Provider to Add TV9 Bangla