Belur Math Reopens: সুখবর! খুলছে বেলুড় মঠ, একটি শর্তেই আপনিও প্রবেশাধিকার পাবেন…

Howrah: আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে সমস্ত রকম কোভিড বিধি মেনে ভক্তদের জন্য খুলতে চলেছে বেলুড় মঠ। সময় সকাল ৭ টা থেকে বেলা ১১টা এবং বিকেল সাড়ে তিনটে থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত খোলা থাকবে বেলুড়মঠের দরজা।

Belur Math Reopens: সুখবর! খুলছে বেলুড় মঠ, একটি শর্তেই আপনিও প্রবেশাধিকার পাবেন...
খুলছে বেলুড় মঠ, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 3:23 PM

হাওড়া: প্রায় দেড় মাস পরে আবার খুলতে চলেছে বেলুড় মঠ (Belur Math)। গত ২৬ ডিসেম্বর দেবী সারদার জন্ম তিথি পালনের পর ২৭ তারিখ থেকে ক্রমবর্ধমান কোভিডের প্রকোপ এবং বেলুড়মঠে প্রচুর জনসমাগম লক্ষ্য করে ১ জানুয়ারি বেলুড় মঠ বন্ধরাখার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। পরবর্তীকালে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয় মঠ। প্রথমে ঠিক ছিল ৩ জানুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে। কিন্তু পরবর্তীকালে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়। বৃহস্পতিবার বেলুড় মঠের অছি পরিষদের বৈঠকে মঠ খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে সমস্ত রকম কোভিড বিধি মেনে ভক্তদের জন্য খুলতে চলেছে বেলুড় মঠ। সময় সকাল ৭ টা থেকে বেলা ১১টা এবং বিকেল সাড়ে তিনটে থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত খোলা থাকবে বেলুড়মঠের দরজা। এই সময়ের মধ্যে ঠাকুর দর্শন মহারাজ প্রণাম ইত্যাদি করা গেলেও আরতি দেখা যাবে না বা কোন প্রসাদের ব্যবস্থা থাকছে না। শুধুমাত্র আগামী ৪মার্চ রামকৃষ্ণ দেবের জন্ম তিথিতে ভক্তদের জন্য মঠের ভেতরে প্রবেশের  সময়সীমা বাড়ানো হবে। ওইদিন প্রসাদ বিতরণও করা হবে। ভক্ত এবং দর্শনার্থীদের কোভিড বিধি মেনে মাস্ক পরে থাকতে হবে। সঙ্গে দুটি টিকাপ্রাপ্তির শংসাপত্র অবশ্যই রাখতে হবে। তবেই মঠের অন্দরে প্রবেশ করা যাবে।

গত ১২ জানুয়ারি, স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) ১৬০ তম জন্মদিবস উপলক্ষে ৩৭ তম জাতীয় যুব উৎসব পালনের পাশাপাশি স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে দেশব্যাপী ‘আজাদি কা অমৃত মহোৎসব’-ও পালিত হয় বেলুড় মঠে। তবে সবটাই ভার্চুয়ালি। ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দর জন্মদিন থেকে এই উৎসবের শুভ সূচনা হয়। আগামী ১৫ অগস্ট পর্যন্ত রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন শাখায় নানা অনুষ্ঠান পালিত হচ্ছে। তবে করোনা পরিস্থিতিতে এই অনুষ্ঠানগুলি ভার্চুয়াল মাধ্যমে হবে বলেই জানিয়েছেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজী মহারাজ।

এর ওমিক্রনের বিপদ এড়াতে কল্পতরু উৎসবেও বন্ধ ছিল বেলুড় মঠের দরজা। কোভিড পরিস্থিতিতে অতিরিক্ত ভিড় এড়াতেই ভক্ত ও দর্শনার্থীদের প্রবেশ বন্ধ করার সিদ্ধান্ত নেয় মঠ কর্তৃপক্ষ। ইংরাজি বছরের প্রথম দিন ১ জানুয়ারি কল্পতরু উৎসব উপলক্ষে লক্ষ লক্ষ মানুষের সমাগম হয় বেলুড় মঠে। দেশ-দেশান্তর থেকে ভক্তরা আসেন এদিন। অনেকেই আছেন, যাঁরা প্রতি বছর নিয়ম করে এই দিনটায় বেলুড় মঠে যান। বছর শুরু করেন এই পূণ্যভূমির মাটি ছুঁয়ে। কিন্তু, নতুন বছরের শুরুতে যেভাবে দাপট দেখিয়েছে করোনার তৃতীয় ঢেউ তাতে বাধ্য হয়েই মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল কর্তৃপক্ষ। অবশেষে, সেই নিষেধাজ্ঞার ছুটি। আগের মতোই ভক্তদের জন্য খুলে গেল বেলুড় মঠের দরজা।

আরও  পড়ুন: Kolkata Bus: ১ বছরের জন্য মকুব করা হোক সমস্ত কর, অন্যথায় বন্ধ পরিষেবা, হুঁশিয়ারি জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের