Convict Death in Howrah: হাওড়া সংশোধনাগারে বন্দির অস্বাভাবিক মৃত্যু, শুরু ম্যাজিস্ট্র্যাট তদন্ত

Howrah: মৃতের নাম শেখ নিজামুদ্দিন (৪২)। মঙ্গলবার সন্ধ্যায় তাঁর মৃত্যু হয়। হাওড়া সংশোধনাগার সূত্রে জানা গিয়েছে, বুধবার ভোরে গুরুতর অসুস্থ হয়ে পড়েন শেখ নিজামুদ্দিন।

Convict Death in Howrah: হাওড়া সংশোধনাগারে বন্দির অস্বাভাবিক মৃত্যু, শুরু ম্যাজিস্ট্র্যাট তদন্ত
মৃত্যু বিচারাধীন বন্দির (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 4:24 PM

হাওড়া: হাওড়া সংশোধনাগারে অস্বাভাবিক মৃত্যু এক বিচারাধীন বন্দির। কীভাবে ওই বন্দির মৃত্যু হল তা নিয়ে উঠল প্রশ্ন। যদিও সংশোধনাগার কর্তৃপক্ষ ও পুলিশের দাবি, অসুস্থতার কারণেই ওই বিচারাধীন বন্দির মৃত্যু হয়েছে। মৃতের নাম শেখ নিজামুদ্দিন (৪২)। হাওড়া সংশোধনাগার সূত্রে জানা গিয়েছে, বুধবার গুরুতর অসুস্থ হয়ে পড়েন শেখ নিজামুদ্দিন। জেল কর্তৃপক্ষ তড়িঘড়ি হাওড়া জেলা হাসপাতালে নিয়ে গেলে সেখানে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। ওই বন্দির দেহ ময়নাতদন্তের জন্য পাঠায় হাওড়া থানা। এ দিকে জেল হেফাজতে থেকে বিচারাধীন বন্দির মৃত্যুর ঘটনায় ম্যাজিস্ট্র্যাট পর্যায়ের শুরু হয়েছে তদন্ত। জেল হেফাজতে মৃত্যু হওয়ায় একজন ম্যাজিস্ট্র্যাটের উপস্থিতিতে দেহের ময়নাতদন্তের ভিডিওগ্রাফি করা হবে বলে স্থির হয়েছে।

বন্দি মৃত্যুর এই ঘটনা প্রসঙ্গে হাওড়া সদরের মহকুমাশাসক তরুণ ভট্টাচার্য বললেন, ‘‘সংশোধনাগারে এক বন্দির অস্বাভাবিক মৃত্যুর রিপোর্ট পেয়েছি। ঘটনার ম্যাজিস্ট্র্যাট পর্যায়ের তদন্ত শুরু করা হয়েছে। কীভাবে ওই বন্দির মৃত্যু হল তা খতিয়ে দেখা হচ্ছে।’’

অন্যদিকে পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃত বন্দির বাড়ি ডোমজুড় থানা এলাকার বাঁকড়ায়। ওই বন্দিকে পরিকল্পিত ডাকাতির মামলায় মাসখানেক আগে ডোমজুড় থানা গ্রেফতার করেছিল। আদালতের নির্দেশে ধৃতের জেল হেফাজত হয়েছিল। হাওড়া সংশোধনাগার সূত্রে আরও জানা গিয়েছে, ওই বন্দির আত্মীয়েরা মঙ্গলবার তাঁর সঙ্গে দেখা করে যান। গত কয়েকদিন ধরেই তিনি শ্বাসকষ্টজনিত অসুখে ভুগছিলেন। বুধবার ভোরে অসুস্থতা বাড়ে ও মৃত্যু হয় বলে জানা গেলেও সঠিক মৃত্যুর কারণ খতিয়ে দেখছে প্রশাসন।