Driving Licence: মাত্র ৪ ঘণ্টায় ‘দুয়ারে’ লাইসেন্স, চালকদের জন্য বড় ঘোষণা পরিবহণমন্ত্রীর

Driving Licence: আগে আবেদন করেও লাইসেন্স পেতে দেরি হয়, অথচ পরে লাইসেন্সের জন্য আবেদন করলে আগে পাওয়া যায়, এমন অভিযোগ নতুন নয়।

Driving Licence: মাত্র ৪ ঘণ্টায় 'দুয়ারে' লাইসেন্স, চালকদের জন্য বড় ঘোষণা পরিবহণমন্ত্রীর
হাওড়ায় ঘোষণা মন্ত্রীর
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 7:26 PM

হাওড়া: ড্রাইভিং লাইসেন্স (driving licence) পেতে একসময় কালঘাম ছুটত সাধারণ মানুষের। এবার থেকে সেই নিয়ম সহজ হতে চলেছে। সেকথাই জানালেন খোদ রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী (Snehasis Chakraborty)। মাত্র ৪ ঘণ্টার মধ্যেই মিলতে পারে লাইসেন্স। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এমনটাই জানিয়েছেন তিনি। মন্ত্রী জানান, লাইসেন্সের জন্য পরীক্ষা দিয়ে পাশ করতে পারলে, মাত্র ৪ ঘণ্টার মধ্যেই সেই ব্যক্তির মোবাইলে চলে যাবে লিঙ্ক। মোবাইলের সেই লিঙ্ক খুললে চালক তাঁর ডিজিটাল লাইসেন্স পেয়ে যাবেন। শুধু তাই নয়, সময় অপচয় করে লাইসেন্সের হার্ড কপি আনতেও আর আঞ্চলিক পরিবহণ দফতরে যেতে হবে না। সেই স্মার্ট কার্ডও কুরিয়ারের মাধ্যমেই পৌঁছে যাবে চালকের বাড়িতে। প্রথম পর্যায়ে হাওড়া জেলায় এই সুবিধা চালু হচ্ছে বলে জানিয়েছেন তিনি। পরবর্তীকালে সারা রাজ্যের মানুষই লাইসেন্সের এই সুবিধা পাবেন।

মঙ্গলবার হাওড়ার কোনা এক্সপ্রেসওয়ের ধারে সাঁতরাগাছির দূরপাল্লার বাস টার্মিনাসে এই প্রকল্পের উদ্বোধন করেন রাজ্যের পরিবহণমন্ত্রী। শুধু এই প্রকল্পটি নয়, সাধারণ মানুষকে সুবিধা দিতে এদিন ‘সিটিজেন সেন্ট্রিক ট্রান্সপোর্ট সার্ভিস’ নামে পরিবহণ দফতরের একটি অনুষ্ঠান থেকে আরও কয়েকটি সুবিধার কথা ঘোষণা করা হয়।

ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে অভিযোগ অনেক দিনের। আগে আবেদন করেও লাইসেন্স পেতে দেরি হয়, অথচ পরে লাইসেন্সের জন্য আবেদন করলে আগে পাওয়া যায়, এমন অভিযোগ নতুন নয়। বিভিন্ন দালাল চক্রের জন্যই এমনটা হয় বলে অভিযোগ আসে পরিবহণ দফতরে। মন্ত্রীর দাবি, অনলাইনে আগে যাঁরা আবেদন করবেন তাঁরাই যাতে আগে লাইসেন্স পান, সেরকমই একটি ব্যবস্থা চালু করছে পরিবহণ দফতর। শুধু তাই নয়, লাইসেন্স পুনর্নবীকরণের ক্ষেত্রে মেয়াদ শেষ হওয়ার আগেই মেসেজ পাঠিয়ে দেওয়া হবে চালককে। সেই মেসেজ দেখেই চালক রিনিউয়ালের জন্য কাগজপত্র প্রস্তুত করতে পারবেন।

যাঁরা অনলাইনে লাইসেন্সের জন্য আবেদন করতে পারেন না বা পরিবহণ সংক্রান্ত কোনও সমস্যার মুখোমুখি হন, তাঁরা পরিবহণ দফতরের ‘‘বাংলা সহায়তা কেন্দ্র’’ থেকে এই কাজগুলি করতে পারবেন। এই কাজে তাঁদের পরিবহণ কর্মীরা সাহায্য করবেন। সারা রাজ্যের মতো হাওড়া জেলাতেও বিভিন্ন জায়গায় এই ‘‘বাংলা সহায়তা কেন্দ্র’’ রয়েছে।

এদিন পরিবহণমন্ত্রী বলেন, ‘‘আরটিও-তে সাধারণ মানুষকে নানাভাবে হেনস্থা করার অভিযোগ আসে। এইসব অভিযোগ দূর করতেই, সুবিধাগুলি চালু করছে পরিবহণ দফতর। আপাতত হাওড়া জেলার আঞ্চলিক পরিবহণ দফতর থেকেই এই সুবিধা চালু করা হচ্ছে। পরবর্তীতে সারা রাজ্য থেকে দেওয়া হবে।’’ এদিন পরিবহণ দফতরের এই অনুষ্ঠানে মন্ত্রী ছাড়াও দফতরের প্রধান সচিব বিনোদ কুমার, হাওড়া জেলার পাঁচ বিধায়ক, জেলাশাসক, পুলিশ কমিশনার -সহ জেলা প্রশাসনের পদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন।