Mauritius President: কলকাতা সফরে এসে দক্ষিণেশ্বর ও বেলুড় মঠ দর্শন করলেন মরিশাসের রাষ্ট্রপতি

মরিশাসের রাষ্ট্রপতি মরিশাস প্রজাতন্ত্রের প্রধান। এই দেশে রয়েছে সংসদীয় প্রজাতন্ত্র। সে দেশে রাষ্ট্রপতির ভূমিকা আনুষ্ঠানিক। মরিশাসের রাষ্ট্রপতি হিসাবে পৃথ্বীরাজ দায়িত্ব নিয়েছিলেন ২০১৯ সালের ২ ডিসেম্বর।

Mauritius President: কলকাতা সফরে এসে দক্ষিণেশ্বর ও বেলুড় মঠ দর্শন করলেন মরিশাসের রাষ্ট্রপতি
বেলুড় মঠে মরিশাসের রাষ্ট্রপতি
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2023 | 12:22 PM

বেলুড়: কলকাতা সফরে এসেছেন মরিশাসের রাষ্ট্রপতি পৃথ্বীরাজ সিং রূপন। স্ত্রীকে নিয়ে তিন দিনের ব্যক্তিগত সফরে এসেছেন তিনি। কলকাতা সফরে এসে সোমবার মরিশাসের রাষ্ট্রপতি গেলেন দক্ষিণেশ্বর মন্দির ও বেলুড় মঠ দর্শনে। সোমবার সকালে দক্ষিণেশ্বর মন্দিরে পুজো দেন সস্ত্রীক পৃথ্বীরাজ। তাঁকে স্বাগত জানাতে দক্ষিণেশ্বর মন্দিকে উপস্থিত ছিলেন মন্দিরের অছি কুশল চৌধুরী। দক্ষিণেশ্বরে মা ভবতারিণীর পুজো দেওয়ার পর মরিশাসের রাষ্ট্রনেতা গিয়েছিলেন বেলুড় মঠে। সেখানে গিয়ে মঠ ঘুরে দেখেন তিনি। মঠের মহারাজরা তাঁর সঙ্গ দেন। বেলুড়মঠে মরিশাসের রাষ্ট্রপতি পৌঁছলে তাঁকে ফুলের স্তবক দিয়ে স্বাগত জানান মঠের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ মহারাজ। এরপর মঠে শ্রীরামকৃষ্ণের প্রধান মন্দির সহ, স্বামীজির বাসভবন, মা সারদার মন্দির ঘুরে দেখেন। দশটা পঞ্চাশ মিনিটে তিনি মঠ ছেড়ে যান। কলকাতায় একটি নাগরিক সম্বর্ধনা অনুষ্ঠানেও উপস্থিত থাকবেন মরিশাসের রাষ্ট্রপতি।

মরিশাসের রাষ্ট্রপতি মরিশাস প্রজাতন্ত্রের প্রধান। এই দেশে রয়েছে সংসদীয় প্রজাতন্ত্র। সে দেশে রাষ্ট্রপতির ভূমিকা আনুষ্ঠানিক। মরিশাসের রাষ্ট্রপতি হিসাবে পৃথ্বীরাজ দায়িত্ব নিয়েছিলেন ২০১৯ সালের ২ ডিসেম্বর। পৃথ্বীরাজ সিং রূপন একজন আইনজীবী। যিনি ২০০০ সালে প্রথম জাতীয় পরিষদে নির্বাচিত হয়েছিলেন এবং তিনি শিল্প ও সংস্কৃতি, সামাজিক সংহতি এবং আঞ্চলিক প্রশাসনের মন্ত্রী ছিলেন। ১৯৬৮ সালে ব্রিটেন থেকে স্বাধীনতা অর্জনের পর থেকে মরিশাস আফ্রিকার অন্যতম স্থিতিশীল গণতন্ত্রে পরিণত হয়।

গভর্নিং কাউন্সিল অফ ইন্ডিয়া ফাউন্ডেশন এবং খোলা হাওয়ার সভাপতি স্বপন দাশগুপ্ত এবং সাংসদ সুশীল মোদী একটি নাগরিক অভ্যর্থনা এবং নৈশভোজের আয়োজন করবেন। সেখানে উপস্থিত থাকবেন মরিশাসের রাষ্ট্রপতি। স্বপন দাশগুপ্ত বলেছেন, “যে ভারতীয়দের মাতৃভূমির শেষ দর্শন কলকাতা ছিল। তাদের একজনের বংশধরকে স্বাগত জানাতে পারা আমাদের কাছে সৌভাগ্যের।”