International Yoga Day 2022: ‘যোগ ব্যায়াম করলে শরীর ভাল থাকে’, যোগ দিবসে মুর্শিদাবাদের ছোটে নবাব

International Yoga Day 2022: 'যোগ ব্যায়াম করলে শরীর ভাল থাকে', যোগ দিবসে মুর্শিদাবাদের ছোটে নবাব
মুর্শিদাবাদের ছোটে নবাব (নিজস্ব ছবি)

International Yoga Day 2022: আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার রায়গঞ্জ শাখার উদ্যোগে পালিত হল সেটি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুর্শিদাবাদ বিধানসভা কেন্দ্রের বিজেপি বিধায়ক গৌরী শঙ্কর ঘোষ, ছোটে নবাব রেজা আলি মির্জা ও আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার রায়গঞ্জ শাখার অ্যাসিস্ট্যান্ট সুপারিনটেনডেন্ট ডঃ এমসি যোশি।

TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Jun 21, 2022 | 4:25 PM

মুর্শিদাবাদ ও কোচবিহার: মঙ্গলবার আন্তর্জাতিক যোগা দিবস। দেশের সর্বোত্র পালিত হচ্ছে দিনটি। বাদ পড়েনি পশ্চিমবঙ্গও। রাজ্যের জেলায়-জেলায় যোগা দিবস পালন করতে দেখা গিয়েছে। এ দিন, যোগা দিবস পালন করতে দেখা গেল মুর্শিদাবাদের ছোটে নবাবকেও।

মুর্শিদাবাদের হাজাদুয়ারিতে এ দিন পালিত হল যোগা দিবস। আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার রায়গঞ্জ শাখার উদ্যোগে পালিত হল সেটি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুর্শিদাবাদ বিধানসভা কেন্দ্রের বিজেপি বিধায়ক গৌরী শঙ্কর ঘোষ, ছোটে নবাব রেজা আলি মির্জা ও আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার রায়গঞ্জ শাখার অ্যাসিস্ট্যান্ট সুপারিনটেনডেন্ট ডঃ এমসি যোশি।

এই বিষয়ে ছোটে নবাব বলেন, ‘আজকে এখানে এসে ভীষণ ভাল লাগছে। যোগ ব্যায়াম করলে শরীর ভাল থাকে। তাই সকলে আর্জি জানাব এই অভ্যাস যেন বজায় রাখা হয়।’ প্রতিবছর আমরা বিশ্ব যোগা দিবস পালন করে আসছি। এই হাজারদুয়ারির তরফ থেকেই আয়োজন করা হয়। সেই কারণে আমরা প্রত্যেকে এখানে মিলিত হয়েছি। প্রচুর মানুষ এখানে রয়েছেন। তাই আমরা প্রত্যেকে এই যোগাভ্যাসের মধ্যে দিয়ে সকলে ভাল থাকার বার্তা দিয়েছি। শরীরব মন সুস্থ থাকলে সমাজ সুস্থ থাকবে। দেশ সুস্থ থাকবে। বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হবে। তাই যোগ ব্যায়ামের মধ্যে দিয়ে আমরা সমাজের কাছে এই বার্তা দিতে চেয়েছি যে ভাবে প্রধানমন্ত্রী বিশ্বের কাছে যোগ ব্যায়মকে জনপ্রিয় করে তুলেছেন সবাই যেন সেইভাবে এগিয়ে আসেন।’

শুধু মুর্শিদাবাদ নয়, এ দিন কোচবিহারেও পালিত হয়েছে যোগ দিবস। ভারতীয় পুরাতত্ত্ব বিভাগ ও স্থানীয় আর্মি ব্যাটালিয়নের পক্ষ থেকে কোচবিহার রাজবাড়ি প্রাঙ্গণে বিশ্ব যোগা দিবস উদযাপন করা হয়। কোচবিহার রাজবাড়ি প্রাঙ্গনে বিশ্ব যোগা দিবস উপলক্ষে যোগ ব্যা়ামের আসর বসে। যেখানে আর্মি ব্যাটালিয়ন আধিকারিক থেকে শুরু করে ভারতীয় পুরাতত্ত্ব বিভাগ আধিকারিক উপস্থিতি ছিলেন। যোগ সম্পর্কে মানুষকে অবগত করানো হয় এখানে। পাশাপাশি সকলকে সঙ্গে নিয়ে প্রতিদিন আধ ঘণ্টা যোগ অভ্যাসের কথাও বলেন আয়োজকরা ।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA