Online Exam in Jalpaiguri: পরীক্ষা নাকি গণ টোকাটুকির ‘প্রতিযোগিতা’? অনলাইন পরীক্ষার ‘মহিমা’…

Online Exam in Jalpaiguri: পরীক্ষা নাকি গণ টোকাটুকির 'প্রতিযোগিতা'? অনলাইন পরীক্ষার 'মহিমা'...
পরীক্ষা চলছে

Jalpaiguri news: কলেজের দ্বিতীয় ও চতুর্থ সেমেস্টারের পরীক্ষা চলছে। অনলাইন পরীক্ষা। বুধবার সেই পরীক্ষা চলাকালীনই একেবারে বই খুলে পরীক্ষা দেওয়ার অভিযোগ উঠল পড়ুয়াদের একাংশের বিরুদ্ধে।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jun 22, 2022 | 9:12 PM

জলপাইগুড়ি : উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের এ কী অবস্থা? পরীক্ষা নাকি গণ টোকাটুকির প্রতিযোগিতা? বোঝা দায়। বুধবার এক বেনজির ঘটনার সাক্ষী থাকল জলপাইগুড়ি শহর। জলপাইগুড়ি কমার্স কলেজের উল্টো দিকেই জেলা প্রাথমিক শিক্ষা সংসদের অফিস। সেই অফিস চত্ত্বরে বসেই বই খুলে চলল গণ টোকাটুকি। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনে আনন্দচন্দ্র কমার্স কলেজ। সেই কলেজের দ্বিতীয় ও চতুর্থ সেমেস্টারের পরীক্ষা চলছে। অনলাইন পরীক্ষা। বুধবার সেই পরীক্ষা চলাকালীনই একেবারে বই খুলে পরীক্ষা দেওয়ার অভিযোগ উঠল পড়ুয়াদের একাংশের বিরুদ্ধে। আর গোটা বিষয়টি দেখেও যেন দেখলেন না প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি।

কেউ বই খুলে, কেউ নোট দেখে, কেউ আবার মোবাইল দেখে… কিছুই যেন বাদ গেল না। এভাবেই কার্যত প্রতিযোগিতা করে তুলল গণ টোকাটুকি। কিন্তু এভাবে পরীক্ষা দিয়ে কি আদতে কোনও লাভ হচ্ছে? পরীক্ষার্থীদের কেউ কেউ অবশ্য স্বীকার করে নিলেন এইভাবে পরীক্ষা দেওয়া ঠিক নয়। কিন্তু তাদের প্রস্তুতি ঠিকমতো নেই। তারা পড়েনি। তাই অকপট স্বীকারোক্তি, এইভাবে পরীক্ষা দেওয়া ছাড়া অন্য কোনও ‘উপায়’ ছিল না তাদের কাছে।

এই খবরটিও পড়ুন

বিষয়টি নিয়ে যোগাযোগ করা হয়েছিল কলেজের অধ্যক্ষ সিদ্ধার্থ সরকারের সঙ্গে। তাঁর বক্তব্য, “অনলাইন পরীক্ষা হওয়ায় আমাদের কোনও নজরদারি থাকে না। তাই এ ব্যাপারে আমি কোনও মন্তব্য করব না। তবে আগেও দেখেছি অনলাইন পরীক্ষা বই দেখেই হয়।” অন্যদিকে ডিপিএসসি ক্যাম্পাসের মধ্যে পরীক্ষার্থীদের এইভাবে বই দেখে টুকলি করার ঘটনা প্রসঙ্গে ডিপিএসসির চেয়ারম্যান লক্ষ মোহন রায় বলেন, “আমি দেখেও না দেখার মতো অবস্থায় ছিলাম। এইভাবে বই দেখে পরীক্ষা দিয়ে আদৌ কি লাভ আমার জানা নেই। আমি ওদের জিজ্ঞাসা করলে ওরা জানায় কলেজের পড়ুয়ারা নাকি অনেক দূর থেকে আসে। তাই এই প্রাঙ্গণে বসে ওরা পরীক্ষা দিচ্ছে।” উল্লেখ্য, এর আগেও বিভিন্ন সময়ে অনলাইন পরীক্ষায় মূল্যায়ন ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে শিক্ষা মহলে। বুধবার জলপাইগুড়ির এই ঘটনায় আবারও সেই প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA