Dengue Fever: রোখা যাচ্ছে না ডেঙ্গি! পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে উত্তরবঙ্গে

Jalpaiguri: ধূপগুড়িতেই আক্রান্তের সংখ্যা ছাড়াল ৯।

Dengue Fever: রোখা যাচ্ছে না ডেঙ্গি! পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে উত্তরবঙ্গে
ক্রমেই খারাপ হচ্ছে উত্তরবঙ্গের ডেঙ্গি পরিস্থিতি প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2021 | 9:10 AM

জলপাগুড়ি: করোনাতো নিত্যদিনের সঙ্গী। তারমধ্য়েই এতদিন উত্তরবঙ্গ কাঁপছিল অজানা জ্বরে। সেই সংক্রমণের প্রভাব কাটতে না কাটতেই ডেঙ্গি। রাজ্যের অন্যান্য জায়গার মতো এবার জেলার ধূপগুড়িতে মিলল ডেঙ্গি সংক্রমণের হদিশ। যার জেরে চিন্তা বাড়ল প্রশাসন ও স্বাস্থ্য দফতরে।

পুজোর পর থেকেই গোটা রাজ্যে মাথাচারা দিয়েছে ডেঙ্গি। খাস কলকাতাও মুক্তি পায়নি ডেঙ্গির মশার কামড় থেকে। এবার দেখা মিলল জলপাইগুড়ির ধূপগুড়িতে। পৌরসভার ১৫ নম্বর ওয়ার্ড। সেই ওয়ার্ডের এক ব্যক্তির শরীরে মিলল সংক্রমণ। আক্রান্ত ব্যক্তির নাম সহিদার রহমান। এর আগে এই একই ওয়ার্ডে আক্রান্ত হয়েছিলেন আরও এক ব্যক্তি।

জানা গিয়েছে, সাহিদার রহমান বেশ কিছুদিন থেকেই জ্বরে ভুগছিলেন। জ্বর হওয়ায় তাঁকে হাসপাতালে নিয়ে যায় পরিবারের সদস্যরা। সেখানে পরীক্ষার পর আজ তাকে জলপাইগুড়ি জেলা স্বাস্থ্য দফতরের তরফ থেকে জানানো হয়। বোঝা যায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন তিনি। ইতিমধ্যে তাঁকে ধূপগুড়ি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর আগে পারভীনা বেগম ১৯ বছর বয়সের ওই যুবতী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন ওই ওয়ার্ডে।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, এখনও পর্যন্ত এই সিজনে ৯ জন ডেঙ্গিতে আক্রান্ত হদিস মিলেছে ধূপগুড়িতে। ধূপগুড়ি পুরসভার ভাইস চেয়ারম্যান রাজেশ কুমার সিং বলেন, একজন ডেঙ্গু আক্রান্তের খবর পেয়েছি আমরা। ধূপগুড়ি ১৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা তিনি। কিছুদিন আগে তিনি আসামে এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে গিয়েছিলেন। তার শরীরে ডেঙ্গু ধরা পড়েছে। পৌরসভার স্বাস্থ্যকর্মীরা এলাকায় সার্ভে করেছেন অন্য কারোও শরীরে ডেঙ্গির কোনও প্রমাণ মেলেনি। স্বাস্থ্য দফতরকে বলা হয়েছে বিষয়টি ক্ষতি দেখতে। এরপর যা উপযুক্ত ব্যবস্থা নেওয়ার তা নেওয়া হবে ।

এদিকে, ক্রমেই খারাপ হচ্ছে রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি। নমুনা পরীক্ষা শুরু হতেই আর পাঁচটা রোগের মধ্যে ধরা পড়ছিল ডেঙ্গুও। দিনকে দিন বাড়ছে এই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। চলতি বছর নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ৪ হাজার ৯১৬ জন। গত বছর এই একই সময়ে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ৩ হাজার ৭৯৪ জন।

গত সাতদিনেই রাজ্যে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৭৪৭ জন। গত বছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে রাজ্যে আক্রান্তের সংখ্যা ছিল ৪৫৬ জন।স্বাস্থ্য দফতরের তথ্য বলছে, কলকাতায় এক সপ্তাহে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২৭৩ জন। মোট আক্রান্ত ১ হাজার ৩৬৪ জন। উত্তর ২৪ পরগনায় এক সপ্তাহে আক্রান্ত ২৫৫ জন। মোট আক্রান্ত ১ হাজার ১৬৭।

শিলিগুড়ির অবস্থাও বেশ শোচনীয়। পাড়ায় পাড়ায় বেড়েছে মশার দাপট। অবস্থা বেশ খারাপ। জেলা স্বাস্থ্য বিভাগ সিঁদুরে মেঘ দেখছে। তাদের তথ্য বলছে, বাগডোগরা, নকশালবাড়িতে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। সুকনাতেও জারি হয়েছে হাই অ্যালার্ট। কিন্তু এলাকাবাসীর অভিযোগ, জায়গায় জায়গায় জমা জল বিপদ বাড়াচ্ছে। পুরসভার ভূমিকা নিয়েও উঠছে প্রশ্ন।

আরও পড়ুন: Dengue: চাগিয়ে খেলছে ডেঙ্গু! সাতদিনে রাজ্যে ডেঙ্গু আক্রান্ত ৭৪৭, কলকাতাতেই ২৭৩