Jalpaiguri: বেগুন ক্ষেত থেকে উদ্ধার হাতির দেহ, মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা

Jalpaiguri: খবর চাউর হতেই এলাকায় ভিড় জমতে শুরু করে। খবর পাওয়ামাত্র ঘটনাস্থলে যান বিন্নাগুড়ি বন্যপ্রাণ বিভাগ, মোরাঘাট রেঞ্জের আধিকারিক ও ধূপগুড়ি থানার পুলিশ।

Jalpaiguri: বেগুন ক্ষেত থেকে উদ্ধার হাতির দেহ, মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা
ফের হাতির দেহ উদ্ধার (নিজস্ব চিত্র)

জলপাইগুড়ি: বেগুন খেত থেকে উদ্ধার এক পূর্ণ বয়স্ক হাতির দেহ। সাতসকালে হাতি মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। ধূপগুড়ি ব্লকের মধ্য খট্টিমারি এলাকার ভান্ডারকুড়া এলাকার ঘটনা। ঘটনাস্থলে বনদফতরের আধিকারিকরা।

জানা গিয়েছে, পাশ্ববর্তী মোরাঘাট জঙ্গল থেকে প্রায়শই খাবারের খোঁজে চাষের খেতে চলে আসে হাতির দল। গতকাল রাতেও ১০-১৫ টি হাতির একটি দল খাবারের খোঁজে খেতে ঢোকে। শনিবার সকালে বেগুন খেতে গিয়ে হাতিটিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন জমির মালিক।

খবর চাউর হতেই এলাকায় ভিড় জমতে শুরু করে। খবর পাওয়ামাত্র ঘটনাস্থলে যান বিন্নাগুড়ি বন্যপ্রাণ বিভাগ, মোরাঘাট রেঞ্জের আধিকারিক ও ধূপগুড়ি থানার পুলিশ। ঘটনাস্থলে যান জলপাইগুড়ি বনবিভাগের এসিএফ বিপাশা পারুল, জলপাইগুড়ির অনোরারি ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন সীমা চৌধুরী, বিন্নাগুড়ি বন্যপ্রাণ বিভাগের বিট অফিসার রাজীব দে।

মৃত হাতিটির শুঁড়ে একটি কাটা দাগের চিহ্ন পাওয়া গেছে । যা দেখে সন্দেহ করা হচ্ছে হয়তো বিদ্যৎস্পৃষ্ট হয়েই হাতিটির মৃত্যু হয়েছে। কেননা জঙ্গল লাগোয়া এলাকায় হাতির উপদ্রব থেকে ফসল বাঁচাতে অনেক ক্ষেত্রেই ক্ষেতের সীমানায় বিদ্যুৎ তার বিছিয়ে রাখেন চাষিরা। এক্ষেত্রেও তাই হয়েছে।

এদিকে পশু চিকিৎসক ঘটনাস্থলে যান। ময়নাতদন্তের পর মৃত্যুর সঠিক কারণ জানা যাবে। স্থানীয় বাসিন্দা নৃপেন রাভা বলেন,” সকালে হাতিটিকে বেগুন খেতে পড়ে থাকতে দেখা যায়। এখানে প্রায়শই হাতি চলে আসে। ময়নাতদন্তের পর মৃত্যুর সঠিক কারণ জানা যাবে। বিদ্যুৎস্পৃষ্ট হয়েই মৃত্যু হয়ে থাকতে পারে। ”

এসিএফ বিপাশা পারুল বলেন,” মধ্য খট্টিমারি ভান্ডারকুড়া এলাকায় একটি হাতিকে মৃত অবস্থায় দেখতে পাওয়া যায়। হয়তো হাতির দল খাবারের খোঁজে এসেছিল। প্রাথমিকভাবে অনুমান বিদ্যুৎস্পৃষ্ট হয়ে হাতি মৃত্যু হয়েছে। বয়স আনুমানিক ১০ থেকে ১২ বছর হবে। তবে ময়নাতদন্তের পর জানা যাবে, ঠিক কী কারণে মাঝবয়সী এই হাতিটির মৃত্যু হয়েছে। বন্যপ্রাণী আইন অনুযায়ী মামলা করা হবে জমির মালিকের বিরুদ্ধে।”

আরও পড়ুন: Rashid Khan: ‘বাড়ির সামনেই স্নাইপার তাক করা আছে’, ওস্তাদ রশিদ খানকে খুনের হুমকি দিয়ে গ্রেফতার যুবক

আরও পড়ুন: Sonarpur Crime: দু’বছর আগের বর্ষশেষের ঝামেলা, এই পঞ্চমীতে শোধ তুলল ‘পুরনো বন্ধুরা’

Click on your DTH Provider to Add TV9 Bangla