North Bengal: লাল সংকেত বাতিল হতেই তিস্তা পারে ভিড়, সেল্ফি তুলতে ব্যস্ত পর্যটকেরা

Teesta River: পাহাড়ে একটানা বৃষ্টির জেরে ডুয়ার্স থেকে লাভা এবং গরুবাথান যাওয়ার রাস্তায় ধস নেমেছে। সঙ্গে পাহাড় থেকে কাদাজলের স্রোত নেমে এসে যান চলাবন্ধ হয়ে গিয়েছে

North Bengal: লাল সংকেত বাতিল হতেই তিস্তা পারে ভিড়, সেল্ফি তুলতে ব্যস্ত পর্যটকেরা
তিস্তা নদী, ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 12:34 AM

জলপাইগুড়ি: কয়েকদিনের বৃষ্টিতে দক্ষিণবঙ্গে যে বন্যা দেখা দিয়েছিল,তার ধাক্কা সামলে উঠতে পারেনি এখনও মানুষজন। এ বার প্রকৃতির নজর উত্তরবঙ্গে। রাতভর প্রবল বৃষ্টিতে ফের জলস্ফীতি। তিস্তার জলস্ফীতি বাড়ায় দুই পারেই জারি হয়েছিল লাল সংকেত। জলস্ফীতি কমতেই  লাল সতর্কতা উঠে গেল নদীর দুই পার থেকে। তিস্তার (Teesta River) অসংরক্ষিত এলাকা দোমহনী থেকে বাংলাদেশ পর্যন্ত এলাকায় জারি থাকল হলুদ সংকেত।

প্রশাসন সূত্রে খবর, বুধবার সন্ধ্যা ৬টার পর থেকে লাল সংকেত তুলে নেয় সেচ দফতর। তিস্তা ব্যারেজ থেকে জল ছাড়ার পরিমাণও কমানো হল। বুধবার দুপুর পর্যন্ত জল ছাড়া হচ্ছিল ৪ হাজার ৫০১ কিউসেক জল। পরে সেই জল ছাড়ার পরিমাণ কমে দাঁড়াল ২ হাজার ৬৪০.৯৬ কিউসেক।  পাশাপাশি ভূটান পাহাড়ে অবিরাম বৃষ্টির জেরে জলঢাকা নদীতেও জলস্ফীতি হয়েছে। আর এর জেরে জলঢাকা নদীর উভয় পারে জারি করা হয়েছে হলুদ সংকেত সেচ দফতর সুত্রে জানা গেছে।

তিস্তার সংরক্ষিত এলাকা থেকে লাল সংকেত তুলে নেওয়ার খবর চাউর হতে স্বস্তি পেয়েছে শহরবাসী। নদীর পারে জুবিলি পার্কে ভিড় জমিয়েছিলেন এলাকাবাসী। মানুষের ভিড়ে হাজির ফুচকাওয়ালা থেকে আইসক্রিম কিংবা চানাচুর বিক্রেতা। ভিড় উপচে পড়েছে দোকানে। তিস্তা পারে দাঁড়িয়েই সেল্ফি তুলতে দেখা যায় কয়েকজন পর্যটককে।

এদিকে, পাহাড়ে একটানা বৃষ্টির জেরে ডুয়ার্স থেকে লাভা এবং গরুবাথান যাওয়ার রাস্তায় ধস নেমেছে। সঙ্গে পাহাড় থেকে কাদাজলের স্রোত নেমে এসে যান চলাবন্ধ হয়ে গিয়েছে। ধসের জেরে দার্জলিঙে ক্ষতিগ্রস্ত হয়েছে  এসডিও-র বাংলোর কিছু অংশ। ঘটনায়, দার্জিলিঙের মহকুমা শাসক পুনম বালম জানিয়েছেন,পর্যটকদের উদ্ধার করতে বিশেষ বিপর্যয় মোকাবিলা বাহিনীকে আনা হয়েছে। একপাশের রাস্তা খুলে দেওয়া হয়েছে। ধস যেখানে নেমেছে, সেই জায়গাগুলি মেরামতির কাজ চলছে।

এদিকে, প্রবল বৃষ্টির জেরে ৩১ নম্বর জাতীয় সড়কে শিলিগুড়ির মাটিগাড়ায় বালাপ্রসন ব্রিজ ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্ধ করা হয়েছে যানচলাচল। এলাকা পরিদর্শনে গিয়েছেন বিজেপি বিধায়ক আনন্দ বর্মণ।

কালিম্পং (Kalimpong) পুরসভার একাধিক ওয়ার্ডে ধস নেমে বিপর্যস্ত হল ঘরবাড়ি, ভেঙে পড়ল গার্ডওয়াল। এ ঘটনায় হতাহতের কোনও খবর নেই, তবে ক্ষতিগ্রস্ত হয়েছেন শতাধিক মানুষ। বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও প্রশাসন সূত্রে জানা গিয়েছে। রাস্তায় গাছ পড়ে মৃত্যু হয়েছে একজনের। কালিম্পং পুরসভা এলাকায় ৪, ১৫, ১৮ ও ২১ নম্বর ওয়ার্ডে ধস নেমে ক্ষতিগ্রস্ত হয়েছে এলাকা। ব্লক, পুরসভা ও জেলাস্তরের বিপর্যয় মোকাবিলা টিম কাজ করছে ওইসব এলাকায়।

আরও পড়ুন: North Bengal: এখনও পাহাড়ে আটকে বহু, প্রাণ হাতে নিয়ে হেঁটেই শিলিগুড়ি ফিরছেন রাখীরা