Teesta River: লাগাতার বৃষ্টিতে ফুঁসছে তিস্তা, লাল সতর্কতা জারি হতেই রাতে মাইকিং কাউন্সিলরের

Teesta River: তিস্তা পারের বাসিন্দাদের সতর্ক করতে রাতেই মাইক হাতে নদীপাড়ে ছুটলেন জলপাইগুড়ি পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর স্বরুপ মণ্ডল।

Teesta River: লাগাতার বৃষ্টিতে ফুঁসছে তিস্তা, লাল সতর্কতা জারি হতেই রাতে মাইকিং কাউন্সিলরের
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2022 | 9:27 PM

জলপাইগুড়ি: পুজো থেকেই লাগাতার বৃষ্টিতে ভিজেছে উত্তরবঙ্গ (North Bengal)। এখনও চলছে বৃষ্টির (Rain) দাপট। পড়শি রাজ্য সিকিমেও (Sikim) লাগাতার হয়ে চলেছে বৃষ্টি (Rain)। অতিবৃষ্টির কারণেই গজল ডোবা থেকে বেশ কয়েক দফায় জল ছাড়া হয়েছে। এর জেরে বুধবার বিকেলে তিস্তা নদীর অসংরক্ষিত এলাকায় (দোমহনি থেকে বাংলাদেশ) লাল সতর্কতা (Red Alert) জারি করলো সেচ দফতর। একইসঙ্গে, তিস্তা নদীর সংরক্ষিত এলাকা অর্থাৎ নদী সংলগ্ন শহরাঞ্চলের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে বলে সেচ দফতরের কন্ট্রোল রুম সূত্রে জানা গিয়েছে। 

জেলাশাসক মৌমিতা গোদারা জানান, ইতিমধ্যে প্রয়োজনীয় সমস্ত ব্যাবস্থা নেওয়া হয়েছে। প্রশাসন প্রস্তুত রয়েছে। যদি জল আরও বাড়ে তবে যেখানে যেখানে প্রয়োজন সেখান থেকে মানুষদের সরিয়ে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হবে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে মাইকিং করার নির্দেশ দেওয়া হয়েছে।

লাল সতর্কতার মধ্যেই নদীতে ক্রমেই বাড়ছে জল। এরইমধ্যে তিস্তা পারের বাসিন্দাদের সতর্ক করতে রাতেই মাইক হাতে নদীপাড়ে ছুটলেন জলপাইগুড়ি পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর স্বরুপ মণ্ডল। একইসঙ্গে তিনি পৌরসভার বিপর্যয় মোকাবিলা সেলের চেয়ারম্যান ইন কাউন্সিল। তার ওয়ার্ডে রয়েছে কুষ্ঠ আশ্রম। এই আশ্রম সংলগ্ন বেশ খানিকটা এলাকা তিস্তা নদীর পারে। সে কারণেই বেড়েছে উদ্বেগ। জেলা প্রশাসনের পক্ষ থেকে নদী পারের বাসিন্দাদের সতর্ক করার কাজও শুরু হয়েছে গিয়েছে। এদিকে আগামী ২৪ ঘণ্টাতেও উত্তরবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আর সে কারণেও নতুন করে বেড়েছে উদ্বেগ। তবে ১৪ তারিখ থেকে বৃষ্টির দাপট ধীরে ধীরে কমবে বলে জানাচ্ছে হাওয়া অফিস।