Jamalpur Election Result 2021 Live: জামালপুরে অব্যাহত গোষ্ঠীকোন্দল, আসন হাতছাড়া হওয়ার সিঁদুরে মেঘ দেখছে ঘাসফুল

জামালপুর বিধানসভা কেন্দ্রে (Jamalpur Assembly Election Result 2021 Live Updates) ক্ষমতায় আসীন সিপিএম। গোষ্ঠীদ্বন্দ্বের জেরে হাতছাড়া হওয়ার আশঙ্কা করছে ঘাসফুল শিবির। জানুন, এই কেন্দ্রের সমস্ত খুঁটিনাটি।

Jamalpur Election Result 2021 Live: জামালপুরে অব্যাহত গোষ্ঠীকোন্দল, আসন হাতছাড়া হওয়ার সিঁদুরে মেঘ দেখছে ঘাসফুল
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 02, 2021 | 11:11 PM

পূর্ব বর্ধমান: জামালপুর বিধানসভা কেন্দ্রটি (Jamalpur Assembly) পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমান জেলার অন্তর্গত। এই কেন্দ্রটি তফশিলি আসনের জন্য সংরক্ষিত। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ২৬২ নং জামালপুর বিধানসভা (এসসি) কেন্দ্রটি জামালপুর সমষ্টি উন্নয়ন ব্লক এবং মগরা গ্রাম পঞ্চায়েত রায়না-১ সমষ্টি উন্নয়ন ব্লক গুলির অন্তর্গত। জামালপুর বিধানসভা কেন্দ্রটি ৩৮ নং বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্র এর অন্তর্গত। পূর্বে এই কেন্দ্রটি বর্ধমান লোকসভা কেন্দ্র এর অন্তর্গত।

১৯৬২ সালে কংগ্রেসের (Congress) মৃত্যুঞ্জয় প্রামাণিক জিতেছিলেন। এর আগে জামালপুর তফশিলি আসনটি ছিল না। ১৯৬৭ সালে কংগ্রেসের পূর্ণজয় প্রামাণিক এই আসনে জয়লাভ করেছিলেন। ১৯৬৯ সালে বাংলা কংগ্রেসের (Congress) বাসুদেব প্রামাণিক এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৮৭ ও ১৯৮২ সালে নির্দলের সুনীল সাঁতরা কংগ্রেসের পূর্ণজয় প্রামাণিককে পরাজিত করেছিলেন। ১৯৭৭ সালে ফরওয়ার্ড ব্লকের সুনীল সাঁতরা নিকটতম প্রতিদ্বন্দ্বী আইসিএসের পূর্নজয় প্রামাণিককে পরাজিত করেছিলেন। ১৯৭২ সালে কংগ্রেসের পূর্ণজয় প্রামাণিক এই কেন্দ্রে জয়ী হন। ২০০১ সালে সিপিআইএমের (CPIM) সমর হাজরা তৃণমূল কংগ্রেসের অজয় ​​প্রামাণিক, ১৯৯৬ সালে কংগ্রেসের বৈদ্যনাথ দাস ও ১৯৯১ সালে কংগ্রেসের অজয় ​​প্রামাণিককে এই আসনে পরাজিত করেছিলেন।

২০১৬ বিধানসভা নির্বাচন

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে সিপিএম (CPIM) প্রার্থী সমর হাজরা জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮৫,৪৯১৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী উজ্জ্বল প্রামাণিক। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৮৪,০৬৮৷ সিপিএম প্রার্থী সমর হাজরা তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল (TMC) প্রার্থী উজ্জ্বল প্রামাণিককে ১,০২৩ ভোটে পরাজিত করেছিলেন। ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে তৎকালীন সিপিএমের সমর হাজরা জামালপুর (তফশিলি জাতি) কেন্দ্র থেকে জয়ী হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের শংকরচন্দ্র মল্লিককে পরাজিত করেছিলেন তিনি।

২০২১ বিধানসভা নির্বাচন

জামালপুর কেন্দ্রে এ বারের তৃণমূলের (TMC) প্রার্থী হলেন অলোককুমার মাঝি। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন বলরাম ব্যাপারী। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের সমর হাজরা। সিপিএম (CPIM) কংগ্রেসের গড় বলেই পরিচিত এই সংরক্ষিত কেন্দ্রে পিছিয়ে নেই তৃণমূল। কিন্তু, গোষ্ঠীদ্বন্দ্বের জেরে রীতিমতো হিমশিম খেতে হয়েছে শাসক শিবিরকে। ২০১১ সালের বিধানসভা নির্বাচনে জামালপুর কেন্দ্র থেকে জয়ী হন উজ্জ্বল প্রামাণিক। কিন্তু, দলের অন্য নেতা মেহমুদ খানের তা পছন্দ ছিল না। ২০১৬-র নির্বাচনেও মেহমুদের চরম আপত্তির পরেও জামালপুরে প্রার্থী করা হয় উজ্জ্বলকে। সেই নির্বাচনে সিপিএমের (CPIM) সমর হাজরার কাছে পরাজিত হন উজ্জ্বল। তারপর যত দিন গিয়েছে, ততই প্রকাশ্যে এসেছে তৃণমূলের গোষ্ঠীকোন্দল। যা নিয়ে রীতিমতো চিন্তিত শাসক শিবির। পাশাপাশি, লোকসভা নির্বাচনের পর জামালপুর-সহ গোটা বর্ধমান জুড়েই ব্যাপক প্রভাব বিস্তার করতে পেরেছে বিজেপি (BJP)। তাই, এই নির্বাচনে রীতিমতো ‘কাঁটে কা টক্কর’ হবে জামালপুরে এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।