Boating Problem in Malda: অনির্দিষ্টকালের জন্য মানিকচকে বন্ধ নৌকা পরিষেবা, কপালে হাত নিত্যযাত্রীদের

Boating Problem in Malda: অনির্দিষ্টকালের জন্য মানিকচকে বন্ধ নৌকা পরিষেবা, কপালে হাত নিত্যযাত্রীদের
নৌকা চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগে নিত্য যাত্রীরা (নিজস্ব ছবি)

Malda: এক নিত্যযাত্রী বলেন, "নৌকা না চললে আমাদের খুব সমস্যায় পড়তে হবে।"

TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Jan 22, 2022 | 7:59 PM

মালদা: নৌকা চালানো অনির্দিষ্টকালের জন্যে বন্ধ করল মাঝিরা। ফলে মালদার মানিকচকে চরম সমস্যায় নিত্য যাত্রীরা। বিশেষ করে সমস্যায় পড়লেন ঝাড়খন্ডের রাজমহল ও মালদা যাঁরা নিত্য যাতায়াত করেন তাঁরা। অবৈধভাবে একাধিক নৌকা চলাচলের অভিযোগ তুলে আন্তঃরাজ্য নৌকা পারাপার বন্ধ রেখে আন্দোলনে নামল নৌকার মাঝিরা।

আইনি জটিলতায় বর্তমানে বন্ধ রয়েছে লঞ্চ পারাপার। দুই পাড়ের মানুষের পারাপারের প্রধান মাধ্যমই হল নৌকা। মানিকচক ঘাটের নৌকা সমিতির মোট ১৬ টি নৌকা চলে প্রতিদিন। কিন্তু বর্তমানে বেশ কয়েকটি নৌকা কোনও রকম সরকারি বা ঘাট সমিতির অনুমতি ছাড়াই অবৈধভাবে চলাচল শুরু করেছে বলে অভিযোগ।

এক নিত্যযাত্রী বলেন, “মাঝিদের নিজেদের মধ্যে ঝামেলার কারণেই এই ঘটনা ঘটেছে। আজ থেকে অনেক নৌকা এমনিতেই কম চলাচল করছে। প্রায় দশ মিনিট হতে চলল দাঁড়িয়ে আছি। কোনও নৌকা ছাড়তে চাইছে না।” ঘটনার বিষয়ে এক মাঝি বলেন, “মানিকচক ঘাট থেকে রাজমহল ঘাট পর্যন্ত আমরা দীর্ঘদিন ধরেই নৌকা চালিয়ে আসছি। তা সত্ত্বেও বাইরের কয়েকটি নৌকা আলাদা-আলাদা ভাবে নদীতে চলছিল। এখনও ওই নৌকাগুলিও স্থায়ীকরণের জন্য নম্বর দাবি করেছে। এর মধ্যে একাধিকবার প্রশাসনিক বৈঠকও হয়েছে। সেখানে আইসি জানান যে কটা নৌকা রয়েছে তারাই চলবে অতিরিক্ত কোনও নৌকা আর চলবে না। কিন্তু ওই চারটি নৌকার মাঝি কোনও কথাই শুনছে না। বিভিন্ন জায়গায় উল্টে ওরা অভিযোগ করতে শুরু করে। এি সকল সমস্যার জন্যই আমরা ঠিক করেছি আমরা আর নৌকা চালাব না।”

পাশাপাশি ঝাড়খণ্ডের নৌকাগুলি অবৈধভাবে মানিকচক ঘাটে চালানো হচ্ছে বলেও জানা গিয়েছে। তাদের বারণ করতে গেলে মাঝিদের হুমকি সহ নানান সমস্যার মুখেও পড়তে হচ্ছে। প্রশাসনকে জানিয়েও কোনও কাজ হয়নি বলে অভিযোগ মাঝিদের। তাই নৌকা পারাপার পুরোপুরি বন্ধ রেখেছে মানিকচক ঘাটের মাঝিরা। প্রশাসন ব্যবস্থা করুক তারপর চলবে নৌকা এমনটাই দাবি নৌকার মাঝিদের।

আরও পড়ুন: Women Harassment: ফাঁকা ঘরে মাদক মিশ্রিত ঠাণ্ডা পানীয় খাইয়ে নাবালিকাকে ধর্ষণ, গ্রেফতার ৩

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA