‘পাশ করান’, শিক্ষকদের ক্লাসরুমে বন্দি করে ভাঙচুর পড়ুয়াদের!

HS: নম্বর বাড়ানোর দাবিতে স্কুলে তালা মেরে শিক্ষকদের আটকে রাখার অভিযোগ উঠল মুর্শিদাবাদের ডোমকলের রাইপুর হাইস্কুলে। শুধু তাই নয়, স্কুলের চেয়ার টেবিল ভেঙে উচ্চমাধ্যমিকের অনুর্ত্তীর্ণরা বিক্ষোভ দেখালেন।

'পাশ করান', শিক্ষকদের ক্লাসরুমে বন্দি করে ভাঙচুর পড়ুয়াদের!
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 5:37 PM

মুর্শিদাবাদ ও হাওড়া: প্র্যাকটিক্যাল পরীক্ষায় নম্বর দেওয়া হয়নি বলে ফেল করেছেন। এই অভিযোগ তুলে এবং নম্বর বাড়ানোর দাবিতে স্কুলে তালা মেরে শিক্ষকদের আটকে রাখার অভিযোগ উঠল মুর্শিদাবাদের ডোমকলের রাইপুর হাইস্কুলে। শুধু তাই নয়, স্কুলের চেয়ার টেবিল ভেঙে উচ্চমাধ্যমিকের অনুর্ত্তীর্ণরা বিক্ষোভ দেখালেন। সোমবার এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য মুর্শিদাবাদের ডোমকল এলাকায়।

গত বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিকের ফল বেরনোর পর দেখা গিয়েছে অনুর্ত্তীর্ণ হয়েছেন প্রায় ২০ হাজার পরীক্ষার্থী। তার পরেই শুরু হয় রাজ্য জুড়ে ছাত্র বিক্ষোভ। করোনা পরিস্থিতিতে পরীক্ষা হয়নি। মূল্যায়নের ভিত্তিতে ফল ঘোষণা হয়েছে। এবং সেই প্রক্রিয়ায় সংশ্লিষ্ট স্কুলগুলির বিরুদ্ধে ভুলের অভিযোগ তুলেছেন কিছু পড়ুয়া। তাঁদের দাবি, নম্বর কম দেওয়ার কারণেই তাঁরা ফেল করেছেন। এই ঘটনাকে কেন্দ্র করে প্রায় রণক্ষেত্রের চেহারা নিল মুর্শিদাবাদের রাইপুর হাইস্কুলে। ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায় স্কুল চত্বরে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ছুটে আসে পুলিশ।

এদিকে উচ্চ মাধ্যমিকে অনুত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের বিক্ষোভে চাঞ্চল্য ছড়ায় হাওড়ার উলুবেড়িয়াতেও। খলিসানি এলাকার তেহট্ট হাইস্কুল থেকে এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ছিলেন ৮৬ জন। কিন্তু তার মধ্যে ৪৯ জন উত্তীর্ণ হয়। এর পর সব পরীক্ষার্থীকে পাশ করানোর দাবিতে অ্যাডিশনাল ডেভেলপমেন্ট অফিসারের অফিস ঘেরাও করেন অভিভাবকরা। ছাত্র-ছাত্রীদের দাবি, পাশ তাঁদের করাতেই হবে।

যদিও তেহট্টো হাইস্কুলের প্রধান শিক্ষক উৎপল মল্লিক জানাচ্ছেন ক্লাস ইলেভেনের পরীক্ষায় ছাত্র-ছাত্রীদের প্রাপ্ত নম্বরই বোর্ডের অফিসে পাঠানো হয়েছিল। এদিকে এডিআই বনমালী জানা চারজন অভিভাবক ও তেহট্টো হাইস্কুলের প্রধান শিক্ষক উৎপল মল্লিকের সঙ্গে দেখা করে মিটিং করেন এবং তাঁদের অভিযোগপত্র জমা নেন।

পরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানান, উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণার পরে এলাকার সাতটি স্কুল থেকে অভিযোগ পেয়েছেন। আগামী সাতদিন এই সমস্ত স্কুলের অভিযোগ শোনার পর তাদের কাউন্সিল অফিসে পাঠান হবে। তবে ফল বিভ্রাট হয়ে থাকতেই পারে বলে স্বীকার করেন তিনি। বলেন,”অসাবধানবশত ম্যানুয়ালি কোন ভুল হতে পারে। আমরা এঁদের অভিযোগ গ্রহণ করছি এবং কাউন্সিল অফিসে পাঠাচ্ছি।” আরও পড়ুন: ঝামেলা করে স্ত্রীকে তালাক স্বামীর, জামাইকে বাগে পেয়ে গলায় জুতোর মালা দিয়ে ব্যাপক মারধর প্রতিবেশীদের!