‘হয়তো ভুল ব্যাখ্যা করা হচ্ছে, বিতর্ক চাই না’, রাজনীতি এড়িয়ে মেয়ের সাফল্যেই ডুবে রুমানার পরিবার

HS Topper Rumana: রুমানার সঙ্গে যোগাযোগ করেন TV9 বাংলার প্রতিনিধি। তাঁর কাছে রুমানার সহজ কথা, "আমি একজন স্টুডেন্ট।"

'হয়তো ভুল ব্যাখ্যা করা হচ্ছে, বিতর্ক চাই না', রাজনীতি এড়িয়ে মেয়ের সাফল্যেই ডুবে রুমানার পরিবার
বাবা-মায়ের সঙ্গে রুমানা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2021 | 1:50 PM

মুর্শিদাবাদ: “উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের প্রধান মহুয়া দাস হয়তো বলতে চেয়েছিলেন অন্য। কিন্তু মানুষ হয়তো তার ভুল ব্যাখ্যা করছে। এটা নিয়ে বেশি বিতর্ক না করাই ভাল।” ঠিক এইভাবেই বিতর্ককে এড়িয়ে মেয়ের সাফল্যের খুশিটুকু সবার সঙ্গে ভাগ করে নিতে চাইছেন মুর্শিদাবাদের ‘লেডি’ রুমানার (HS Topper Rumana) মা।

উচ্চ মাধ্যমিকে সর্বোচ্চ নম্বর পেয়েছেন তিনি। তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৯। স্বপ্নপূরণের পথে আরও বেশ কিছুটা এগিয়ে গিয়েছেন মুর্শিদাবাদের রুমানা। তাঁকে ঘিরে রাজ্য জুড়ে উচ্ছ্বাস, কিন্তু সামাজিক মাধ্যমে সেই উচ্ছ্বাসকে ছাপিয়ে গিয়েছে বিতর্ক! আর তার নেপথ্যে একটি শব্দবন্ধ, যা উচ্চারিত হয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের প্রধান মহুয়া দাসের গলায়।

উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের দিন সর্বোচ্চ নম্বর প্রাপকের নাম বলতে গিয়ে তিনি বলেছিলেন, “সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে একটা ইতিহাস সংসদে হয়েছে। একক ভাবে সর্বোচ্চ নম্বর পেয়েছেন এক মুসলিম কন্যা। মুসলিম… মুর্শিদাবাদ জেলা থেকে একজন মুসলিম লেডি… গার্ল। তিনি একক ভাবে ৪৯৯ সর্বোচ্চ নম্বর পেয়েছেন।” আর ঠিক এরপর থেকেই শুরু হয় বিতর্কের ঝড়।

সোশ্যাল মিডিয়ায় হইচই পড়েছে। কড়া প্রতিক্রিয়া দিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। কড়া টুইটে তাঁর বক্তব্য, “মেধা বুদ্ধি পরিশ্রম করে প্রথম হতে হয়। ছাত্রীর নাম দেখে সে কোন ধর্মের তা বোঝানোর চেষ্টা না করলে খুশি হব।” বিতর্ক চলছে, কিন্তু তাতে কিছুটা অপ্রস্তুতে রুমানার পরিবার।

রুমানার সঙ্গে যোগাযোগ করেন TV9 বাংলার প্রতিনিধি। তাঁর কাছে রুমানার সহজ কথা, “আমি একজন স্টুডেন্ট। যিনি বলেছেন তিনি কাউন্সিলরের হেড। তিনি যেটা বলেছেন, তাঁর বিরুদ্ধে কিছু বলার পজিশন আমার নেই। আর এটা নিয়ে বেশি বিতর্ক না করাই ভালো।”

কথা হয় রুমানার মায়ের সঙ্গেও। তিনি বলেন, “এটা একটি সেকুলার রাজ্য। এখানে কোনও ধর্ম নিয়ে চলে না। সেখানে অন্য কিছু বলতে চেয়েছিলেন, মানুষ হয়তো ভুল বুঝেছেন। এটা নিয়ে বিতর্ক না করাই ভাল।” ছাত্রীর বাবা বলেন, “এই নিয়ে কোনও বিতর্কে যেতে চাই না। রাজনীতি রাজনীতির জায়গায় থাক। রাজনৈতিক নেতাদের কাছে আবেদন করব এই নিয়ে বিতর্কে না যাওয়াই ভালো।”

সংশ্লিষ্ট শব্দবন্ধে কিছুটা বিড়ম্বনায় পড়েছে রুমানার পরিবার। এসব পিছনে ফেলে জীবনে এগিয়ে যেতে চান রুমানা। তাঁর নাম রুমানা! ব্যস, কেবল এই পরিচয়েই আকাশ ছুঁতে চান তিনি। আরও পড়ুন: কাগজ ছেঁড়ার জের! বাদল অধিবেশন থেকে সাসপেন্ড তৃণমূল সাংসদ শান্তনু সেন