ভুয়ো সিরিজে নয়া সংযোজন! এবার বসিরহাটে গ্রেফতার ভুয়ো আইপিএস

Basirhat: ইতিমধ্যে ১২ থেকে ১৫ জন যুবকের কাছ থেকে প্রায় ৫০ লক্ষ টাকা পুলিশের চাকরি দেওয়ার নাম করে প্রতারণা করে বলে অভিযোগ।

ভুয়ো সিরিজে নয়া সংযোজন! এবার বসিরহাটে গ্রেফতার ভুয়ো আইপিএস
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2021 | 3:00 PM

উত্তর ২৪ পরগনা: ভুয়ো সিরিজে এবার নয়া সংযোজন। কখনও আইপিএস, কখনও রাজ্য পুলিশ কর্তার পরিচয় দিয়ে বিভিন্ন যুবকের সঙ্গে প্রতারণার অভিযোগ উঠল বছর আঠাশের এক যুবকের বিরুদ্ধে। বসিরহাটের স্বরূপনগরের শায়েস্তানগর ১নং গ্রাম পঞ্চায়েতের মাগুরাই গ্রামের ঘটনা। অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতের নাম বাকিবিল্লা গাজি।

বছর ২৮ এর যুবক বাকিবিল্লা গাজির বিরুদ্ধে গত দু’বছর ধরে স্বরূপনগর ও বাদুড়িয়ার বিভিন্ন এলাকায় শিক্ষিত যুবকদের চাকরি দেওয়ার নাম করে প্রায় ৫০ লক্ষ টাকা প্রতারণার অভিযোগ উঠেছে। ওই যুবক নিজেকে কখনো আইপিএস অফিসার, আবার কখনও রাজ্য পুলিশের কর্তার নকল পরিচয় পত্র দেখিয়ে বিভিন্ন শিক্ষিত বেকার যুবকদের চাকরি দেওয়ার প্রলোভন দেখাতেন।

ইতিমধ্যে ১২ থেকে ১৫ জন যুবকের কাছ থেকে প্রায় ৫০ লক্ষ টাকা পুলিশের চাকরি দেওয়ার নাম করে প্রতারণা করে বলে অভিযোগ। প্রতারিত যুবকরা স্বরূপনগর থানার পুলিশ আধিকারিক শিবশঙ্কর সিনহার কাছে অভিযোগ দায়ের করেন।

তদন্তে নেমে বৃহস্পতিবার বাকিবিল্লা গাজিকে গ্রেফতার করে স্বরূপনগর থানার পুলিশ। ধৃত যুবককে বৃহস্পতিবার বসিরহাট মহকুমা আদালতে তোলা হবে। এর সঙ্গে কোন বড় চক্রের যোগসূত্র আছে কিনা সেটার তদন্তে নেমেছে স্বরূপনগর থানার পুলিশ। ধৃত যুবককে পুলিশি হেফাজতে নেওয়ার জন্য আদালতের কাছে আবেদন জানানো হবে বলে জানিয়েছেন পুলিশ আধিকারিকরা।

উল্লেখ্য, ক’দিন আগেই বারুইপুরের ভুয়ো সিআইডি অফিসারকে জালে ফেলেন তদন্তকারীরা। কখনও নিজেকে সিআইডি অফিসার, আবার কখনও স্বাস্থ্য দফতরের আধিকারিক বলে পরিচয় দিতেন তিনি। বিশেষত তাঁর টার্গেট ছিলেন অল্প বয়সী মহিলারাই। এই ভুয়ো পরিচয় দিয়ে মহিলাদের চাকরির দেওয়ার নাম প্রতারণা করতেন তিনি। শেখর গঙ্গোপাধ্যায় নামে ওই ব্যক্তি নিজেকে বোর্ড অফ মেডিক্যাল কাউন্সিলের সদস্য বলে পরিচয় দিতেন। আবার ভিজিল্যান্সের ডিজি পদমর্যাদার অফিসার পরিচয়ও দিতেন। পরিচয় ভাঁড়িয়ে অল্প বয়সী মেয়েদের নিজের ফাঁদে ফেলতেন শেখর।তারপরে পুলিসের ভালো চাকরি পাইয়ে দেওয়ার টোপ দিয়ে মেডিক্যাল পরীক্ষার নামে প্রতারণাও করতেন।

২০১৬ সালে গড়িয়াহাট থানায় প্রতারণার অভিযোগে তাঁকে ধরেছিল পুলিস। বারুইপুর থানায় গত জুলাই মাসে এক প্রতারিত মহিলা অভিযুক্তের নামে অভিযোগ করেন। এর ভিত্তিতেই তদন্তে নেমে পুলিস গোপন সূত্রে খবর পেয়ে তাঁকে গ্রেফতার করে। এর সঙ্গে আর কারা জড়িত তা পুলিশ খোঁজ চালাচ্ছে।

কসবার দেবাঞ্জন দেব, বরানগরের সনাতন রায় চৌধুরী, বেলঘরিয়ার রাজর্ষি ভট্টাচার্য – ভুয়ো আইএএস, ভুয়ো সিবিআই কৌসুলী, ভুয়ো আইপিএস- ‘ঠগ’দের এই তালিকায় এখন নবতম সংযোজন এই যুবক। এখন দেখার ওই ব্যক্তির হাত কতটা লম্বা! বাকিবিল্লার পিছনে বড় কোনও মাথা কাজ করছে কিনা, সেটাও খতিয়ে দেখছেন তদন্তকারীরা। আরও পড়ুন: দায়িত্ব পেয়েই কলকাতা হাইকোর্টের তলবের মুখে রাজ্যের নতুন ডিজি