মুকুলের অফিস থেকে উধাও মোদী-শ্যামাপ্রসাদের ছবি, শুধুই সময়ের অপেক্ষা?

অফিসে টিভির দিকে তাকিয়ে বসে আছেন মুকুলের (Mukul Roy) অনুগামীরা। তৃণমূল ভবনের দিকে তাকিয়ে কাঁচড়াপাড়া।

মুকুলের অফিস থেকে উধাও মোদী-শ্যামাপ্রসাদের ছবি, শুধুই সময়ের অপেক্ষা?
মুকুলের অফিসের ছবি (আগে ও পরে)

কলকাতা: মুকুলের তৃণমূলে ফেরা আর বোধ হয় জল্পনা বলা চলে না। ইতিমধ্যেই তৃণমূল ভবনে পৌঁছে গিয়েছেন মুকুল রায় (Mukul Roy)। সঙ্গে রয়েছেন তাঁর ছেলে শুভ্রাংশু রায়। আর অন্য দিকে, বদলে গেল তাঁর কাঁচড়াপাড়ার অফিসের ছবি। যেখানে এতদিন পর্যন্ত চোখে পড়ত নরেন্দ্র মোদীর ছবি, সেই অফিসে আর বিজেপির কোনও চিহ্ন রইল না কার্যত।

এত দিন পর্যন্ত মুকুলের অফিসে ছিল একটি ছবি, যেখানে মুকুলের সঙ্গে নরেন্দ্র মোদীকে দেখা যেত। এ ছাড়া আর এক দিকে ছিল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি। আজ, শুক্রবার সকালে সেই অফিসে গিয়ে দেখা যায় চেয়ারের পিছন থেকে সব ছবি সরানো হয়েছে। মোদী কিংবা শ্যামাপ্রসাদের ছবি আর নেই। বিজেপির সঙ্গে সম্পর্কিত কোনও ছবি বা চিহ্নই নেই সেই অফিসে। উপস্থিত রয়েছেন কয়েক জন কর্মী। প্রত্যেকেই টিভির দিকে তাকিয়ে।

এক সময় যখন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মুকুলের দূরত্ব বাড়তে শুরু করেছিল তখন এ ভাবেই মুকুলের দিল্লির বাড়ি থেকে সরানো হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি। একটু একটু করে সব সম্পর্ক ছিন্ন করে ২০১৭-তে বিজেপিতে যোগ দিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: মুকুল-সব্যসাচী জল্পনার মধ্যেই আরও জোরাল রাজীবের তৃণমূল যোগের সম্ভাবনা, ফিরতে পারেন আগামী সপ্তাহেই

এ দিন মুকুলের অফিসের ছবির সঙ্গে সঙ্গে ‘মুড’ বদলাচ্ছে কাঁচড়াপাড়ার। শুধু অফিসেই নয়, কর্মীরা বাড়িতে বসেও টিভির দিকে তাকিয়ে আছেন। পালা বদল হয়েছে আগেও। কিন্তু কাঁচড়াপাড়া বরাবরই ‘মুকুলের এলাকা’ বলেই পরিচিত। তাই এই পালা বদল এই এলাকার জন্য খুবই গুরুত্বপূর্ণ। যদিও এ বার বিধানসভা নির্বাচনে কাঁচড়াপাড়া হাতছাড়া হয়ে গিয়েছে মুকুল-পুত্র শুভ্রাংশুর। এলাকার প্রাক্তন বিধায়ক হেরে গিয়েছেন তৃণমূলের কাছে। আর মুকুল রায়কে এ বার বিজেপি টিকিট দেয় দক্ষিণ কৃষ্ণনগরে।