North 24 Parganas: এটা কী আদৌ পুকুর, বুঝতেই পারলেন না প্রশাসনিক আধিকারিকরা, অবস্থা দেখে থ্

North 24 Parganas: বারাসত পুরসভার ১৯ নম্বর ওয়ার্ডের বিষ্ণুপুর মৌজায় প্রাচীন একটি পুকুর ছিল। পুকুরের মালিক প্রথমে পুকুরটি পাঁচিল দিয়ে ঘিরে দেন। তারপর রাতের অন্ধকারে মাটি ফেলে সেই পুকুরটি ভরাট করে ফেলা হয় বলে অভিযোগ। স্থানীয় বাসিন্দারা বিষয়টি নিয়ে ভূমি দফতরে অভিযোগ করেন।

North 24 Parganas: এটা কী আদৌ পুকুর, বুঝতেই পারলেন না প্রশাসনিক আধিকারিকরা, অবস্থা দেখে থ্
অভিযোগ দায়ের ভূমি রাজস্ব দফতরের আধিকারিকদেরImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2024 | 10:56 PM

উত্তর ২৪ পরগনা:   পাঁচিল দিয়ে ঘিরে পুকুর ভরাটের অভিযোগ।  থানায় অভিযোগ দায়ের করল ভূমি দফতর। ঘটনাটি ঘটেছে বারাসতের ১৯ নম্বর ওয়ার্ডে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রায় চার বিঘা জমির পুকুর করার চেষ্টা চলছিল। পাঁচিল দিয়ে ঘিরে মাটি ফেলে তা কার্যত ভরাটই করে ফেলা হয়েছিল বলে অভিযোগ। ভূমি  দফতরের পক্ষ থেকে অবশেষে শুক্রবার বারাসত থানায় মালিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বারাসত পুরসভার ১৯ নম্বর ওয়ার্ডের বিষ্ণুপুর মৌজায় প্রাচীন একটি পুকুর ছিল। পুকুরের মালিক প্রথমে পুকুরটি পাঁচিল দিয়ে ঘিরে দেন। তারপর রাতের অন্ধকারে মাটি ফেলে সেই পুকুরটি ভরাট করে ফেলা হয় বলে অভিযোগ। স্থানীয় বাসিন্দারা বিষয়টি নিয়ে ভূমি দফতরে অভিযোগ করেন।

অভিযোগ পাওয়ার পর ভূমি দফতরের আধিকারিকরা শুক্রবার ঘটনাস্থলে তদন্তে যান। সেখানে গিয়ে তাঁরা দেখেন, পুকুর কোথাও নেই। গোটা জায়গাটি মাটি ফেলে ভরাট করে ফেলা হয়েছে। তারপর ভূমি দফতরের আধিকারিকরা বারাসত থানায় পুকুরের মালিকের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন। বারাসত পুরসভার উপপুরপ্রধান তাপস দাশগুপ্ত অবশ্য বলেছেন, “ওই পুকুর থেকে মাটি তুলে ফেলা হবে।  পুকুর পুনরায় আগের অবস্থায় ফিরিয়ে দেওয়া হবে। বিষয়টি অগোচরে হয়েছে। তৎপরতার সঙ্গে পদক্ষেপ করা হয়েছে।”

অবৈধ নির্মাণ, পুকুর ভরাট-সহ একাধিক অভিযোগ নিয়ে তিতিবিরক্ত খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নের সভাঘর থেকে রণংদেহি মূর্তিতে কড়া নির্দেশ দিয়েছেন পৌরসভাগুলিকে। এই পরিস্থিতিতেও কীভাবে পৌরসভার নজর এড়াল, তা নিয়ে প্রশ্ন থাকছেই।