লকডাউনে কাজ নেই, বিষাক্ত খনিতে নেমে প্রাণ গেল রাজমিস্ত্রীর

Illegal Mine: দীর্ঘ ৪৫ ঘন্টা অপারেশনের পর বেআইনি খনি থেকে উদ্ধার হল মহম্মদ হুসনান নামে এক রাজমিস্ত্রীর মৃতদেহ। প্রশ্ন উঠেছে, পেশায় রাজমিস্ত্রী কী করছিল বেআইনি খনিতে?

লকডাউনে কাজ নেই, বিষাক্ত খনিতে নেমে প্রাণ গেল রাজমিস্ত্রীর
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jun 29, 2021 | 4:20 PM

আসানসোল: দীর্ঘ ৪৫ ঘন্টা অপারেশনের পর বেআইনি খনি থেকে উদ্ধার হল মহম্মদ হুসনান নামে এক রাজমিস্ত্রীর মৃতদেহ। প্রশ্ন উঠেছে, পেশায় রাজমিস্ত্রী কী করছিল বেআইনি খনিতে?

হুসনানের পরিবারের অভিযোগ, করোনা আবহে কারও হাতে কাজ নেই। তাই বেআইনি খনিতে মাঝে মাঝেই নেমে পড়ত মহম্মদ। সেখান থেকে কয়লা তুলে এনে বিক্রি করত। আর তাতেই চলত সংসার। পরিবারের আরও দাবি, তাঁরা জানেন এটা অপরাধ। কিন্তু কী করবেন!

আসানসোলের কালীপাহাড়ির দুর্গম এলাকায় রয়েছে পরিত্যক্ত সিএম ঘুষিক কোলিয়ারি। ব্রিটিশ আমলের এই পরিত্যক্ত খনি এলাকাতেই শুরু হয়েছিল বেআইনি কয়লা খাদান। সেখানে চোরা পথে হত কয়লা উত্তোলন। অভিযোগ, কয়লার চোরাকারবারে জড়িয়ে রয়েছে স্থানীয়দের একাংশ। তবে রাজ্যজুড়ে সিবিআই ও ইডি হানার পর বেআইনি ওই খনিগুলির চোরাকারবার বন্ধ হয়ে গিয়েছিল। মাফিয়ারা পালায় এলাকা ছেড়ে। কিন্তু সিন্ডিকেট ছাড়াই স্থানীয় কিছু যুবক ওই সব খাদানে নেমে কয়লা কেটে যাচ্ছিল। কালীপাহাড়ির ওই খাদানটি ছিল সেরকমই একটি। কিন্তু দীর্ঘদিন ব্যবহার না হওয়ায় জঙ্গল হয়ে যায়। জল জমে যায় খনির মধ্যে। কার্বন-ডাই অক্সাইডে ভরে গিয়েছিল। এরকমই বিষাক্ত খনিতে নেমে মৃত্যু হল বছর তেইশের যুবক মহম্মদ হুসনানের।

খনিটি পরিত্যক্ত হলেও ওপরে বাঁশের মাচা রয়েছে। আছে লাইলনের দড়ি। দূরে পড়ে থাকা কয়লা দেখেই বোঝা যায় বেআইনিভাবে কয়লা উত্তোলন হত এখানে। মাইনস রেসকিউ টিমের মতে খাদানো হোস পাইপ মিলেছে। অর্থ্যাৎ খাদানের জল সেচ করেই কয়লা উত্তোলন হত। সিবিআই বা ইডি হানার পর লালা বিনয় মিশ্ররা পলাতক হলে মাফিয়াদের ছেড়ে যাওয়া বেআইনি কয়লা খাদানে অবৈধভাবে কয়লা উত্তোলন এখনও অব্যাহত। মহম্মদ হুসনানের মৃত্যুর পর সেই ঘটনা ফের প্রমাণিত হল।

আরও পড়ুন: মিলছে না রেশন কার্ড, ২০হাজার মানুষের ‘দুয়ারে’ জিজ্ঞাসাবাদের নিদান লাভলীর 

মৃত যুবকের শোকস্তব্ধ পরিবারের দাবি, দুরবস্থায় পড়েই অবৈধ কয়লা খনিতে গিয়েছিল পেশায় রাজমিস্ত্রি মহম্মদ। কিন্তু প্রশাসনের নজর এড়িয়ে ফের যে অবৈধ কয়লা কারবার জাঁকিয়ে বসেছে তারই প্রমাণ মিলল এদিন।