Loan Scam: তাঁদের নামে ৪০ লক্ষ টাকা ঋণ নেওয়া হল, জানেনই না মহিলারা

Loan Scam: অভিযোগের ভিত্তিতে তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। তদন্তের হস্তক্ষেপ করল সিআইডি।

Loan Scam: তাঁদের নামে ৪০ লক্ষ টাকা ঋণ নেওয়া হল, জানেনই না মহিলারা
মহিলাদের সঙ্গে কথা বললেন সিআইডি আধিকারিকেরা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 9:34 AM

বর্ধমান: স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা জানেনই না, তাঁদের নামে তুলে নেওয়া হচ্ছে ঋণ। প্রতিনিয়ত চলছিল এই কাজ। শেষ পর্যন্ত অভিযোগ সামনে আসায় হস্তক্ষেপ করল সিআইডি। তদন্তভার নেয়নি, তবে প্রাথমিকভাবে এই কেলেঙ্কারির বিষয়ে হস্তক্ষেপ করেছে। প্রায় ৪০ লক্ষ টাকা ভুয়ো ঋণ নেওয়ার অভিযোগ উঠেছে। বর্ধমানের কাটোয়ার আলমপুরের ঘটনা। এই অভিযোগ সামনে আসার পর শুক্রবার বিকেলে আলমপুরে গিয়ে অভিযোগকারী স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের সঙ্গে কথা বললেন সিআইডির দুই আধিকারিক। প্রয়োজনীয় তথ্য লিপিবদ্ধ করে নেন আধিকারিকরা।

‘প্রতিভা সঞ্চয় দল’ নামে এক স্বনির্ভর গোষ্ঠীর দুই নেত্রীর বিরুদ্ধে ভুয়ো ঋণ নেওয়ার অভিযোগ উঠেছে। গোষ্ঠীর সদস্যদের নামে ঋন নেওয়া হত বলে অভিযোগ। শুক্রবার ওই গোষ্ঠীর সদস্যদের একটি বাড়িতে ডাকেন সিআইডি আধিকারিকেরা। ঋন দেওয়ার প্রক্রিয়া কী, ঋণ পেতে গেলে ব্লক অফিসে বা ব্যঙ্কে কী কী প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয় সে ব্যাপারে তথ্য সংগ্রহ করেন তাঁরা। কী ভাবে প্রতারণা করা হয়েছে সে বিষয়েও জানতে চান সিআইডি অফিসারেরা।

কাটোয়ার আলমপুর পঞ্চায়েতের ‘প্রতিভা সঞ্চয় দল’ নামে ওই গোষ্ঠীর অন্যতম দলনেত্রী রেখা ঘোষ এ ব্যাপারে থানায় অভিযোগ জানিয়েছিলেন৷ তাঁর অভিযোগের ভিত্তিতেই তিনজনকে গ্রেফতার করা হয়েছে। বরমপুর গ্রামের বাসিন্দা বকুল চক্রবর্তী ও চুমকি সাহাকে গ্রেফতার করার পাশাপাশি আজিবুল শেখ নামে বিডিও অফিসের এক কর্মীকেও গ্রেফতার করা হয়েছে।

তাঁদের অভিযোগ, স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের সই জাল করে লক্ষ লক্ষ টাকা ঋণ নিয়ে আত্মসাৎ করেছেন কয়েকজন। যাঁদের নামে ঋণ নেওয়া হয়েছে, তাঁরা কিছুই জানতেন না।