কয়লাকাণ্ড: ‘লালার কীর্তি’ জানতে আজও খনিতে সিবিআই, সঙ্গী বিশেষজ্ঞরা

কয়লা খনিতে বিশেষজ্ঞ দল পাঠাতে এর আগে কোল ইন্ডিয়াকে চিঠি পাঠিয়েছিল সিবিআই।

কয়লাকাণ্ড: 'লালার কীর্তি' জানতে আজও খনিতে সিবিআই, সঙ্গী বিশেষজ্ঞরা
ফাইল ছবি।
Follow Us:
| Updated on: Feb 02, 2021 | 2:03 PM

পশ্চিম বর্ধমান: কয়লাকাণ্ডের কিনারা পেতে সোমবারের পর মঙ্গলবারও কয়লাখনিতে সিবিআইয়ের দল। সঙ্গে খনি বিশেষজ্ঞরা। ইসিএলের খনি বিশেষজ্ঞ ও সিবিআই-এর দুর্নীতি দমন শাখার আধিকারিকরা খনিতে নেমে তদন্ত করবেন বলে সূত্রের খবর। সিবিআই ডিআইজি অখিলেশ সিংহের নেতৃত্বে এই অভিযান চলবে।

ইসিএল-এর দায়িত্বে থাকা কয়লাখনি থেকে কত পরিমাণ কয়লা চুরি হয়েছে জানতে এবার খনিতে নেমে তদন্ত করতে চাইছে সিবিআই। প্রথম দফায় সোমবার পশ্চিম বর্ধমানের অণ্ডাল থানা এলাকার কাজোরা এরিয়ার হরিশপুর, লছিপুর ও টপলাইন এলাকায় ৩০ জনের একটি দল অভিযানও চালায়।

অভিযান চলছে খনি অঞ্চলে।

মঙ্গলবারও তারা খনিতে যাচ্ছে। রাঁচি থেকে আসা এই দলটি সিবিআইয়ের সঙ্গে খনিতে নেমে বিশেষ পদ্ধতিতে মাপজোক করবে। কত পরিমাণ কয়লা বেআইনিভাবে খনি থেকে কাটা হয়েছে তার একটা হিসাব পেতে চাইছেন তদন্তকারীরা। এই সমীক্ষার মাধ্যমে জানা যাবে কত দিন ধরে চুরি হয়েছে কয়লা।

আরও পড়ুন: সাতসকালে জোড়া ভূমিকম্প, দুলে উঠল সিকিম

সিবিআই কর্তাদের বক্তব্য, তদন্তের জন্য এই সমীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, কত পরিমাণ কয়লা চুরি হয়েছে তার হিসেব থেকেই জানা যাবে কত কোটি টাকার সাম্রাজ্য বিস্তার করেছে ‘লালা অ্যান্ড কোম্পানি’। সমীক্ষায় উঠে আসা তথ্য জানানো হবে আদালতকেও।

সূত্রের খবর, সিবিআই-এর এই দলটি এদিন প্রথমে পশ্চিম বর্ধমানের কাজোরায় ইসিএল জেনারেল ম্যানেজারের দফতরে বৈঠক করবে। তারপর শুরু হবে সমীক্ষা। পশ্চিম বর্ধমান,আসানসোল, দুর্গাপুর, রানিগঞ্জে যতগুলি কয়লা খনি থেকে কয়লা চুরি হতো, প্রত্যেকটিতে চলবে সমীক্ষা।