Asansol: দিনের আলোতে পুলিশবাগানে কেটে ফেলা হচ্ছে একের পর এক দামি গাছ

Paschim Bardhaman: একদিকে যখন প্রশাসন থেকে পরিবেশ প্রেমীরা বৃক্ষরোপণের কর্মসূচি পালন করছেন, ঠিক তখনই যেন উল্টো কাজ করছে চোরা কারবারীরা।

Asansol: দিনের আলোতে পুলিশবাগানে কেটে ফেলা হচ্ছে একের পর এক দামি গাছ
কেটে ফেলা হচ্ছে বড়-বড় গাছ (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 6:44 PM

আসানসোল: পরিবেশ প্রেমীরা বারংবার গাছ লাগানোর কথা বলে আসছেন। তা সে বিশ্ব পরিবেশ দিবস হোক অথবা কোনও বিশেষ দিন, প্রতিদিন, প্রতিবার, প্রতি মুহূর্তে তাঁরা সচেতন করে থাকেন জন-সাধারণকে। কিন্তু আদৌ কি তাঁদের কথা শোনা হচ্ছে?

একদিকে যখন প্রশাসন থেকে পরিবেশ প্রেমীরা বৃক্ষরোপণের কর্মসূচি পালন করছেন, ঠিক তখনই যেন উল্টো কাজ করছে চোরা কারবারিরা। রাত্রিবেলা নয়, দিনের আলোয় কেটে ফেলা হচ্ছে দামি-দামি গাছ। আর সেই ঘটনা ঘটছে খোদ সালানপুর থানার কল্যাণেশ্বরী পুলিশ বাগানের ঠিক পাশেই। জানা গিয়েছে, গাছগুলির মধ্যে রয়েছে অর্জুনসহ আরও দামি-দামি কয়েকটি গাছ।

তবে এই ঘটনা প্রথম নয়, নদিয়া কল্যাণশ্বরী এলাকার পুলিশ বাগানের পাশে হদলা মোজার প্রায় ৩৪ কাঠা জায়গায় দেওয়াল দিয়ে ঘেরার সময় প্রায় ১২ টি বড় অর্জুন গাছ কেটে ফেলেন সেই জমির মালিক। তখনই বন-দফতরের আধিকারিকরা জানিয়েছিলেন দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। কিন্তু কথামতো সেই রকম কোনও পদক্ষেপই করা হয়নি।

সেই ঘটনার একমাসের মধ্যে ফের কেটে ফেলা হয় ছোট-ছোট গাছ। গাছ কাটার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন হদলা বনদফতরের কর্মীরা। তাছাড়া কল্যাণেশ্বরী ফাঁড়ির ইনচার্জ উজ্জ্বল সাহা এবং এস.আই সঞ্জয় সিং ঘটনাস্থলে যান। সদ্য কেটে ফেলা গাছগুলির ছবি তুলে নেন। এই ঘটনা প্রসঙ্গে বনদফতর থেকে একটি বিশেষ টিম গিয়ে তদন্ত শুরু করেছে। দোষীদের বিরুদ্ধে কড়া আইনানুগ ব্যবস্থা নেওয়ার ফের আশ্বাস দিয়েছেন আধিকারিকরা। এই বিষয়ে স্থানীয় বাসিন্দা বলেন, ‘আমাদের এই মাইথন বিটে অনেক জায়গায় গাছ চুরি করা হয়েছে। নানা রকমের দামি গাছ কেটে ফেলা হচ্ছে। এই ভাবে চলতে থাকলে পরিবেশ গরম হয়ে যাচ্ছে। চেষ্টা করা হচ্ছে যাতে গাছ লাগিয়ে পরিবেশকে রক্ষা করা যায়। সেখানে চোরাকারবারিরা গাছ কেটে নিচ্ছে।’