৫ হাজার কোটির বিনিয়োগে কুলটিতে নয়া ইস্পাত কারখানা গড়বে সেল

দেশের প্রথম ইস্পাত কারখানা তৈরি হয়েছিল কুলটিতে (Kulti)। কিন্তু ২০০৩ সালে সেই কারখানা বন্ধ হয়ে যায়।

৫ হাজার কোটির বিনিয়োগে কুলটিতে নয়া ইস্পাত কারখানা গড়বে সেল
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 17, 2021 | 9:39 PM

পশ্চিম বর্ধমান: সিঙ্গুর আন্দোলনের পরে অনেকগুলি বছর গড়িয়ে গিয়েছে। কিন্তু শিল্পের খরা কাটেনি রাজ্যে। উপরন্তু কয়েকটি কারখানার ঝাঁপ পড়েছে। তবে এর মাঝেই সুখবর। আগামী কয়েক বছরের মধ্যেই রাজ্যে ৫ হাজার কোটি টাকা বিনিয়োগের সম্ভাবনা। আসানসোলের কুলটিতে তৈরি হতে চলেছে ইস্পাত কারখানা। এই কারখানা তৈরি হলে কাজ পাবেন কমপক্ষে ২ হাজার মানুষ, মনে করছেন সেল কর্তৃপক্ষ।

কলকাতা থেকে রাষ্ট্রায়ত্ত সংস্থা স্টিল অথরিটি অফ ইন্ডিয়া বা সেল (SAIL)-এর কাঁচামাল বিভাগের দফতর গুটিয়ে নিয়ে যাওয়া হচ্ছে ভিন রাজ্যে। কেন্দ্রের এই সিদ্ধান্তে স্বাভাবিক ভাবে তীব্র অসন্তোষ শুরু হয়েছে রাজ্যের শিল্প মহলে। কিন্তু এমন পরিস্থিতির মধ্যেও আসানসোলের মানুষের কাছে সুখবর নিয়ে এল সেই সেল-ই। আগামী কয়েক বছরে ৫ হাজার কোটি টাকা বিনিয়োগে নতুন ইস্পাত কারখানা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে কুলটিতে।

সেলের পরিবেশ শাখার সারা দেশের দায়িত্বপ্রাপ্ত এগজিকিউটিভ ডিরেক্টর সুভাষ দাস সপ্তাহখানেক আগে কুলটি গ্রোথ ডিভিশনের এগজিকিউটিভ ডিরেক্টরের দায়িত্ব নিয়েছেন। এরপরই কুলটি কারখানার প্রতিটি বিভাগ ঘুরে দেখে কর্মীদের সঙ্গে কথা বলেন তিনি। সুভাষ দাস জানান, ২০২৫ ও ২০৩০ দুই আর্থিক বর্ষে দু’টি পর্যায়ে বড় বিনিয়োগ হতে চলেছে। প্রথম পর্যায়ে ১.৫ মিলিয়ন টনের অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর ফার্নেস নির্মাণ হতে চলেছে। পরিবেশ বান্ধব উৎপাদনে সক্ষম তা। এর সাহায্যে কার্বন নির্গমন কমিয়ে ইস্পাত তৈরি হবে। এছাড়া পৃথকভাবে স্টিল বার উৎপাদন করবে কুলটির সেলের গ্রোথ ওয়ার্কার্স।

আরও পড়ুন: জন্মভূমির সে বড় টান! সুদূর মার্কিন মুলুক থেকে অক্সিজেন কনসেনট্রেটর পাঠাচ্ছেন রহড়া রামকৃষ্ণ মিশনের কৃতী ছাত্র

দেশের প্রথম ইস্পাত কারখানা তৈরি হয়েছিল কুলটিতে। কিন্তু ২০০৩ সালে সেই কারখানা বন্ধ হয়ে যায়। ২০০৮ সালে কুলটি সেইল গ্রোথ ওয়ার্কস আউটসোর্সিং-এর মাধ্যমে ফের চালু হয় তা। তবে কর্মসংস্থানের সম্ভাবনা তৈরি হয়নি তেমন। তবে এই পর্যায়ে কারখানা তৈরি হলে চালু হবে একাধিক প্রকল্প। স্টিল উৎপাদনও বাড়বে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ২ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে কুলটিতে।

ইস্পাতেই ভবিষ্যৎ

* কুলটির ইস্পাত ইন্ডাস্ট্রির জন্য ৫ হাজার কোটির বিনিয়োগ * ২০২৫, ২০৩০ আর্থিক বর্ষে ২ পর্যায়ে বিনিয়োগের সম্ভাবনা * প্রথম পর্যায়ে ১.৫ মিলিয়ন টনের অত্যাধুনিক ফার্নেস নির্মাণের ভাবনা * পরিবেশবান্ধব ইস্পাত উৎপাদনে সক্ষম হবে এই ফার্নেস * দ্বিতীয় পর্যায়ে আসবে নতুন বেশ কয়েকটি প্রজেক্ট * এসবি কিউবারের মতো অত্যাধুনিক স্টিল বার ইউনিট তৈরি