Saraswati Puja: ‘অপা’ থেকে ‘মানিক-পরেশ’, কোথাও আবার ‘ডোন্ট টাচ মাই…’, পুজোর থিম জুড়ে একি কাণ্ড!

Saraswati Puja: পুজোয় ব্যঙ্গচিত্রে ফুটে উঠল 'অপার কীর্তি' থেকে 'দিদির দূত'! সাম্প্রতিক সময়ের বাংলার রাজনীতির ছবিই ধরা পড়ল মণ্ডপে।

Saraswati Puja: 'অপা' থেকে 'মানিক-পরেশ', কোথাও আবার 'ডোন্ট টাচ মাই...', পুজোর থিম জুড়ে একি কাণ্ড!
পুজোর থিমে ব্যঙ্গচিত্র (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 5:02 PM

মেদিনীপুর: থিমের দুর্গা পুজো এখন কলকাতা ছাড়িয়ে মফস্বলেও দেখা যায়। তবে সরস্বতী পুজোয় থিম! তাও আবার ব্যঙ্গচিত্র! এটা কেবলমাত্র মেদিনীপুরের রীতি। মূর্তির পাশে ব্যঙ্গচিত্রে ধরা দিল ‘অপার কীর্তি’। শাসক দলকে কটাক্ষ? অপর একটি পুজো মণ্ডপের ব্যঙ্গচিত্রে দেখা গেল বিরোধী দলনেতার মুখও। পাশে লেখা ‘ডোন্ট টাচ মাই বডি’। পুজোর সকালেও রাজনৈতিক তরজা? না, তাতে কিন্তু কেউ রেগে যাচ্ছেন না। বরং উপভোগ করছেন সব পক্ষই। কারণ বছরের পর বছর ধরে এটাই পশ্চিম মেদিনীপুরের কলেজ স্কোয়ারের পুজোর রীতি। গোটা ২০ পুজো হয় ওই অঞ্চলে। কার মণ্ডপে কত ব্যঙ্গচিত্র থাকবে, কার্যত তারই প্রতিযোগিতা চলে।

এবারের পুজোয় ব্যঙ্গচিত্রে ফুটে উঠল ‘অপার কীর্তি’ থেকে ‘দিদির দূত’! সাম্প্রতিক সময়ের বাংলার রাজনীতির ছবিই ধরা পড়ল মণ্ডপে। ব্যঙ্গচিত্রের টানে উপচে পড়া ভিড় দেখা গেল মেদিনীপুরের কলেজ স্কোয়ারে। ব্যঙ্গচিত্র তারিয়ে তারিয়ে উপভোগ করলেন শহরবাসী।

শব্দ দানবের তাণ্ডব নয়, সাম্প্রতিক রাজনীতি নিয়ে ব্যঙ্গচিত্রই সরস্বতী পুজোর প্রধান আকর্ষণ মেদিনীপুর শহরে। তৃণমূল, বিজেপি, কংগ্রেস সব রাজনৈতিক দলকে বিঁধেই ব্যঙ্গচিত্ তৈরি করা হয়েছে।

‘জাগরণ’ ক্লাবের পুজোয় এবার থিম ‘অপার কীর্তি’। কার্টুনের মধ্যে দিয়েই ফুটিয়ে তোলা হয়েছে মদন মিত্র , পার্থ চট্টোপাধ্যায়। গারদে বন্দি অভিযুক্তদের নিয়েও ব্যঙ্গচিত্র বানানো হয়েছে।

এখানেই শেষ নয়। ‘গরিমা’ ক্লাবের পুজোর থিমে এবার স্থান পেয়েছে ‘রাজ্যের বেহাল শিক্ষা’। রীতিমতো সরকারকে খোঁচা দিয়ে এখানে লেখা, “বেকাররা সব অবস্থানে, কেউ বা আছে অনশনে, পরেশের মেয়ে হঙ্কিতা, চাকুরি নিয়ে শঙ্কিতা।”

পিছিয়ে নেই কংগ্রেসও। কংগ্রেস প্রভাবিত ‘প্রগতি’ পুজোর থিমে এবার স্থান পেয়েছে নিয়োগ দুর্নীতি। মডেল বানিয়ে পাশে লেখা হয়েছে, ‘এরা হল, চুনোপুটি আসল মাথা হাওয়াই চটি’।

কটাক্ষ করা হয়েছে বিজেপিকেও। ‘অগ্নিকন্যা’ পুজোর থিমে নিশানা করা হয়েছে শুভেন্দু অধিকারী থেকে বিজেপি নেতৃত্বকে। ‘বন্দে ভারত’ নিয়েও কটাক্ষ করা হয়েছে। শুভেন্দু অধিকারীর মডেলের এক পাশে লেখা ‘ডোন্ট টাচ মাই বডি’। ‘ফাঁকা কলসির আওয়াজ বেশি’ বলেও কটাক্ষ ছুড়ে দেওয়া হয়েছে ব্যঙ্গচিত্রে।

এই ব্যঙ্গচিত্রের লড়াই প্রতিবছরই দেখে অভ্যস্ত মেদিনীপুর শহরবাসী। ব্যঙ্গচিত্র নিয়ে আপত্তি তোলে না কোনও রাজনৈতিক দলও। বরং ব্যঙ্গচিত্রে একে অপরের থেকে কে কতটা এগিয়ে রাখা যাবে সেই নিয়েই জারি থাকে লড়াই। শুধু সাধারণ মানুষই না বিরোধীদের ব্যঙ্গচিত্র উপভোগ করেন অন্যান্য রাজনৈতিক দলের নেতারাও। রাজনৈতিক দলের নেতাদের কথায়, মেদিনীপুর কলেজ মাঠের এই ব্যঙ্গচিত্রই সারা বছর লড়াইয়ের অক্সিজেনের যোগান দেয়। বিজেপির জেলা সভাপতি অরূপ দাস, তৃণমূলের জেলা সভাপতি হাজরা প্রত্যেকেই জানিয়েছেন, তাঁরা ছোট থেকে এই রীতি দেখে আসছেন। তবে শুধু রাজনীতি নয়, বলিউড, টলিউডও উঠে আসে পুজোর থিমে।