হু হু করে ঢুকছে শিলাবতীর জল, ‘খাবার জল কোথায় পাব?’ প্রশ্ন ঘাটালবাসীর

Ghatal: নদীর বাউন্ডারি ওয়াল ভেঙে জল ঢুকছে ঘাটালে। জলমগ্ন কারাগার থেকে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে বন্দিদের।

হু হু করে ঢুকছে শিলাবতীর জল, 'খাবার জল কোথায় পাব?' প্রশ্ন ঘাটালবাসীর
ঘাটালের বন্যা পরিস্থিতি (নিজস্ব চিত্র)

ঘাটাল: গত কয়েকদিনে জলযন্ত্রণার ছবি চোখে পড়েছে বাংলার বিস্তীর্ণ অংশে। তবে আজ সকাল থেকে ঘাটালের পরিস্থিতি ভয়ঙ্কর আকার নিয়েছে। ব্রিটিশ আমলে তৈরি নদীর বাউন্ডারি ওয়াল ভেঙে এলাকায় হু হু করে ঢুকছে শিলাবতী নদীর জল। কার্যত জলের তলায় ঘাটালের একটা বড় অংশ। পানীয় জল বা খাবারের সমস্যা ভুগছেন বাসিন্দারা। জলমগ্ন খোদ মহকুমা শাসকের দফতরও। নথিপত্র সরিয়ে নেওয়া হচ্ছে। বন্দিদের বের করে আনা হচ্ছে জেল থেকে।

ঘাটালে শিলাবতী নদীর জলের চাপে ভেঙে গিয়েছে শিলাবতী নদীর পাড়ে থাকা বাউন্ডারি ওয়াল।হু হু করে জল ঢুকে ভেসে যাচ্ছে এলাকা। নদীর পাশেই রয়েছে ঘাটালের সংশোধনাগার। ঘাটাল সংশোধনাগারে যে ভাবে জল ডুকছে, তাতে বন্দিদের বের করে অন্যত্র নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। প্লাবিত মহকুমা শাসকের কার্যালয়ও। তড়িঘড়ি মহকুমা শাসকের কার্যালয় সমস্ত নথিপত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে অন্যত্র।

প্লাবিত এলাকাতেই কোনোরকমে রান্না খাওয়ার ব্যবস্থা করছেন বাসিন্দারা। তবে তাঁদের অভিযোগ, পানীয় জলের কোনও ব্যবস্থা নেই। প্রশাসন পানীয় জল দিয়ে যাওয়ার কোনও উদ্যোগ নেয়নি বলেই জানিয়েছেন তাঁরা। এই অবস্থায় রাতভর ঘরের বাইরে জলের ওপরে থাকতে হচ্ছে তাঁদের। মহকুমা শাসক  সুমন বিশ্বাস জানিয়েছেন, পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে, সময় মতো সব ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এ দিকে নিম্নচাপ কাটলেও ফের বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী ৪৮ ঘণ্টায় দার্জিলিং কালিম্পং এ অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে মঙ্গলবার থেকে। সুস্পষ্ট নিম্নচাপ সরে উত্তরপ্রদেশে অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। সোমবার দার্জিলিং, কালিম্পং-এ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা। বাকি তিন জেলার চেয়েও ভারী বৃষ্টির পূর্বাভাস। মঙ্গলবার থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গে। বৃষ্টিতে ধস নামতে পারে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। বাড়বে নদীর জলস্তর। আরও পড়ুন: বিয়ে করেও স্ত্রী বলে মানছেন না! শিক্ষকের বাড়ি সামনেই ধরনায় বসলেন মহিলা

Click on your DTH Provider to Add TV9 Bangla