Paddy Cultivation: বৃষ্টি হয়েও বিপত্তি! ‘পাকা ধানে মই’ দিল কালবৈশাখী, বিপুল ক্ষতির আশঙ্কায় মাথায় হাত কৃষকদের

West Medinipur: কথায় বলে, পাকা ধানে মই! এখন চন্দ্রকোনার কৃষকদের অবস্থা খানিকটা তেমনই। কালবৈশাখী যে এভাবে পাকা ধানে মই দেবে তা হয়ত ভাবেননি তাঁরা!

Paddy Cultivation: বৃষ্টি হয়েও বিপত্তি! 'পাকা ধানে মই' দিল কালবৈশাখী, বিপুল ক্ষতির আশঙ্কায় মাথায় হাত কৃষকদের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 10:30 AM

পশ্চিম মেদিনীপুর: হু-হু করে বেড়েছিল তাপমাত্রার পারদ। সঙ্গে দোসর ছিল তাপপ্রবাহ। এই দু’য়ের প্রভাবে নাজেহাল অবস্থা ছিল দক্ষিণবঙ্গবাসীর। চাতকের মত আকাশের দিকে চেয়েছিলেন এখানকার বাসিন্দারা এক ফোঁটা বৃষ্টির আশায়। সেই আশা মিটিয়ে এল কালবৈশাখী। সঙ্গে বৃষ্টিও। তবে দু’এক ফোঁটা নয়। মুষলধারে হয়েছে বৃষ্টি। এরপরও কি ভোগান্তি কমেছে? কালবৈশাখী ঝড় সঙ্গে অতি বৃষ্টির জেরে ক্ষতির মুখে চন্দ্রকোনা ধান ও তিল চাষিরা। কথায় বলে, পাকা ধানে মই! এখন চন্দ্রকোনার কৃষকদের অবস্থা খানিকটা তেমনই। কালবৈশাখী যে এভাবে পাকা ধানে মই দেবে তা হয়ত ভাবেননি তাঁরা!

শনিবার থেকে শুরু হয়েছে কালবৈশাখীর দাপট। পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা জুড়ে জমিতে পড়ে রয়েছে পাকা ধান। সঙ্গে তিল গাছ। কৃষকদের দাবি, বোরো ধানের মরশুমে একবারও আকাশে বৃষ্টি না হওয়ায় ভূগর্ভস্থ জল ব্যবহার করে করা হয়েছে চাষ। এখন জমিতে পড়ে রয়েছে পাকা ধান। কালবৈশাখী ঝড়ে জমিতে পড়ে গিয়েছে কাঁচা, পাকা ধানের গাছ। দু’দিনের বৃষ্টিতে জমিতেও দাঁড়িয়েছে জল। জমির জমা জলে পাকা ধান নষ্ট হচ্ছে বলে দাবি কৃষকদের। সঙ্গে অতিবৃষ্টিতে তিল গাছের ক্ষতি হচ্ছে। এরপর আরও ভারী বৃষ্টি হলে চরম ক্ষতির মুখে পড়বেন চন্দ্রকোনার কৃষকেরা।

অবন দুলি নামে এক কৃষক বলেন, “গত দু’দিন ধরে অনেকটাই বৃষ্টি হয়েছে। যাঁদের ছোট বাড়ি, তাঁদের ইতিমধ্যেই ভেঙে গিয়েছে। পাকা ধান জমিতে পড়ে নষ্ট হচ্ছে। তিল গাছ নষ্ট হচ্ছে। যেইটুকু ধান কাটা হয়েছিল সেইটুকুও নষ্ট হয়ে গিয়েছে।”

বস্তুত, আগামী সপ্তাহে বুধবার পর্যন্ত ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী, পশ্চিম ভারত থেকে এই রাজ্যে ঢুকছে পূবালি হাওয়া। তার জেরেই বাতাসে বাড়ছে জলীয়বাষ্পের পরিমাণ। সঙ্গে সঞ্চার হয়েছে বজ্রগর্ভ মেঘ ও বৃষ্টি। আগামী সোমবার এবং মঙ্গলবার কলকাতায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শুধু মহানগরী নয়, দক্ষিণের জেলাগুলিতেও হবে বৃষ্টিপাত। পাশাপাশি জেলাগুলিতে আর তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই বলেও জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন: Job Card: কাজ করেও জব কার্ডে মিলছে না টাকা, কেন্দ্র-রাজ্য উভয়কে দুষল সিপিএম