Ghatal Flood: চারপাশে জল, অন্ধকারে নৌকা নিয়ে প্রসূতির দরজায় পৌঁছল পুলিশ

Flood in Bengal: গর্ভবতী মহিলাকে নৌকায় চাপিয়ে হাসপাতালে পৌঁছয় পুলিশ। এই উদ্যোগে খুশি সুপ্রিয়ার পরিবারের সদস্যরা।

Ghatal Flood: চারপাশে জল, অন্ধকারে নৌকা নিয়ে প্রসূতির দরজায় পৌঁছল পুলিশ
বানভাসী ঘাটালে নৌকায় আনা হল প্রসূতিকে
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 10:41 PM

ঘাটাল: বন্যা পরিস্থিতি (Flood Situation) দিনের পর দিন অবনতি হচ্ছে। বানভাসী একাধিক জেলা। ঘর-বাড়ি, হাসপাতাল, জাতীয় সড়ক পর্যন্ত জলের তলায়। একাধিক মৃত্যুর ঘটনাও ঘটেছে গত কয়েকদিনে। আর ঘাটালের (Ghatal) বন্যা পরিস্থিতির ছবি এ রাজ্যে নতুন নয়। চারপাশে জল, এলাকা অন্ধকারে ঘেরা। এরই মধ্যে শুরু প্রসব যন্ত্রণা। কী করবেন, কোথায় যাবেন ভেবেই পাচ্ছিল না পরিবার। আশার আলো দেখাল পুলিশ (Police)। টর্চের আলো জ্বেলে নৌকা করে হাসপাতালে নিয়ে আসা হল প্রসূতিকে।

ঘাটালের অজব নগর গ্রামের ঘটনা। দ্রুত গতিতে বাড়ছে জল গ্রামে। বিদ্যুৎ নেই গত কয়েকদিন ধরে। সেই অন্ধকারে টর্চের আলো জ্বেলে নৌকা নিয়ে প্রসূতির বাড়িতে পৌঁছয় পুলিশ। নৌকা নিয়ে তিন কিলোমিটার অতিক্রম করে পুলিশ। এভাবেই প্রসূতি মহিলাকে উদ্ধার করে হাসপাতালে (Hospital) পৌঁছে দিল পুলিশ।

শুক্রবার প্রসব যন্ত্রণা শুরু হয় সুপ্রিয়া বেরা নামে ওই মহিলার। প্রসব যন্ত্রণায় কাতরাতে থাকেন তিনি। পরিবারের নিজস্ব নৌকা না থাকায় কোনওমতেই ওই মহিলাকে নিয়ে যাওয়া যাচ্ছিল না হাসপাতালে। এরপরই খবর যায় ঘাটাল পুলিশের কাছে। রাতের অন্ধকারে নৌকা নিয়ে ঘাটাল থানার পুলিশ পৌঁছে যায় অজব নগর গ্রামে। চরম জল যন্ত্রণার মাঝে পুলিশের মানবিকতার ছবি চোখে পড়ল এ দিন। রাতে, এই খবর পোঁছে যায় ঘাটাল থানায় ওসি দেবাংশু ভৌমিকের কাছে। অন্ধকার রাত ওসির কথা মতো সাব-ইন্সপেক্টর কৌশিক সেন বোট নিয়ে পৌঁছে যান গ্রামে। ওসি হাসপাতালে খবর দিয়ে ব্যাবস্থা করে রাখে অ্যাম্বুলেসের।

পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল মহকুমার ঘাটাল ব্লকের বিস্তীর্ণ এলাকা দীর্ঘদিন ধরেই জলবন্দি। এই অবস্থায় যোগাযোগের একমাত্র উপায় হয়ে ওঠে ডিঙি ও নৌকা। দীর্ঘদিন ধরে জল বন্দি থাকার ফলে কিছুটা হলেও ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছিল ঘাটাল। ফের বৃষ্টি আর ব্যারেজের ছাড়া জলে বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে ঘাটালে।

প্রশাসন সূত্রে খবর, এক টানা বৃষ্টির ফলে মাটির বাঁধন আলগা হয়ে প্রথম দিনই চন্দ্রকোনা ও ঘাটাল এলাকায় বেশ কয়েকটি মাটির বাড়ি জলের তলায় চলে গিয়েছে। জলের স্রোত আরও বাড়লে চন্দ্রকোনার বসনছোড়া গ্রাম পঞ্চায়েত ভগবন্তপুর গ্রাম পঞ্চায়েত ও মনোহরপুর এলাকায় শিলাবতী নদীর বাঁধ নতুন করে ভাঙতে পারে বলে দুশ্চিন্তায় প্রহর গুনছে এলাকার মানুষজন। তাই এদিন নদী বাঁধ বাঁচাতে গ্রামের মানুষই মাটি দিয়ে বাঁধ উঁচু করার কাজ শুরু করেন। কারণ চলতি বছর জুন জুলাইয়ের পর ফের ঘাটাল ব্লক ও ঘাটাল পৌর এলাকা সহ দাসপুরের বেশ কয়েকটি গ্রাম পঞ্চায়েত জলের গ্রাসে চলে যাওয়ায় তাদের অবস্থা আরও সঙ্গীন করে তুলেছে।

আরও পড়ুন: Kaliachak: ‘কুরুক্ষেত্র’ কালিয়াচক! তৃণমূলের বিজয় মিছিল থেকে ছুটে এল গুলি! পাল্টা ফায়ারিং পুলিশের