Ghatal: ‘যশোদা কি মা নন?’, পালিতা মেয়েকে বুকে জড়িয়ে হাউ হাউ করে কান্না মায়ের

Medinipur: একরত্তি মেয়েটাকে সেই কোন কালে কোলে তুলে ঘরে এনেছিলেন ট্রলি চালক দেবু দোলুই। স্ত্রী ছবি দোলুইয়ের কোলে যখন তুলে দেন, তখন পিউয়ের বয়স আড়াই কিংবা তিন বছর হবে।

Ghatal: 'যশোদা কি মা নন?', পালিতা মেয়েকে বুকে জড়িয়ে হাউ হাউ করে কান্না মায়ের
ছবি দলুইয়ের সঙ্গে পিউ। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2022 | 6:48 PM

মেদিনীপুর: আইনি জটিলতার মাঝেই পুলিশি হস্তক্ষেপে চতুর্থীর দিন ঘরে ফিরল বছর পনেরোর পিউ দলুই। ‘উমা’র আগমনে ঘাটালের (Ghatal) অজবনগরের দোলুই বাড়িতে খুশির হাওয়া। চোখের জলে ভাসছেন ‘মা’ ছবি দলুই। বলছেন, এ জল আনন্দের জল। বুকে জড়িয়ে কেঁদে ফেলছেন থেকে থেকেই। এই পিউয়ের জীবনের গল্প সিনেমার চিত্রনাট্যকেও হার মানায়।

একরত্তি মেয়েটাকে সেই কোন কালে কোলে তুলে ঘরে এনেছিলেন ট্রলি চালক দেবু দোলুই। স্ত্রী ছবি দোলুইয়ের কোলে যখন তুলে দেন, তখন পিউয়ের বয়স আড়াই কিংবা তিন বছর হবে। সেই থেকে দোলুই পরিবারেই বড় হচ্ছিল পিউ। কিন্তু হঠাৎই একদিন থানা থেকে পুলিশ এসে হাজির হয় অজবনগরের দোলুই বাড়িতে। সঙ্গে এক মহিলা। সেই মহিলা দাবি করেন তিনি ইতু সামন্ত, ঘাটাল থানার খড়ার পুরসভার রকি সামন্তের স্ত্রী। ইতু জানান, পিউ তাঁদের মেয়ে। মেয়েকে হারিয়ে ফেলেছিলেন রাস্তায়। সে সময় ইতুর মানসিক কিছু সমস্যা ছিল বলেও দাবি করেছিলেন তিনি।

এই নিয়ে নানা টানাপোড়েনের পর মেদিনীপুর সরকারি হোমে জায়গা হয় পিউয়ের। চাইল্ড লাইন ও পুলিশ প্রশাসনের নির্দেশেই হোমে যায় পিউ। তখন তার বয়স ১২ বছর। পিউয়ের চলে যাওয়ায় দলুই পরিবারে কান্নার রোল ওঠে। মেয়েকে ঘরে ফিরিয়ে আনতে কত লড়াই করেছে তারা। তিন বছর হোমেই কেটেছে পিউয়ের। পিউও মা বলতে ছবিকেই জানে, ছবিকেই মানে। পিউও চেয়েছিল অজবনগরেই ফিরতে।

অবশেষে হোম কর্তৃপক্ষ সমস্ত নিয়ম মেনে পিউকে ছবি দলুই ও দেবু দলুইয়ের হাতে তুলে দেয় বৃহস্পতিবার। ছবির কোলে মানুষ হয়েছে পিউ। মাকে পেয়ে পিউও কেঁদে ফেলেছে এদিন। পিউয়ের ঘরে ফেরার খবর শুনে ছুটে এসেছেন গ্রামের লোকেরাও। মিষ্টি স্বভাবের পিউকে ভালবাসেন তাঁরাও। ‘মায়ের কাছে ফিরে এসে ভাল লাগছে’, বলতে বলতে কেঁদে ফেলে পিউও। জানাল, “এ বছর আমি মা, বাবার সঙ্গেই পুজো কাটাব।” চোখের জল আর বাঁধ মানছে না মা-মেয়ের।

মা-ও কাঁদছেন, মায়ের হাতে চোখ ঢেকে হাপুস নয়নে কেঁদে চলেছে মেয়েও। পিউ না-ই বা হল ছবির ‘নাড়ি ছেঁড়া ধন’। ১০ মাস ১০ দিন গর্ভে না ধরলে কি মা হওয়া যায় না?, কাঁদতে কাঁদতে প্রশ্ন অজবনগরের এই ‘যশোদা মায়ের’।