Mamata Banerjee on Agnipath: আমি কেন চাকরি দেব? ওদের ডাস্টবিন ওরাই পরিষ্কার করবে: মমতা

Mamata Banerjee on Agnipath: কেন্দ্রের তরফে অগ্নিপথ স্কিমের কথা ঘোষণা করা হয়েছে সম্প্রতি। সেই উদ্যোগের বিরোধিতা করেছেন মমতা।

Mamata Banerjee on Agnipath: আমি কেন চাকরি দেব? ওদের ডাস্টবিন ওরাই পরিষ্কার করবে: মমতা
কেন্দ্রের 'অগ্নিপথ' নিয়ে সরব মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 6:52 PM

পূর্ব বর্ধমান : কেন্দ্রের নয়া প্রকল্প ‘অগ্নিপথ’ নিয়ে আগেও সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চার বছর পরের জন্য কেন চাকরি দেওয়া হবে, সেই প্রশ্ন তুলেছেন তিনি। তাঁর দাবি, চাকরি দিলে ৬০ বছর পর্যন্তই দেওয়া উচিত। তবে এবার এক নতুন দাবি করলেন মমতা। জানালেন, সম্প্রতি তাঁর কাছে একটি চিঠি এসেছে। সেখানে রাজ্য সরকারকে ‘অগ্নিবীর’-দের চাকরি দেওয়ার কথা বলা হয়েছে। অর্থাৎ ওই প্রকল্পে যাঁদের চাকরি দেওয়া হবে, তাঁদের মেয়াদ ফুরনোর পর চাকরি দিতে হবে রাজ্য সরকারকে। এক কর্নেল তাঁকে এই চিঠি লিখেছেন বলে দাবি মমতার।

মঙ্গলবার পূর্ব বর্ধমানের সভা থেকে মমতা জানান, এক কর্নেল তাঁকে চিঠি লিখেছেন। আর সেখানেই ‘আসল চালাকি’ ধরা পড়েছে বলে মন্তব্য করেছেন মমতা। তাঁর দাবি সেনা অফিসারের লেখা চিঠিতে অনুরোধ করা হয়েছে, যাতে অগ্নিবীরদের চার বছরের মেয়াদ শেষ হলে তাঁদের চাকরির ব্যবস্থা করে রাজ্য সরকার। আর নীতিতে ‘বড় স্ক্যাম’ বলে আখ্যা দিয়েছেন মুখ্যমন্ত্রী।

মমতার দাবি, ‘অগ্নিপথ’ প্রকল্পে যাঁদের চাকরি দেওয়া হবে, তাঁরা আসলে বিজেপি ঘনিষ্ঠ লোক। তাই মেয়াদ ফুরোলে ‘ওদের লোককে’ চাকরি দেওয়া হবে না বলে উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘ওদের লোককে চাকরি দেব কেন? আমার রাজ্যের ছেলেমেয়েদের চাকরি দেব। চাকরি দিতে আমার কোনও আপত্তি নেই, কিন্তু এখানে যাঁরা চাকরি পায়নি, তাঁদের আগে চাকরি দেব।’ এই প্রসঙ্গে মমতার সাফ জবাব, ‘এটা বিজেপির ডাস্টবিন, বিজেপি পরিষ্কার করবে। আমি করব না।’

মমতার আরও দাবি, আসলে ২০২৪ অবধি এই ভাবে লোক নেওয়ার প্রক্রিয়া চলবে, তারপর বন্ধ করে যাবে। কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করে মমতা বলেন, জীবনটা এত সহজ নয়। এটা একটা বড় স্ক্যাম। চাকরি দেওয়ার নামে মিথ্যা খেলা! তাঁর আর্জি, ৬০ বছর অবধি চাকরি দিতে হবে, তারপর পেনশনও দিতে হবে। এ ভাবে চার বছরের জন্য চাকরি দেওয়া যাবে না।

উল্লেখ্য, ২৪ জুন থেকেই অগ্নিপথ প্রকল্পে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি বায়ুসেনার তরফে টুইটে জানানো হয়েছে, মাত্র তিনদিনেই অগ্নিপথ প্রকল্পের অধীনে অগ্নিবীর পদে নিয়োগের জন্য ৫৬ হাজার ৯৬০টি আবেদনপত্র জমা পড়েছে। আগামিদিনে আরও আবেদন জমা পড়বে বলেই আশাবাদী বায়ুুসেনা।