Dam in Katwa: পঞ্চায়েত, বিধায়ককে বলেও হাল ফেরেনি বাঁধের, মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন গ্রামবাসীরা

Dam in Katwa: বন্যার পর নদীর বালি জমিতে পড়ে তা চাষের অযোগ্য হয়ে পড়ে। এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কায় দিন গুনছেন গ্রামবাসীরা।

Dam in Katwa: পঞ্চায়েত, বিধায়ককে বলেও হাল ফেরেনি বাঁধের, মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন গ্রামবাসীরা
বাঁধের ভগ্নদশা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 14, 2023 | 8:29 AM

কাটোয়া: মুখ ঘুরিয়ে নিয়েছে সকলেই। স্থানীয় পঞ্চায়েত থেকে শুরু করে নেতা,মন্ত্রী কেউই কথা রাখেনি। ভোট এলেই মেলে প্রতিশ্রুতি। কিন্তু আদতে কাজ হয় না। তাই আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগে বাঁধ সংস্কারের দাবি জানিয়ে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হয়েছেন গ্রামবাসীরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ইতিমধ্যেই চিঠি পাঠানো হয়েছে গ্রামবাসীদের তরফে। এবার বাঁধ সংস্কার বা মেরামতি না হলে পঞ্চায়েত ভোট বয়কট করা হবে বলে হুঁশিয়ারি দিলেন গ্রামবাসীরা। পূর্ব বর্ধমানের মঙ্গলকোটের কোয়ারপুর গ্রামের বাসিন্দারা রীতিমতো ক্ষুব্ধ। এই বিষয়ে ক্যামেরার মুখোমুখি হতে চায়নি পঞ্চায়েতের সদস্যরা, এড়িয়ে গিয়েছেন বিধায়কও। তবে বাঁধের দুরবস্থার কথা স্বীকার করে জানিয়েছেন বিডিও। টাকার জন্য কাজ করা যায়নি বলে দাবি করেছেন তিনি।

এই গ্রামের পাশ দিয়ে বয়ে গিয়েছে অজয় নদী। বন্যা রুখতে রয়েছে এক্স জমিনদার মাটির বাঁধ। ৭৮ সালের ভয়াবহ বন্যার পর বাম আমলে নতুনহাট থেকে ধান্যরুখী গ্রাম পর্যন্ত বাঁধটি মাটি ফেলে সংস্কার করা হয়। কয়েক বছর আগে বন্যার পর লোক দেখানো মাটি ফেলে কাজ করা হয় বলে অভিযোগ গ্রামবাসীদের। বাঁধ ভেঙে গেলে প্লাবিত হয় মঙ্গলকোটের মাঝিগ্রাম,ভাল্যগ্রাম ও কেতুগ্রামের কোশীগ্রাম অঞ্চল মিলিয়ে ১৭ টি গ্রাম ও চাষের জমি। বন্যার পর নদীর বালি জমিতে পড়ে তা চাষের অযোগ্য হয়ে পড়ে। এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কায় দিন গুনছেন গ্রামবাসীরা। বাঁধ জুড়ে খানা খন্দ। বারবার ঘটছে ছোট বড় দুর্ঘটনা।

গ্রামবাসীরা ছুটে গিয়েছেন পঞ্চায়েত থেকে মন্ত্রীর দুয়ারে। প্রতিশ্রুতি মিললেও হয়নি সমাধান। এবার তাই সোজা মুখ্যমন্ত্রীর কাছে বাঁধ সংস্কার ও পাকা করার আর্জি জানিয়ে চিঠি দিলেন কুয়ারপুরের গ্রামবাসীরা।

বিজেপি নেতা গোপাল চট্টোপাধ্যায় এই প্রসঙ্গে কটাক্ষ করে বলেন, ‘এই সরকার তোলাবাজির সরকার, কাটমানির সরকার। বাঁধ ভেঙে যাক, সেটায় চায় এই সরকার।তাতে বাঁধের টাকা আসবে। তাই এই সরকারকে উৎখাত করতে ভোট বয়কট না করে বিজেপির পাশে থাকুন।’