কাটা ধান ভেসে গেল ডিভিসির জলে, দাঁড়িয়ে দেখল কাটোয়ার চাষিরা

স্থানীয় বাসিন্দারা জানান, কয়েকদিন আগেই দুর্গাপুর ব্যারেজ(Durgapur Barrage)-র লকগেট (lockgate) ভেঙে যায়। তাদের অনুমান, সেখান থেকেই ডিভিসির খাল বেয়ে জমিতে এসে পৌঁছেছে জল।

কাটা ধান ভেসে গেল ডিভিসির জলে, দাঁড়িয়ে দেখল কাটোয়ার চাষিরা
ছবি সংগৃহীত।
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 3:02 PM

TV9 বাংলা ডিজিটাল: ফসল ভাল হলেও তীরে এসে তরী ডুবল কাটোয়ার (Katwa) চাষিদের। এই বছরে উৎপাদিত ধান কেটে পাশের জমিতেই রাখছিলেন তাঁরা, বাকি ছিল কেবল ঘরে তোলার কাজ। এরই মাঝে আচমকা ডিভিসির খাল (DVC cannals) থেকে জল এসে প্লাবিত হল এলাকা। বিঘের পর বিঘে জমি জলে ডুবে যাওয়ায় কার্যত মাথায় হাত পড়েছে  পূর্ব বর্ধমান(Purba Burdwan)-র ধানচাষিদের (Paddy farmers)।

কাটোয়ার চন্দ্রপুর এলাকার ধানচাষিরা এই বছরের ফসল কেটে ঘরে তোলার প্রস্তুতি নিচ্ছিলেন। শুক্রবার আচমকাই ডিভিসির খাল থেকে জল আসতে শুরু করে, সন্ধের মধ্যে তা আশেপাশের জমিকে প্লাবিত করে। স্থানীয় বাসিন্দারা জানান, খালের আশেপাশে প্রায় ৪০ বিঘা জমি জলে ডুবে গিয়েছে। এরমধ্যে অধিকাংশ জমিতেই ধান কাটা হয়ে গিয়েছিল। জমিতে রাখা সেই ধান সম্পূর্ণ ভিজে গিয়েছে, ফলে সমস্যায় পড়েছে চাষিরা।

কিন্তু কোথা থেকে এল এই জল? স্থানীয় বাসিন্দারা জানান, কয়েকদিন আগেই দুর্গাপুর ব্যারেজ(Durgapur Barrage)-র লকগেট (lockgate) ভেঙে যায়। তাদের অনুমান, সেখান থেকেই ডিভিসির খাল বেয়ে জমিতে এসে পৌঁছেছে জল। চাষিরা জানান, পুজোর পর বৃষ্টি ছিল না, তাই ধীরগতিতেই ধান কাটার কাজ চলছিল। প্রায় শেষই হয়ে এসেছিল কাজ। আচমকা জল চলে আসায় মাঠে রাখা সমস্ত কাটা ফসল জলে ডুবে গিয়েছে। দ্রুত ফসল তুলে না নিতে পারলে বিপুল ক্ষতি হবে। আবার জলে ভেজা ধান তুললে বাকি ধানেও পচন লাগার সম্ভাবনা রয়েছে। দুদিক থেকেই বিপাকে পড়েছেন তাঁরা।

আরও পড়ুন: পুলিসের ঘরে চুরি! চোর এসে বলল, “স্যরকে গ্রেফতার করেছে CID”, তারপর…

এক চাষির কথায়,”এমন আবহাওয়ায় বৃষ্টির সম্ভাবনা নেই, তাই জল চলে আসার কথা কেউ কল্পনাও করেনি। এখন ধান না তুললে সমস্ত ফলনেই ক্ষতি হবে।” এক কৃষি অধিকর্তা জানাচ্ছেন,”মাঠে কিছুটা জল চলে এসেছে শুনেছি। তবে ব্যাপক ক্ষতির সম্ভাবনা নেই। এলাকা পরিদর্শন করলে ক্ষয়ক্ষতির আন্দাজ করা যাবে।”