‘ভুল উচ্চারণ, অসম্পূর্ণ কথা বলা চলবে না, ছাত্ররা তো আপনাকে দেখেই শিখবে’, মুখ্যমন্ত্রীকে ‘পরামর্শ’ শুভেন্দুর

Suvendu Adhikari: "দেশের সংখ্যা থেকে সরস্বতী মন্ত্র সবেতেই ভুল উচ্চারণ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। কী শিখবে এই মুখ্যমন্ত্রীকে দেখে? পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যবস্থাই বা কোথায়?''

'ভুল উচ্চারণ, অসম্পূর্ণ কথা বলা চলবে না, ছাত্ররা তো আপনাকে দেখেই শিখবে', মুখ্যমন্ত্রীকে 'পরামর্শ' শুভেন্দুর
ভবানীপুরে বিজেপির হয়ে প্রচারে নামবেন শুভেন্দু অধিকারী।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 6:12 PM

পূর্ব মেদিনীপুর: শিক্ষক দিবসে (Teachers’ Day) -তে মুখ্যমন্ত্রীর শিক্ষা নিয়ে প্রশ্ন তুললেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। তাঁর কটাক্ষ, “দেশের সংখ্যা থেকে সরস্বতী মন্ত্র সবেতেই ভুল উচ্চারণ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। কী শিখবে এই মুখ্যমন্ত্রীকে দেখে? পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যবস্থাই বা কোথায়?”

রবিবার শিক্ষক দিবস উপলক্ষে বেশ কয়েকটি অনুষ্ঠানে যোগ দেন শুভেন্দু অধিকারী। পূর্ব মেদিনীপুরের একটি সভা থেকে এদিন তিনি রাজ্যের শিক্ষা ব্যবস্থা থেকে শিক্ষক নিয়োগ নিয়ে আক্রমণ শানান রাজ্য সরকারকে। তার পর সরাসরি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করেন তাঁর নন্দীগ্রামের বিধায়ক।  তাঁর কটাক্ষ,  “দেশের সংখ্যা থেকে সরস্বতী মন্ত্র সবেতেই ভুল উচ্চারণ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। কী শিখবে এই মুখ্যমন্ত্রীকে দেখে? পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যবস্থাই বা কোথায়?’ কী শিখবে এই মুখ্যমন্ত্রীর কাছে?” এখানেই থামেননি তিনি। যোগ করেন, “আপনি মুখ্যমন্ত্রী আপনাকে দেখে ছাত্ররা শিখবে, আপনাকে ভুল উচ্চারণ, অসম্পূর্ণ কথা বলা চলবে না।”

পাশাপাশি বাগুইআটির একটি পুজো কমিটির তরফে মুখ্যমন্ত্রীর মুখের আদলে দুর্গা মূর্তি তৈরি হয়েছে। তা নিয়েও এদিন কটাক্ষ করতে শোনা যায় শুভেন্দুকে। বলেন, “কলকাতার একটি পুজো মণ্ডপে দেখলাম দুর্গার মূর্তি সরিয়ে আপনার মূর্তি বসানো হয়েছে। মুখ্যমন্ত্রী ওঁদের গিয়ে বলুন, ‘দুর্গার জায়গায় আমার মূর্তি নয়, দুর্গার মূর্তি বসবে!’ তাহলেই বলব, আপনি প্রকৃত শক্তির একজন আরাধ্য। আর যদি না করেন তাহলে বুঝব, অহংকার আর ২১৩-র দেমাক আপনাকে গ্রাস করেছে।”

উল্লেখ্য, এর আগে টুইটারে এ নিয়ে মুখ্যমন্ত্রীকে নিশানা করেছিলেন শুভেন্দু। স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরা অসমের। ১৫ আগস্ট জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে এমনই মন্তব্য করে বসেন প্রধানমন্ত্রী নীরেন্দ্র মোদী (PM Narendra Modi)। আর এই মন্তব্যকে হাতিয়ার করে আসরে নামে তৃণমূল (TMC)। দাবি ওঠে, প্রধানমন্ত্রীকে ক্ষমা চাইতে হবে। তৃণমূলের এই আক্রমণে পাল্টা আসরে নামেন বিরোধী নেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। বিজেপি বিধায়ক হাতিয়ার করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিভিন্ন সময়ে করা বক্তৃতার অংশ বিশেষকে। সেখানে এক টুইটে শুভেন্দুর কটাক্ষ করে লিখেছিলেন, “কাউকে ইতিহাস-ভূগোল শেখানোর তৃণমূল কেউ নয়।” আরেক টুইটে মুখ্যমন্ত্রী পাল্টা দুটি টুইটে মুখ্যমন্ত্রীর মুখ ফস্কে বলে ফেলা দুটি মন্তব্যকে হাতিয়ার করেন তিনি। ২০১৯ সালে অক্টোবরে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে নিছকই ভুলবশতঃ অভিষেকবাবু বলে উল্লেখ করেছিলেন মমতা। সেটাই স্মরণ করিয়ে শুভেন্দু লেখেন, নোবেলজয়ী অর্থনীতিবিদের নাম কী? এবার মুখ্যমন্ত্রীকে উচ্চারণ নিয়ে ‘পরামর্শ’ দিলেন শুভেন্দু।

এদিন কাঁথিতে ‘শিক্ষক দিবস’-এর এক অনুষ্ঠানে রাজ্যে শিক্ষক নিয়োগে দুর্নীতি নিয়ে একের পর এক অভিযোগ করেছেন নন্দীগ্রামের বিধায়ক। তাঁর দাবি, এ রাজ্যে অনেক শিক্ষকই চাকরির পরীক্ষা না দিয়েই কাজ পেয়েছেন। আর বেতনও পাচ্ছেন। যার প্রেক্ষিতে রাজ্যের মন্ত্রী অখিল গিরির কটাক্ষ, রাজ্যের সমস্ত নিয়োগ প্রক্রিয়াতে বাদ দিচ্ছে বিরোধীরা। সারা রাজ্য জুড়ে নিয়োগ প্রক্রিয়া শুরু করা হয়েছিল। তাতেও চক্রান্ত করে মামলা করা হয়। মহামান্য উচ্চ আদালতে এই ২১ সালে। ঝুলে রয়েছে শিক্ষা সহ বহু দপ্তরে নিয়োগ। গত ১০ বছরে নিয়োগ করা হয়েছে বহু শিক্ষক দের। এখন সেই সব প্রক্রিয়া বাদা প্রাপ্ত হচ্ছে। আরও পড়ুন: স্রেফ মনে এসেছিল একটাই কারণ, খুঁটিতে বেঁধে শরীর চিরে দিলেন ওঁরা! ছুটির সকালের নৃশংসতা