‘মেজো বোনকে’ প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা, পূরণ করছেন শুভেন্দু!

Suvendu Adhikari: তখন দোরগোড়ায় একুশের বিধানসভার ভোট। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ঘোষণা করেন নন্দীগ্রামে (Nandigram) এবার তিনিই প্রার্থী। অভিযোগ করেন, শুভেন্দু অধিকারীর বিধায়কত্বে তেমন কোনও উন্নয়ন হয়নি নন্দীগ্রামে। ‘মেজ বোন’ নন্দীগ্রামের জন্য একাধিক উন্নয়নমূলক ঘোষণার মধ্যে অন্যতম ছিল হলদিয়া থেকে নন্দীগ্রামে একটি সেতু উপহার দেবেন তিনি।

'মেজো বোনকে' প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা, পূরণ করছেন শুভেন্দু!
হলদি নদীর সেতু নির্মাণ নিয়ে শুভেন্দু ও গড়কড়ির বৈঠক। নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2021 | 5:48 PM

পূর্ব মেদিনীপুর: তখন দোরগোড়ায় একুশের বিধানসভার ভোট। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ঘোষণা করেন নন্দীগ্রামে (Nandigram) এবার তিনিই প্রার্থী। অভিযোগ করেন, শুভেন্দু অধিকারীর বিধায়কত্বে তেমন কোনও উন্নয়ন হয়নি নন্দীগ্রামে। ‘মেজ বোন’ নন্দীগ্রামের জন্য একাধিক উন্নয়নমূলক ঘোষণার মধ্যে অন্যতম ছিল হলদিয়া থেকে নন্দীগ্রামে একটি সেতু উপহার দেবেন তিনি।

কিন্তু নন্দীগ্রামে তিনি পরাজিত হয়েছেন। এখন তিনি ভবানীপুর কেন্দ্র থেকে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখনও অবশ্য সেতু তৈরির কাজও শুরু হয়নি। এই পরিস্থিতিতে নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু অধিকারী বন্দরশহর হলদিয়ার সঙ্গে নন্দীগ্রামকে জুড়তে ছুটে গেলন দিল্লি। কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতীন গড়কড়ির সঙ্গে দেখা করেছেন।

বৃহস্পতিবার দিল্লী সফরে গিয়ে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতীন গড়কড়ির সঙ্গে একান্তে সাক্ষাতে শুভেন্দু শিল্পনগরী হলদিয়ার সঙ্গে তাঁর বিধানসভা কেন্দ্র নন্দীগ্রামকে সংযুক্ত করতে একটি সেতু নির্মাণের আর্জি জানিয়েছেন বলে খবর। এবং সেই কাজ যতটা দ্রুত করা যায় সে আবেদনও কেন্দ্রীয় মন্ত্রীর কাছে করেছেন শুভেন্দু। বিধানসভা ভোট প্রচারে নন্দীগ্রামে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে ঘোষণা করেছিলেন, তিনি সেই প্রতিশ্রুতি রক্ষা করার আগেই সেতু নির্মাণে তৎপর হলেন রাজ্যের বিরোধী দলনেতা। যা নিয়ে আবারও সংঘাতের আবহ হতে পারে আশঙ্কা করছে রাজনৈতিক মহলের একাংশ।

নন্দীগ্রাম ও হলদিয়া, একই মহকুমার দুই বিধানসভা দীর্ঘদিন ধরেই একে অপরের থেকে বিচ্ছিন্ন। তাদের মাঝপথে বয়ে গিয়েছে হলদি নদী। ভরা জোয়ারে বিপদের মধ্যেও প্রাণের ঝুঁকি নিয়ে পারাপার করতে হয় দুই প্রান্তের নিত্যযাত্রীদের। বেশ কয়েকবার নৌকাডুবির মতো ভয়াবাহ দুর্ঘটনার সম্মুখীন হয়েছেন দুই প্রান্তের বাসিন্দা। তাই সেতু নির্মাণের দাবিও বহু পুরনো। কিন্তু বারবার বিভিন্ন দলের রাজনৈতিক দলের প্রতিশ্রুতি এলেও লাভের লাভ কিছু হয়নি।

এবার নন্দীগ্রাম ও হলদিয়ার দুই প্রান্তের সাধারণ মানুষের দাবি নিয়ে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রীর সম্মুখীন হলেনব শুভেন্দু অধিকারী। হলদি নদীর উপর সেতু তৈরি করে নন্দীগ্রামকে হলদিয়ার সঙ্গে যুক্ত করার পাশাপাশি ৩৪ নম্বর জাতীয় সড়ক দ্রুত সারিয়ে তোলার আর্জি জানিয়েছেন তিনি। এই মর্মে তিনি নিজের ফেসবুক পেজে কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে বৈঠক ও দ্রুত ব্রিজ নির্মাণের তথ্য পোস্ট করেছেন শুভেন্দু। জানান, দ্রুত ব্রিজ নির্মাণের আশ্বাসও পেয়েছেন তিনি কেন্দ্রীয় মন্ত্রীর কাছ থেকে।

এই সেতুর কাজ দ্রুত সম্পন্ন হলে নন্দীগ্রামের মানুষের কাছে শিল্পশহর হলদিয়াতে সহজে প্রবেশ করার নতুন রাস্তা খুলে যাবে। শিল্প নগরীর সঙ্গে ব্যবসা বাণিজ্য করার নতুন সুবিধা হতে পারে নন্দীগ্রাম বাসীদের কাছে। বিপদের আশঙ্কা কাটিয়ে হলদিয়া শিল্পাঞ্চলে কর্মরত নন্দীগ্রামের শ্রমিকরা সহজেই পৌঁছতে পারবেন হলদিয়াতে। তবে নন্দীগ্রাম ও হলদিয়ার দুই প্রান্তের মানুষের দীর্ঘ দিনেরই এই সংযোগকারী সেতু নির্মাণের দাবি একদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা এবং অপরদিকে কেন্দ্রীয় মন্ত্রীর আশ্বাস কতটা পূরণ হবে সেটা সময়ই বলবে।

আরও পড়ুন: দুয়ারে সরকারের লাইন থেকে তুলে নিয়ে গিয়ে পুলিশের মার! থানায় বিজেপি কর্মীর মৃত্যুতে ধুন্ধুমার রাজারহাট